3000 শূন্যপদে পশ্চিমবঙ্গের 7 টি রেল ডিভিশনে গ্রুপ-ডি কর্মীর চাকরি। অষ্টম, মাধ্যমিক পাশে সরাসরি নিয়োগ Indian Railway Group D Recruitment 2022

আপনি যদি একজন সরকারি চাকরি প্রার্থী হয়ে থাকেন এবং রেলের চাকরি করতে ইচ্ছুক হন তবে একদম সঠিক স্থানে এসেছেন। বিশেষ করে আপনি যদি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন তবে আপনার জন্য এক দুর্দান্ত সুযোগ রয়েছে সরকারি চাকরি পাওয়ার। পশ্চিমবঙ্গ রেল বিভাগে নিয়োগ করা হতে চলেছে অসংখ্য শূন্যপদে গ্রুপ-ডি কর্মী (Indian Railway Recruitment 2022)। রাজ্যের যেকোনো কোন জেলা কিংবা শহর প্রান্ত থেকে পুরুষ কিংবা মহিলা যে কেউ এই রেলের সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন। এবং সব থেকে বড় কথা হল এখানে রেল কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনরকম লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না অর্থাৎ সরাসরি অ্যাকাডেমিক মার্কস এবং ইন্টারভিউ এর উপরে ভিত্তি করেই প্রার্থীদের নম্বর দিয়ে তাদের সরাসরি রেলকর্মী পদে নিয়োগ করা হবে।

Indian Railway Group D Recruitment 2022

আবেদন প্রক্রিয়া:
রেলের এই গ্রুপ ডি নিয়োগের জন্য আপনারা অতি সহজেই অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে সবার প্রথমে আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে সেখানে আবেদনের লিংকে ক্লিক করতে হবে। তারপর নিজের পছন্দ মতো একটি পদ নির্বাচন করতে বলবে। তারপর কয়েকটি তথ্য জানতে চাইবে পদ সম্পর্কিত। সেগুলি দিয়ে সঙ্গে নিজের কিছু প্রাথমিক তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে নিন। এরপর পুনরায় লগইন করে আপনার সব রকম তথ্য দিয়ে অনলাইন ফর্ম পূরণ করতে হবে। এখানে দিতে হবে আপনার নিজের নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স ও ঠিকানা ইত্যাদি। এরপর আবেদন ফি জমা করে আপনার অনলাইন আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করুন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদনের ক্ষেত্রে কিছু ডকুমেন্ট সঙ্গে রাখতে হবে। যেমন, 
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. অষ্টম পাশের মার্কশিট
3. মাধ্যমিক পাশের মার্কশিট
4. মাধ্যমিক পাশের সার্টিফিকেট
5. ভোটার কিংবা আঁধার কার্ড
6. প্যান কার্ড
7. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
9. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
10. এবং আপলোডের ক্ষেত্রে সিগনেচার
নিয়োগ প্রক্রিয়া:
ভারতীয় রেল নিয়োগ (Indian Railway Recruitment 2022) এর তত্ত্বাবধানে আয়োজিত পশ্চিমবঙ্গের এই রেল গ্রুপ ডি নিয়োগ (WB Railway Group D Recruitment 2022) এর ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। প্রার্থীদের আবেদনপত্র জমা হওয়ার পর সেগুলি শর্ট লিস্টিং করে তাদের ডাকা হবে ইন্টারভিউয়ের জন্য। সেখানে কিছু প্রশ্ন করণের মধ্য দিয়ে তাদের যাচাই করে এবং শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে এবং তার ভিত্তিতেই হবে নিয়োগ।

মোট শূন্যপদ:
পশ্চিমবঙ্গের 7 টি রেল ডিভিশনের অধীনে সব মিলিয়ে 2972 অর্থাৎ প্রায় 3000 এর কাছাকাছি শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে। 
নিচে প্রতিটি ডিভিশনের নাম উল্লেখ করা হলো।
SEALDAH
HOWRAH
MALDA
KANCHRAPARA
ASANSOL
JAMALPUR
LILUAH
শিক্ষাগত যোগ্যতা:
রেলের এই দুর্দান্ত নিয়োগে অংশগ্রহণ করতে চাইলে আপনাকে ন্যুনতম অষ্টম কিংবা মাধ্যমিক পাস করে থাকতে হবে। সঙ্গে রাজ্যের উচ্চ শিক্ষা যোগ্যতা সম্পন্ন প্রার্থীরাও করতে পারবেন আবেদন।
বয়সসীমা:
আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স হতে হবে 24 বছরের মধ্যে। সঙ্গে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।
আবেদনের সময়সীমা: 
আগামী 10/05/2022 তারিখের মধ্যে অনলাইনের মাধ্যমে আবেদন করে নিতে হবে।
নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত খুঁটিনাটি জানতে নিচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন দেখে নিতে পারেন। সঙ্গে আবেদনের লিঙ্ক দেওয়া হলো, আবেদন করে নিতে পারেন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

APPLY ONLINE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে আজই যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment