মাধ্যমিক পাশে গ্রুপ-সি সিভিলিয়ান পদে কর্মী নিয়োগ | Group-C Civilian Recruitment 2022

ন্যুনতম শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে ভালো কোনো সরকারি চাকরির খোঁজে রয়েছেন? কিংবা দীর্ঘ দিন যাবৎ সরকারি চাকরির সন্ধানে থেকে থেকে বেকার সমস্যায় জর্জরিত? তবে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। ইন্ডিয়ান এয়ার ফোর্স এর তত্ত্বাবধানে বিভিন্ন রাজ্যজুড়ে আয়োজিত হচ্ছে এই নিয়োগ প্রক্রিয়া। রাজ্যের যেকোনো জেলা কিংবা প্রান্ত থেকে যেকোনো প্রার্থী এখানে অনায়াসে নিয়োগের জন্য আবেদন জানাতে পারেন। খুব সহজেই অফলাইনের মাধ্যমে আবেদন জানানোর ব্যবস্থা করা হয়েছে। সব থেকে বড় কথা হলো, ন্যুনতম মাধ্যমিক পাশ যোগ্যতায় এখানে আপনি আবেদন জানাতে পারবেন। নিচে বিস্তারিত খুঁটিনাটি আলোচনা করা হয়েছে।

Group-C Civilian Recruitment 2022

পদের নাম:
ইন্ডিয়ান এয়ার ফোর্স (IAF) এর অধীনে আয়োজিত এই কর্মী নিয়োগের চাকরিতে মূলত গ্রুপ সি সিভিলিয়ান (Group-C Civilian) পদে নেওয়া হচ্ছে কর্মী। এই পোস্ট এর অধীনে বেশ কয়েক ধরনের পদে নেওয়া হবে কর্মী। যেমন, লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC), Steno Gd-II, Store Keeper, Mess Staff, Multi Tasking Staff (MTS) ইত্যাদি আরো বিভিন্ন পদ রয়েছে, যা অফিসিয়াল বিজ্ঞপ্তিতে দেখে নিতে পারবেন।
শিক্ষাগত যোগ্যতা:
এখানে আবেদন জানাতে গেলে আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। তবে LDC এবং Steno Gd-II পদে আবেদন জানাতে গেলে আপনাকে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি উক্ত পদ গুলির কাজ সম্পর্কিত বিশেষ জ্ঞান ও দক্ষতা থাকা থাকা প্রয়োজন, যা অফিসিয়াল নোটিশে বলা হয়েছে।
প্রার্থীর বয়সসীমা:
ন্যুনতম 18 বছর বয়স হলেই নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। সর্বোচ্চ 25 বছরের প্রার্থীরা নিয়োগে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। SC/ST প্রার্থীদের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
কীভাবে আবেদন জানাবেন:
সরকারি চাকরির এই নিয়োগ (Govt Job Recruitment 2022) এ আবেদন জানাতে পারবেন মূলত অফলাইনের মাধ্যমে নিম্নলিখিত কয়েকটি ধাপের মধ্য দিয়ে,
1. সেক্ষেত্রে নিচে দেওয়া লিঙ্ক থেকে সবার প্রথমে নিয়োগের আবেদনপত্র তথা Application Form টি ডাউনলোড করবেন।
2. এটি ডাউনলোড করার পর একটি সাদা A4 সাইজের পেপারে প্রিন্ট আউট করে বের করে নিন।
3. এরপর নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে ভালো করে পূরণ করুন এই আবেদনপত্রটি।
4. সেক্ষেত্রে নিজের নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে দেবেন।
5. বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই আবেদনপত্রের সঙ্গে যুক্ত করবেন। সঙ্গে নিজের একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করতে হবে এবং একটি সিগনেচার করবেন ফর্মে।
6. সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে তা একটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট যেমন,
3. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
4. উচ্চমাধ্যমিক এর মার্কশিট এবং সার্টিফিকেট
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
7. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
প্রার্থীদের বিশেষ কয়েকটি ধাপ এর মধ্য দিয়ে এখানে কর্মী পদে নিযুক্ত করা হবে। তাদের সবার প্রথমে ডেকে নেওয়া হবে লিখিত পরীক্ষার জন্য। প্রার্থীদের স্কিল টেস্ট দিতে হবে। এভাবে সবার শেষে মেরিট লিস্ট গঠন করে করা হবে নিয়োগ।
আবেদনের সময়সীমা:
আগামী 01 আগস্ট, 2022 তারিখের মধ্যে আবেদনপত্র জমা করতে হবে। অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো নিচে সেখানে বিভিন্ন রাজ্য ভিত্তিক ঠিকানা দেওয়া হয়েছে, সেই ঠিকানায় পাঠাতে হবে আবেদনপত্র। সঙ্গে এখানেই আবেদনপত্র দেওয়া হয়েছে, ডাউনলোড করে বের করে নেবেন।
OFFICIAL NOTIFICATION/ APPLICATION FORM: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE 


ভবিষ্যতে চাকরি ও নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment