রাজ্যে একই সঙ্গে গ্রুপ-সি, গ্রুপ-ডি কর্মী নিয়োগ। অষ্টম, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক যোগ্যতায় আবেদন | WB Group-C Group-D Recruitment 2022

পশ্চিমবঙ্গের এবার একই সঙ্গে গ্রুপ-সি ও গ্রুপ-ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি হলো। আপনি যদি সরকারি চাকরির খোঁজে থেকে থাকেন কিংবা একজন সরকারি চাকরি প্রার্থী হয়ে থাকেন তবে একদম সঠিক জায়গায় এসেছেন। রাজ্যের যেকোনো জেলা থেকে পুরুষ কিংবা মহিলা যেকেউ এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। কোনো রকম আবেদন ফি দিতে হবে না। সব থেকে বড় কথা হলো এই গ্রুপ-সি নিয়োগ (Group C Recruitment 2022) ও গ্রুপ-ডি নিয়োগ (Group D Recruitment 2022) এ রাজ্যের যেকোনো শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা অনায়াসে আবেদন করতে পারবেন। খুব সহজেই আবেদনপত্র জমা দেওয়ার মাধ্যমে আবেদন করে নিন এবং নিয়োগ হবে একদম সরাসরি ভাবে। নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

WB Group-C Group-D Recruitment 2022

পদের নাম:
রাজ্যের এই সরকারি চাকরি (WB Govt Job) এর মাধ্যমে মূলত গ্রুপ সি ও গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
এই নিয়োগের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো, এখানে রাজ্যের যেকোনো যোগ্যতার প্রার্থীরা চাকরির নিয়োগের অনায়াসে আবেদন করতে পারবেন। রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম অষ্টম শ্রেণী পাশ করে থাকলেই এখানে আপনি আবেদন জানতে পারেন। এবং অন্যান্য কিছু পদে আবেদনের ক্ষেত্রে আপনি মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিক পাশ করে থাকলেই চলবে।
বয়সসীমা:
এই চাকরি ক্ষেত্রে আবেদনের জন্য আপনার বয়স হতে হবে 21 থেকে 40 বছরের মধ্যে। এছাড়া রাজ্যের রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।
আবেদন প্রক্রিয়া:
অতি সহজেই আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে নিয়োগে আবেদন করুন। এক্ষেত্রে সবার প্রথমে আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র ডাউনলোড করে নিতে হবে। সেখানে নিজের নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স ও ঠিকানা ইত্যাদি দিয়ে সেটি ভালো করে পূরণ করতে হবে। তারপর নিজের গুরুত্বপূর্ণ যাবতীয় ডকুমেন্ট গুলি এর সঙ্গে জেরক্স ও সেল্ফ অ্যাটেস্টেড করে জুড়ে দেবেন। সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে ফেলুন এবং তা পাঠিয়ে দিন নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায়।
মূলত গ্রুপ-ডি নিয়োগ ( WB Group-D Recruitment 2022) করা হবে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে। অর্থাৎ এখানে কোনো হাতে লেখা লিখিত পরীক্ষা নেওয়া হবে না। আপনাদের আবেদনপত্র জমা আলাদা ভাবে জমা করার দরকার নেই। সরাসরি ইন্টারভিউ (Walk-In-Interview) এর দিন ইন্টারভিউ কেন্দ্রে আপনাদের সব ডকুমেন্ট এর অরিজিনাল ও জেরক্স কপি সঙ্গে নিয়ে যেতে হবে এবং ইন্টারভিউয়ের জন্য রিপোর্ট করতে হবে। 
অন্যদিকে গ্রুপ-সি নিয়োগ (WB Group-C Recruitment 2022) এর ক্ষেত্রে আবেদন জমা করতে হবে বাই পোস্টের মাধ্যমে। নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর মধ্যেই আবেদনপত্র দেওয়া থাকবে। সেটি নিজের সব রকম যাবতীয় তথ্য দিয়ে ভালো করে পূরণ করে ফেলুন। তারপর গুরুত্বপূর্ণ ডকুমেন্ট গুলি এর সঙ্গে জুড়ে তা একটি খামের মধ্যে ভরে সেগুলি একটি নির্দিষ্ট দিনের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দেবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. অষ্টম পাশের মার্কশিট
3. মাধ্যমিক পাশের মার্কশিট এবং সার্টিফিকেট
4. উচ্চমাধ্যমিক পাশের মার্কশিট এবং সার্টিফিকেট
5. ভোটার কিংবা আঁধার অথবা রেশন কার্ড
6. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
7. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
9. একটি খাম
নিয়োগ প্রক্রিয়া:
প্রার্থীদের নিয়োগ করা হবে একদম সরাসরি। প্রধানত গ্রুপ ডি নিয়োগের ক্ষেত্রে ইন্টারভিউ শেষে একটি মেরিট লিস্ট তৈরি করে নিয়োগের প্যানেল জারি করে প্রার্থীদের গ্রুপ ডি কর্মী হিসাবে নিয়োগ করা দেওয়া হবে। 
অন্যদিকে, গ্রুপ সি নিয়োগের ক্ষেত্রে একটি লিখিত পরীক্ষার আয়োজন করা হয়েছে। লিখিত পরীক্ষায় যারা পাশ করবেন তাদের অ্যাকাডেমিক এর ওপর নম্বর নিয়ে একটি ইন্টারভিউ নেওয়া হবে। সবার শেষে লিখিত পরীক্ষা, অ্যাকাডেমিক স্কোর এবং ইন্টারভিউয়ের নম্বর যোগ করে একটি মেধা তালিকা তৈরি করে গ্রুপ সি পদে কর্মী নিয়োগ করা হবে।
মাসিক বেতন:
গ্রুপ ডি কর্মীদের চাকরিতে নিয়োগের সঙ্গে সঙ্গে মাসিক বেতন 7000 টাকা এবং গ্রুপ সি কর্মীদের মাসে 14700 টাকা করে দেওয়া হবে। সঙ্গে উভয় কর্মীদের নানান সরকারি সুযোগ সুবিধা প্রদান করা হবে।
আবেদন ও ইন্টারভিউয়ের সময়সীমা:
আগামী 30/04/2022 তারিখে একেবারে গ্রুপ ডি পদের জন্য ইন্টারভিউ সংঘটিত হবে যেখানে প্রার্থীদের নানান ডকুমেন্ট সঙ্গে নিয়ে এসে সরাসরি ইন্টারভিউয়ের জন্য রিপোর্ট করে সেখানে অংশগ্রহণ করতে হবে। অন্যদিকে গ্রুপ সি পদের জন্য অফলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন আগামী 06/05/2022 তারিখের মধ্যে।
OFFICIAL NOTIFICATION 1: CLICK HERE 

APPLICATION FORM 1: CLICK HERE

OFFICIAL NOTIFICATION 2: CLICK HERE

APPLICATION FORM 2: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE

ভবিষ্যতে নিয়োগ ও চাকরির এরকম আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment