রাজ্যে মেট্রো রেল ডিপার্টমেন্টে সরাসরি গ্রুপ ডি পদে নিয়োগ, মাধ্যমিক পাশেই আবেদন | Metro Railway Recruitment 2023

পশ্চিমবঙ্গে চাকরি প্রার্থীদের জন্য রয়েছে বিশেষ নিয়োগের সুখবর। এবার রাজ্যে রেল বিভাগে নেওয়া হচ্ছে কর্মী। মূলত রাজ্যের কলকাতা মেট্রো রেল বিভাগে নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। এর মধ্যে দিয়ে গ্রুপ ডি লেভেলের পদে নিয়োগ করা হবে। সব থেকে বড় কথা হলো, ন্যুনতম মাধ্যমিক পাশ যোগ্যতায় এখানে আপনারা আবেদন জানাতে পারবেন। কোনো বিশেষ পরীক্ষা ছাড়াই অ্যাকাডেমিক এর ভিত্তিতে সরাসরি নিয়োগ করে দেওয়া হবে। নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

Kolkata Metro Railway Recruitment 2023
নিয়োগকারী সংস্থা ও পদের নাম: রেল বিভাগে জারি হয়েছে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি। সেক্ষেত্রে রাজ্যে কলকাতা মেট্রো রেল বিভাগে নেওয়া হবে কর্মী।
পদের নাম: মেট্রো বিভাগে গ্রুপ ডি লেভেলের পদে নেওয়া হচ্ছে কর্মী। সেক্ষেত্রে এখানে রয়েছে, ফিটার, ইলেকট্রিশিয়ান, ওয়েলডার, মেকানিস্ট ইত্যাদি পদ।
শিক্ষাগত যোগ্যতা: যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে আইটিআই করা প্রার্থীদের বিশেষ অগ্রাধিকার দেওয়া হয়েছে।
প্রার্থীর বয়সসীমা: 01/01/2023 এর হিসাব অনুযায়ী বয়সসীমা গণনা করা হচ্ছে। সেক্ষেত্রে 15-24 বছর বয়সের মধ্যে যেকেউ যোগ্য। 
সঙ্গে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। SC/ST প্রার্থীদের বয়সে 5 বছরের ছাড় এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
আবেদন পদ্ধতি: এখানে সবার প্রথমে অনলাইনের মাধ্যমে আবেদন করে নাম রেজিস্ট্রেশন করে রাখতে হবে। তারপর অফলাইনের মাধ্যমে আবেদন জমা করতে হবে। 
1. এক্ষেত্রে সবার প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট apprenticeshipindia.org এ ভিজিট করে অনলাইন রেজিষ্ট্রেশন করে নিন।
2. এক্ষেত্রে নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি যাবতীয় তথ্য দেবেন।
3. অনলাইন রেজিস্ট্রেশন তথা ফর্ম ফিলাপ এর ক্ষেত্রে অবশ্যই একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি সঙ্গে রাখবেন।
4. এরপর অফলাইনের মাধ্যমে আবেদন করার ক্ষেত্রে সবার প্রথমে নিয়োগের আবেদনপত্র তথা অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করে নিন।
5. নিচে এর ডাইরেক্ট লিঙ্ক দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে বের করে যাবতীয় বিভিন্ন তথ্য দিয়ে পূরণ করে ফেলুন।
6. পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করে সিগনেচার করে দিন সঙ্গে যাবতীয় কিছু ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সই করে এর সঙ্গে যুক্ত করে এগুলি একটি খামের ভেতর ভরে নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
আবেদনের সময়সীমা: আগামী 06 মার্চ, 2023 তারিখের মধ্যে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে ওপরের পদ্ধতি ভালো করে অনুসরন করুন।
আবেদনপত্র পাঠানোর ঠিকানা: Dy. CPO, Metro Railway, Metro Rail Bhavan, 33/1, J.L. Nehru Road, Kolkata – 700071
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে সেখানেই নিয়োগের আবেদনপত্র দেওয়া হয়েছে। উল্লেখ্য, এখানে প্রার্থীদের প্রাথমিকভাবে অ্যাপ্রেন্টিস পদে নিযুক্ত করা হচ্ছে।
OFFICIAL NOTIFICATION/ APPLICATION FORM: CLICK HERE


ONLINE REGISTRATION: CLICK HERE


MORE JOB NEWS: CLICK HERE


OUR TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment