সব জল্পনা শেষে 11 ডিসেম্বর নতুন Primary TET 2022, চলতি সপ্তাহে বিজ্ঞপ্তি, বদলে গেলো সব নিয়ম

এর থেকে বড় সুখবর রাজ্যের সমগ্র চাকরি প্রার্থীদের জন্য আর কিছু হতে পারে কি? রাজ্যে এবার নানান টানাপোড়েনের পর দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে নতুন করে টেট পরীক্ষার বিজ্ঞপ্তি জারি হয়ে গেলো। রাজ্যে প্রাথমিক পর্ষদ (WBBPE) সভাপতি নতুন ভাবে নিযুক্ত হওয়ার পর যে সুবিশাল এবং অতুলনীয় সিদ্ধান্ত নিলেন তাতে রাজ্যের সমগ্র শিক্ষক চাকরি প্রার্থীদের মন ভালো হতে বাধ্য, বদলে গেলো পুরো চিত্র। এখন চারিদিকে শুধু খুশি এবং আনন্দের বাতাবরণ। রাজ্যে সংঘটিত হবে সেই বহু প্রতীক্ষিত টেট, সঙ্গে বদলে যাবে নিয়োগ প্রক্রিয়ার পুরো সিস্টেম। 

WB Primary TET 2022
আজ সোমবার, 26 সেপ্টেম্বর, 2022 তারিখটি লিখে রাখার মতো রাজ্যের আপামর প্রাইমারি শিক্ষক চাকরিপ্রার্থীদের জন্য। সামনে বাঙালির সেরা উৎসব তথা দুর্গাপুজো। এমনিতেই খুশিতে আত্মহারা হয়ে রয়েছেন প্রত্যেকেই। তার ওপর আজ প্রাইমারি বোর্ড কর্তৃক যে ঘোষনা করা হলো তাতে এই আনন্দ বেড়ে আরও অনেক গুণ হয়ে গেলো। 
আজ সোমবার, রাজ্যের নবনিযুক্ত প্রাইমারি বোর্ডের সভাপতি গৌতম পাল সরাসরি এবং সাফ জানিয়ে দিলেন যে আগামী 11 ডিসেম্বর রাজ্যে প্রাইমারি টেট পরীক্ষা হচ্ছেই। এখানে থাকছেনা আর কোনো রকম সন্দেহের অবকাশ। মূলত এই খবরটি বের হওয়ার পর থেকেই রাজ্যের চাকরি প্রার্থীদের মনে নতুন করে আশার আলোর উদয় হয়েছে।
টেট এর দিনক্ষণ এভাবে রাজ্যের শিক্ষক নিয়োগের ইতিহাসে আগে কোনো দিন ঘোষণা করা হয়েছিল কিনা তাতে সন্দেহ রয়েছে। এত নিখুত এবং যথাযথ একটি দিনক্ষণ ঘোষণা করা হয়েছে টেট (WB Primary TET 2022-2023) এর এবার যা সত্যিই প্রশংসার দাবি রাখে। 
এর আগেও রাজ্যে শেষবারের মতো 2017 সালে প্রাইমারি টেট এর বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। কিন্তু বিজ্ঞপ্তি বেরোনোর সময় দুর্ভাগ্যবশত কোনো রকম তারিখ দেওয়া হয়েছিল না টেট পরীক্ষার। ফলস্বরূপ সে কারণেই নানান ঝক্কি পোহাতে হয়েছিল তখনকার নানান শিক্ষক চাকরি প্রার্থীদের, যারা দিন রাত এক করে প্রাইমারি টেট (WB Primary TET 2017) এর জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। বারংবার নানান ভাবে নানান জায়গায় শুধুমাত্র একটি পরীক্ষা সংঘটিত করানোর দাবিতে আন্দোলন করতে থাকেন পরীক্ষা প্রার্থীরা।
তবে এবারের চিত্র সম্পূর্ণ অন্যরকম। এবার রাজ্যে আগেই ঘোষণা করে দেওয়া হলো নতুন টেট (WB Primary TET 2022) এর তারিখ। সেক্ষেত্রে পুজোর আগেই বিজ্ঞপ্তি তথা নোটিফিকেশন জারি করে দেওয়া হবে যেখানে সব গাইডলাইন পেয়ে যাবেন আপনারা। 
এদিন সোমবার বোর্ডের সভাপতি গৌতম পাল সাংবাদিক বৈঠকে টেট নিয়ে মূলত দুটি বিরাট সুখবর দিয়েছেন। প্রথমত, রাজ্যে আগামী 11 ডিসেম্বর তারিখে অনুষ্ঠিত হচ্ছে নতুন টেট। এবং দ্বিতীয়ত, রাজ্যে 11 হাজার শূন্যপদে প্রাইমারি টেট এ শিক্ষক এবং শিক্ষিকা নিয়োগ করা হবে। 
তবে এখানে নিয়োগের যে শূন্যপদ প্রকাশ করা হয়েছে তা নিয়ে এক প্রকার জল্পনার সৃষ্টি হয়ে গিয়েছে। এই 11,000 শূন্যপদে ঠিক কাদের জন্য? নতুন টেট পরিক্ষা প্রার্থীদের জন্য নাকি যারা ইতিমধ্যে টেট পাশ করে বসে আছেন তাদের জন্য। যাইহোক, যে খবর পর্ষদ মারফত জানা গিয়েছে তা অনুযায়ী এই 11 হাজার শূন্যপদে তাদেরকেই নিয়োগ করা হবে যারা ইতিমধ্যে টেট পাশ করেছেন। এর মধ্যে রয়েছেন বিশেষ ভাবে রাজ্যের 2017 এর টেট পাশ করা চাকরি প্রার্থীরা এবং সঙ্গে 2014 এর টেট পাশ করা চাকরি প্রার্থী যারা সম্পূর্ণভাবে প্রশিক্ষণ নিয়েছেন তারা রয়েছেন। 
যাইহোক, লক্ষ্মীপুজোর পর পরই শুরু হবে নতুন করে ফর্ম ফিলাপ প্রক্রিয়া। এখানে নতুন টেট এর জন্য যেমন ফর্ম ফিলাপ করার জন্য পোর্টাল চালু করা হবে তেমনি টেট পাশ করা চাকরি প্রার্থীদের জন্যও এক নতুন পোর্টাল চালু করা হবে যেখানে তারা ফর্ম ফিলাপ করতে পারবেন।
এদিন সাংবাদিক সম্মেলনে প্রাইমারি টেট নিয়ে কিছু গুরুত্বপূর্ণ আপডেট দেওয়া হয়। তার মধ্যে আরেকটি বিশাল আপডেট হলো, এবার থেকে টেট এর ইন্টারভিউ চলাকালীন ভিডিওগ্রফি করা হবে। নিয়োগ হবে পুরোপুরি স্বচ্ছভাবে এবং ইন্টারভিউ শেষে মেরিট লিস্ট তথা ডিসিশন অফ মার্কস বেরোবে। 
সঙ্গে এই নতুন টেট নিয়ে আরেকটি জল্পনা থেকে যাচ্ছে সেটি হলো টেট এ আগা গোড়াই D.EL.ED দের অগ্রাধিকার ছিল এবং কেবল এবং শুধুমাত্র তারাই প্রাথমিক টেট এ বসতে পারতো। B.ED রা এর আগে টেট দিতে পারতো না। তবে যেটি শোনা গিয়েছিল, এবার D.EL.ED পাশাপাশি B.ED রাও সমানভবে যোগ্য বলে বিবেচিত হবেন টেট এর ক্ষেত্রে। তবে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন পুজোর আগে বের হওয়া না অব্দি কিছু বলা যাচ্ছে না ভালো করে। এখন সব কিছুই সময়ের অপেক্ষা।
ভবিষ্যতে এই চাকরি তথা নিয়োগের যাবতীয় আপডেট সবার আগে পেতে আমাদের অফিসিয়াল ওয়েবসাইট তথা KhoborSampriti.com এর সঙ্গে যুক্ত থাকুন। প্রাইমারি টেট সংক্রান্ত যাবতীয় আপডেট সবার আগে আমাদের এই অফিসিয়াল ওয়েবসাইট এ প্রকাশ করা হবে।


সঙ্গে ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment