রাজ্যজুড়ে প্রায় সোয়া 1 লক্ষ গ্রামীণ সম্পদ কর্মী (VRP) নিয়োগ, মাধ্যমিক পাশে আবেদন করলেই চাকরি | Village Resource Person Recruitment 2022

এ মুহূর্তে রাজ্যের সরকারি চাকরিপ্রার্থীদের জন্য সবথেকে বড়ো নিয়োগের সুখবর। রাজ্যে এযাবৎ করোনা এর জেরে ওলোট পালোট হয়ে গিয়েছিল সব রকম কাজ ও পরিষেবা। করোনা কলে রাজ্যে বিভিন্ন কর্মী নিয়োগ করা হয়েছিল মূলত রাজ্যে কোভিড‌ পরিস্থিতি সামাল দিতে। 

WB VRP Recruitment 2022

এবার রাজ্যে এক ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হয়েছে ডেঙ্গু (Dengue) এর জেরে। তাই ডেঙ্গু পরিস্থিতি সামাল দিতে এবার পশ্চিমবঙ্গের জেলার গ্রামে গ্রামে নিয়োগ করা হবে অঢেল পরিমাণে গ্রাম সম্পদ কর্মী (village Resource Person) তথা VRP কর্মী। 

কোথায় নিয়োগ হবে কর্মী?

রাজ্যের প্রতিটি গ্রাম এবং শহরে করা হবে কর্মী নিয়োগ। এর আগেও রাজ্য জুড়ে অসংখ্য VRP নিয়োগ করা হয়েছিল। তবে অনেক চাকরিপ্রার্থীরা নিয়োগের ব্যাপারে কোনো কিছু জানতো না বলে নিয়োগের জন্য আবেদন করতে পারেনি। গত 2016 সালে রাজ্যজুড়ে বিরাট সংখ্যক VRP নিয়োগের পর এবারও সেই পথে হাঁটতে চলেছেন রাজ্য সরকার। 

কত শূন্যপদে হবে নিয়োগ?

রাজ্যে কোভিড পরিস্থিতির মত ডেঙ্গু পরিস্থিতি সামাল দিতে এবার অসংখ্য শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে ডেঙ্গু তদারকির দায়িত্বে। মোটামুটি সব মিলিয়ে সর্বমোট 1 লক্ষ 13 হাজার শূন্যপদে এই কর্মী নিয়োগের কথা বলা হয়েছে। তার মধ্যে শহরে তথা পৌরসভায় নিয়োগ করা হবে 55822 কর্মী এবং গ্রামে নিয়োগ করা হবে 57457 জন কর্মী।

শিক্ষাগত যোগ্যতা: 

এই VRP তথা ডেঙ্গু কর্মী পদে আপনি যদি আবেদন করতে চান তবে আপনাকে যেকোনো এক স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাস করে থাকতে হবে। 

বয়সসীমা: 

VRP তথা ডেঙ্গু কর্মী পদে আবেদনের জন্য একজন প্রার্থীর ন্যুনতম বয়স হওয়া দরকার 18 বছর এবং এখানে সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন।

নিয়োগ প্রক্রিয়া:

এই পদে নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। অর্থাৎ শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। তারপর যাদের লিস্ট এ নাম আসবে তাদের সবাইকে ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। তারপরই তাদের হাতে দেওয়া হবে নিয়োগ পত্র।

আবেদন প্রক্রিয়া: 

VRP তথা ডেঙ্গু সামাল কর্মী পদে আপনাকে আলাদা করে কোনো রকম আবেদন করতে হবে না। একেবারে ইন্টারভিউ এর দিন আপনাকে আপনার যাবতীয় ডকুমেন্ট নিয়ে সংশ্লিষ্ট ও নিজস্ব BDO অফিসে চলে যেতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট:

যেসব ডকুমেন্ট আপনার সঙ্গে রাখতে হবে –
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট 
3. ভোটার কিংবা আঁধার কার্ড
4. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে তো)
5. জব কার্ড (যদি থাকে তো)
6. BPL কার্ড (যদি থাকে তো)
7. নিজের রঙিন পাসপোর্ট ফটো

কবে হবে আবেদন? 

এখনও আবেদনের জন্য কোনো রকম অফিসিয়াল নোটিফিকেশন জারি করা হয়নি। তবে বিশেষ সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী অতি শীঘ্রই আবেদনের জন্য ফর্ম ফিলাপ এর কাজ শুরু হতে পারে কিংবা ইন্টারভিউয়ের দিনক্ষণ ঠিক করা হতে পারে। 
ভবিষ্যতে এই নিয়োগ সংক্রান্ত খবরাখবর পেতে আমাদের ওয়েবসাইট ফলো করতে পারেন। 

সঙ্গে আমাদের টেলিগ্রাম চ্যানেল এর সঙ্গে যুক্ত থাকুন আরও নতুন চাকরির খবরাখবর প্রতিনিয়ত পেতে।

Telegram Channel: Join Here

More Govt Job News: Click Here

Leave a comment