5000 শূন্যপদে স্টেট ব্যাংকে ক্লার্ক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি, আবেদন করুন শীঘ্রই | SBI Recruitment 2022

ঠিক এই মুহূর্তে সমগ্র চাকরি প্রার্থীদের জন্য এর থেকে বড় নিয়োগের সুখবর আর কিছুই হতে পারেনা। অবশেষে দেশের সব থেকে বড় স্বনামধন্য ব্যাংক তথা স্টেট ব্যাংক (State Bank of India) তে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। এখানে ক্লার্ক বিভাগে কর্মী পদে নিযুক্ত হচ্ছে কর্মী। দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গ রাজ্যের যেকোনো জেলা প্রান্ত থেকে পুরুষ কিংবা মহিলা নির্বিশেষে যেকোনো প্রার্থী এখানে অনায়াসে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। সব থেকে বড় কথা হলো, বিভিন্ন রাজ্যজুড়ে অঢেল পরিমাণে শূন্যপদে নেওয়া হবে কর্মী। মাসিক উচ্চ বেতন এর এই দুর্দান্ত ব্যাংকের চাকরি হাতছাড়া না করতে চলুন জেনে নেওয়া যাক নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি।

SBI Clerk Recruitment 2022
নিয়োগকারী সংস্থা:
দেশের সব থেকে বড় এবং স্বনামধন্য ব্যাংক তথা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এর পক্ষ থেকে কর্মী নিয়োগ (SBI Recruitment 2022) এর বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিভিন্ন রাজ্য তথা জেলার বিভিন্ন প্রান্ত থেকে পুরুষ কিংবা মহিলা যেকেউ এখানে সমানভাবে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। 
কীভাবে আবেদন করবেন?
স্টেট ব্যাংকের এই কর্মী নিয়োগ (State Bank of India Recruitment 2022) এর ক্ষেত্রে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ,
1. নিয়োগের অফিসিয়াল অনলাইন আবেদন (Online Apply) এর লিংকে সবার প্রথমে আপনাকে ভিজিট করে নিতে হবে।
2. যাইহোক, নিচে আবেদনের ডাইরেক্ট লিঙ্ক দেওয়া হয়েছে। সেখানে গিয়ে নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে ভালো করে রেজিস্ট্রেশন তথা ফর্ম ফিলাপ করে নিন।
3. সেক্ষেত্রে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে নিজের সঙ্গে অবশ্যই একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি রাখবেন।
4. নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি তথ্য দিয়ে অনলাইন ফর্ম পূরণ করবেন।
5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার এবং অন্যান্য যেসকল ডকুমেন্ট আপলোড করতে বলবে, সেগুলি এক এক করে আপলোড করে দেবেন।
6. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আপনার আবেদনের কাজ সম্পন্ন হলে আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।
7. এখানে আবেদনের জন্য একটি লেফট থাম্ব ইম্প্রেশন সঙ্গে হ্যান্ড রিটেন তথা হাতে লেখা Declaration আপনাকে স্ক্যান করে আপলোড করতে হবে। অফিসিয়াল নোটিফিকেশন এ এগুলির ফরম্যাট দেওয়া হয়েছে, দেখে নেবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. নিজের বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি
3. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
4. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. নিজের কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
7. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড
পদের নাম:
স্টেট ব্যাংকের এই কর্মী নিয়োগ এ মূলত ক্লার্ক বিভাগে নেওয়া হচ্ছে কর্মী (SBI Clerk Recruitment 2022)। এর মধ্য দিয়ে বিশেষ করে জুনিয়র অ্যাসোসিয়েট পদে কর্মী নিযুক্ত করা হবে। 
মোট শূন্যপদ:
SBI এর এই নিয়োগে অঢেল পরিমাণে শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে। বিভিন্ন রাজ্যজুড়ে এখানে সব মিলিয়ে শূন্যপদের সংখ্যা 5,000 এর থেকেও বেশি। 
শিক্ষাগত যোগ্যতা:
ব্যাংকের এই নিয়োগে আপনি যদি আবেদন জানাতে চান তবে আপনাকে যেকোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে স্নাতক তথা গ্র্যাজুয়েশন পাশ করে থাকতে হবে। উচ্চ যেকোনো যোগ্যতার প্রার্থীরাও সমানভাবে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
প্রার্থীর বয়সসীমা:
SBI এর এই কর্মী নিয়োগের চাকরিতে আবেদন জানাতে গেলে আপনার ন্যুনতম বয়স হতে হবে 20 বছর। এখানে সর্বোচ্চ 28 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
সেক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। যেমন, SC/ST প্রার্থীদের বয়সে 5 বছরের ছাড় এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে। PWD প্রার্থীরা 10 বছরের ছাড় পাবেন, PWD এর সঙ্গে SC/ST থাকলে 15 বছরের ছাড় এবং PWD এর সঙ্গে OBC থাকলে 13 বছরের ছাড় দেওয়া হবে।
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
বিশেষ কয়েকটি ধাপের মধ্য দিয়ে প্রার্থীদের কর্মী পদে নিযুক্ত করা হবে। সেক্ষেত্রে নিচে বিস্তারিত আলোচনা করা হলো,
1. আবেদন জমা পড়ার পর প্রার্থীদের সবার প্রথমে ডেকে নেওয়া হবে প্রিলিমিনারী পরীক্ষার জন্য। মোট 100 নম্বরের অবজেক্টিভ টাইপ প্রশ্ন থাকছে, যার ওপর 1 ঘণ্টা সময় থাকবে।
2. এখানে যারা পাশ করবেন তারা ডাক পাবেন পরবর্তী ধাপে তথা মেইনস পরীক্ষার জন্য। এখানে সর্বোচ্চ 200 নম্বরের প্রশ্নের ওপর পরীক্ষা হচ্ছে এবং সময় থাকবে 2 ঘণ্টা 40 মিনিট। 
3. যাইহোক, এই ধাপ এ উত্তীর্ণ হলে আপনি ডাক পাবেন পরবর্তী ধাপে তথা ইন্টারভিউ অর্থাৎ পার্সোনালিটি টেস্ট এর জন্য।
4. সেখানে প্রার্থীদের সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে তাদের সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
5. এরপর প্রার্থীদের প্রাপ্ত সকল নম্বর যোগ করে সঙ্গে তাদের অ্যাকাডেমিক কোয়ালিফিকেশন, পার্সোনালিটি ইত্যাদি বিবেচনা করে তাদের নিয়ে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা তৈরি করে নেওয়া হবে।
6. সবার শেষে প্রার্থীদের এই মেরিট লিস্ট থেকে বেছে নিয়ে সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে।
আবেদনের সময়সীমা: 
আপনি যদি ব্যাংকের এই চাকরি করতে ইচ্ছুক হয়ে থাকেন তবে আপনাকে আগামী 27/09/2022 তারিখের মধ্যে আবেদন জানাতে হবে। সেক্ষেত্রে উপরের দেওয়া আবেদন পদ্ধতি অনুসরণ করুন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


APPLY ONLINE: CLICK HERE 


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE JOB NEWS: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment