রাজ্যে এই নতুন স্কলারশিপে আবেদনে প্রত্যেকে পাবেন 6,000 টাকা | WB Govt Scholarship 2022

বিরাট বড় সুখবর রাজ্যের প্রতিটি পড়ুয়া তথা শিক্ষার্থীদের জন্য। এবার বিরাট অঙ্কের আর্থিক অনুদান দেওয়া হচ্ছে পশ্চিমবঙ্গে। আপনি মোটামুটি যেকোনো যোগ্যতার অধিকারী হলেই এখানে আবেদন জানাতে পারেন। প্রতিনিয়িত রাজ্যের নানান পড়ুয়া তথা শিক্ষার্থী যাদের আর্থিক অবস্থা তেমন স্বচ্ছল নয় তাদের নিয়ে খুব ভাবুক রাজ্যের পাশাপাশি কেন্দ্র সরকার। নানান প্রকল্প তথা যোজনা সঙ্গে স্কলারশিপ সর আয়োজন করা হয়েছে আর্থিক সহায়তা প্রদান করার জন্য। তারই মধ্যে এটি অন্যতম – ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্কলারশিপ। এর সুবিধা পেতে এবং বিস্তারিত খুঁটিনাটি জানতে আমাদের সঙ্গে থাকুন। 

West Bengal Scholarship 2022
স্কলারশিপ এর বিস্তারিত খুঁটিনাটি: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্কলারশিপ এর আওতায় যেকোনো শিক্ষার্থীকে দেওয়া হবে বিশেষ আর্থিক সহায়তা। বিশেষ করে যারা আর্থিকভাবে একটু পিছিয়ে এবং পড়াশোনা চালিয়ে যেতে চান ভবিষ্যতে তাদের জন্য বিশেষ সুযোগ এটি। যেসকল মেধাবী ছাত্রছাত্রী পড়াশোনা চালিয়ে যেতে ইচ্ছুক সঙ্গে সরকারি চাকরি (WB Govt Job 2022) এর জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য সুবর্ণ সুযোগ এটি।
স্কলারশিপে আর্থিক সহায়তার পরিমাণ: রাজ্যের প্রধান শ্রেণী তথা ক্লাসের পড়ুয়াদের এই অনুদান তথা স্কলারশিপ (WB Govt Scholarship 2022) এর মধ্য দিয়ে আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। যাইহোক শ্রেণী অনুযায়ী এই স্কলারশিপ এর পরিমাণ ভিন্ন। নিচে শ্রেণী অনুযায়ী আর্থিক অনুদানের পরিমাণ উল্লেখ করা হলো। বিশেষ করে অষ্টম শ্রেণী থেকে উচ্চমাধ্যমিক লেভেলে এই অনুদানের বিশেষ ব্যবস্থা করা হয়েছে।
অষ্টম শ্রেণীর জন্য বার্ষিক 1,200 টাকা। নবম শ্রেণীর জন্য রয়েছে বার্ষিক 2,400 টাকা। দশম শ্রেণীর জন্য বার্ষিক 3,600 টাকা। একাদশ শ্রেণীর জন্য প্রদান করা হবে বার্ষিক 4,800 টাকা। এবং দ্বাদশ শ্রেণীতে বার্ষিক 6,000 টাকা দেওয়া হবে।
স্কলারশিপে আবেদন করতে যোগ্যতা: অন্যান্য সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এর মতো এখানে আবেদন জানাতে গেলেও কিছু যোগ্যতা থাকা দরকার। নিচে বিস্তারে আলোচনা করা হলো,
1. সবার প্রথমে আপনাকে রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। সেক্ষেত্রে যেকোনো জেলার বাসিন্দা হলেই আবেদন জানাতে পারবেন।
2. রাজ্যের যেকোনো স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়রত অবস্থায় থাকতে হবে।
3. আবেদন করতে গেলে আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় আড়াই লাখ টাকার কম হতে হবে।
স্কলারশিপে আবেদন প্রক্রিয়া: এখানে অফলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে সবার প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদনপত্র সংগ্রহ করবেন। নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে পূরণ করে যাবতীয় কিছু ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে জুড়ে দেবেন। এবং তা পাঠিয়ে দিন নির্দিষ্ট ঠিকানায়।
আবেদন করতে প্রয়োজনীয় ডকুমেন্ট: এখানে আবেদন করতে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
2. পূর্ববর্তী ক্লাসের মার্কশিট তথা সার্টিফিকেট
3. আপনার আধার কার্ড
4. পারিবারিক ইনকাম সার্টিফিকেট
5. ব্যাংক অ্যাকাউন্ট পাসবুকের প্রথম পাতার জেরক্স

আবেদন পাঠানোর ঠিকানা:
PASCHIM MEDINIPUR FUTURE CARE SOCIATY
Aligunj, Kellapukur
P.O:- Midnapore
PIN- 721101
Paschim Medinipur, West Bengal
ভবিষ্যতে এরকম স্কলারশিপ এর আরো খবর পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন। আপনি কি সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছেন? সেক্ষেত্রে প্রতিনিয়িত আমাদের এখানে নানান চাকরির আপডেট এবং স্কলারশিপ এর খবরাখবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত থাকুন।
TELEGRAM CHANNEL: JOIN HERE


OUR OFFICIAL WEBSITE: CLICK HERE 

Leave a comment