পিএসসি এর মাধ্যমে রাজ্যে প্রচুর নতুন ফুড সাব ইন্সপেক্টর নিয়োগ | WBPSC Food SI Recruitment 2022

অবশেষে পশ্চিমবঙ্গে রাজ্যজুড়ে ফের পিএসসি এর পক্ষ থেকে এক সুবিশাল নিয়োগ হওয়ার পথে। রাজ্যের জেলায় পিএসসি এর মাধ্যমে নিয়োগ হতে চলেছে প্রচুর ফুড সাব ইন্সপেক্টর কর্মী। রাজ্যের যেকোনো জেলার বাসিন্দা হলেই আপনি এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। রাজ্যের পুরুষ থেকে মহিলা যেকেউ সমানভাবে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন। ইতিমধ্যে রাজ্যের বিভিন্ন খাদ্য দপ্তর তথা বিভাগে প্রচুর শূন্যপদের সৃষ্টি হয়েছে যেখানে বিশেষ করে ফুড সাব ইন্সপেক্টর পদে প্রচুর খালিপদ পড়ে রয়েছে। তাই পিএসসি এর নিয়োগ (WBPSC Recruitment 2022) এর মাধ্যমে এই সব শূন্যপদ পূরণ করা হচ্ছে। আপনি যদি একজন সরকারি চাকরি প্রার্থী হয়ে থাকেন তবে এখানে শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় চাকরির জন্য আবেদন করে এই দুর্দান্ত সরকারি চাকরি হাতের মুঠোয় করে নিতে পারবেন। তাই আর দেরি না করে এখনি দেখে নিন নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি।

WBPSC Food SI Recruitment 2022

শিক্ষাগত যোগ্যতা:
পিএসসি এর এই নিয়োগ (WBPSC Recruitment 2022) এ আবেদন করতে চাইলে আপনাকে রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে রাজ্যের উচ্চ শিক্ষিত চাকরি প্রার্থীরাও এখানে সমানভাবে যোগ্য চাকরিতে আবেদন করার জন্য।
প্রার্থীর বয়সসীমা:
ফুড সাব-ইন্সপেক্টর পদে আবেদনের ক্ষেত্রে আপনার ন্যূনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 40 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন করতে পারবেন।
এক্ষেত্রে রাজ্যের রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। SC/ST/PWD প্রার্থীদের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
পদের নাম ও নিয়োগ স্থান:
রাজ্যের এই সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এর মধ্যে দিয়ে মূলত পিএসসি ফুড সাব ইন্সপেক্টর পদে কর্মী নিয়োগ (WBPSC Food SI Recruitment 2022) করা হচ্ছে। রাজ্যের প্রতিটি জেলায় জেলায় প্রতি খাদ্য বিভাগে (WB Food Department) এ এই কর্মী পদে নিয়োগ করা হবে।
আবেদন প্রক্রিয়া:
এখানে আপনি অনলাইনের মাধ্যমে বিশেষ কয়েকটি ধাপের মধ্যে দিয়ে খুব সহজেই চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
1. সবার প্রথমে আপনাকে WBPSC এর অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে রেজিস্ট্রেশন এর লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন (One Time Registration) করে নিতে হবে।
2. সেক্ষেত্রে যাদের আগের থেকেই রেজিস্ট্রেশন করা আছে, তাদের আর আলাদা করে রেজিস্ট্রেশন করার দরকার নেই।
3. যাইহোক নিজের যাবতীয় সকল তথ্য যেমন নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা ইত্যাদি দিয়ে দিতে হবে রেজিস্ট্রেশন করার সময়।
4. নিজের মোবাইল নম্বর এবং ইমেল আইডি দেবেন অবশ্যই মনে করে রেজিস্ট্রেশন করার সময়। এই মোবাইল নম্বর এবং ইমেল আইডি তে আপনার Enrollment Number এবং Password পাঠিয়ে দেওয়া হবে।
5. Enrollment Number এবং Password দিয়ে লগইন করার পর আপনি উপরোক্ত নিয়োগ গুলির মধ্যে যেকোনো একটি বেছে নিয়ে আবেদন করতে পারবেন।
6. সেক্ষেত্রে আবেদনের সময় পদ সম্পর্কীত কিছু তথ্য চাইবে, সেগুলি দিয়ে ফর্ম পূরণ করুন।
7. এরপর প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি আপলোড করবেন। সঙ্গে নিজের ফটো এবং সিগনেচার আপলোড করে দিতে হবে।
8. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আপনার আবেদনের কাজ সম্পন্ন হবে। আবেদন শেষে প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন আবেদনের কাগজটি।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন, 
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বয়সের প্রমাণপত্র হিসেবে
2. মাধ্যমিকের মার্কশিট
3. মাধ্যমিকের সার্টিফিকেট
4. ভোটার কিংবা আঁধার কার্ড বাসিন্দার প্রমাণপত্র হিসেবে
5. নিজের সাম্প্রতিক রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং একটি সিগনেচার
6. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
7. অন্য কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে কয়েকটি ধাপের মধ্যে দিয়ে,
1. আবেদন জমা পড়ার পর ফুড সাব-ইন্সপেক্টর এবং ক্লার্কশিপ দুটি পদের নিয়োগের ক্ষেত্রেই প্রার্থীদের ডেকে নেওয়া হবে একটি লিখিত পরীক্ষার জন্য।
2. লিখিত পরীক্ষায় যারা যারা পাশ করবেন তাদের ডাকা হবে পরবর্তী ধাপ তথা ইন্টারভিউয়ের জন্য।
3. মূলত ফুড সাব-ইন্সপেক্টর পদে নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের লিখিত পরীক্ষার পরেই ডাকা হবে ডাইরেক্ট ইন্টারভিউয়ের জন্য।
4. তারপর এই ইন্টারভিউয়ে প্রার্থীদের সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি টেস্ট করে সার্বিকভাবে যাচাই করে প্রার্থীদের নম্বর প্রদান করা হবে
5. প্রার্থীদের প্রাপ্ত নম্বরগুলো যোগ করে নিয়ে প্রকাশ করা হবে নিয়োগের মেরিট লিস্ট তথা মেধা তালিকা।
6. এই মেরিট লিস্টের ওপর ভিত্তি করেই প্রার্থীদের ডেকে নেওয়া হবে ধাপে ধাপে। 
7. সবার শেষে প্রার্থীদের ভালো করে ভেরিফিকেশন করার পর তাদের কর্মী পদে নিয়োগ করে দেওয়া হবে।
রাজ্যের পাবলিক সার্ভিস কমিশনের পক্ষ থেকে রাজ্যের ফুড সাব ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য এক সবুজ সংকেত দিয়ে বলা হয়েছে যে, কিছু দিনের মধ্যেই WBPSC এর পক্ষ থেকে ফুড সাব ইন্সপেক্টর নিয়োগের একটি অফিসিয়াল নোটিফিকেশন জারি করে নিয়োগের জন্য আবেদন নেওয়ার কাজ শুরু হবে। তাই পিএসসি এর অফিসিয়াল ওয়েবসাইট এ নিয়মিত ভিজিট করে নিয়োগের আপডেট জানার নির্দেশ দেওয়া হয়েছে। নিচে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হলো, এই নিয়োগের যাবতীয় আপডেট পেতে এখানে ভিজিট করবেন।
PSC OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE



ভবিষ্যতে এই WBPSC সাব ইন্সপেক্টর নিয়োগের আপডেট এবং অন্যান্য চাকরির যাবতীয় আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment