পশ্চিমবঙ্গে 10th পাশে গ্রুপ ডি, গ্রুপ সি ক্লার্ক নিয়োগ, 23 জেলা থেকে আবেদন | WB Govt Jobs 2022

বিরাট নিয়োগের সুখবর পশ্চিমবঙ্গের সরকারি চাকরি প্রার্থীদের জন্য। আপনি দীর্ঘ দিন যাবৎ সরকারি চাকরির খোঁজে থেকে থাকলে একদম সঠিক জায়গায় এসেছেন। রাজ্যে এবার দুর্দান্ত নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। এখানে মূলত গ্রুপ ডি এবং ক্লার্ক পদে নেওয়া হচ্ছে কর্মী। নিয়োগের সব থেকে বড়ো বিশেষত্ব হচ্ছে, এখানে রাজ্যের 23 টি জেলার যেকোনো প্রান্ত থেকে আপনি আবেদন জানাতে পারবেন। রাজ্যজুড়ে পুরুষ কিংবা মহিলা যেকোনো প্রার্থী এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় এখানে করা যাবে আবেদন। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক এই নিয়োগ তথা আবেদন এর বিস্তারিত খুঁটিনাটি, নিচে আলোচনা করা হয়েছে।

WB Govt Job Recruitment 2022

পদের নাম:
রাজ্যের এই সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এর মধ্য দিয়ে প্রধান দু ধরনের পদে নেওয়া হচ্ছে কর্মী। যথা, গ্রুপ ডি লেভেলের পদে কর্মী নিয়োগ (WB Group-D Recruitment 2022) এবং গ্রুপ সি লেভেলের ক্লার্ক তথা ক্লারিকাল অ্যাসিস্ট্যান্ট পদে কর্মী নিয়োগ (WB Group-C Clerk Recruitment 2022) করা হচ্ছে।
কীভাবে আবেদন করবেন?
এই সরকারি নিয়োগ (WB Govt Recruitment 2022) এর মধ্য দিয়ে গ্রুপ সি কিংবা গ্রুপ ডি লেভেলের পদে মূলত অফলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন,
1. সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র (Application Form) টি ডাউনলোড করে নেবেন।
2. এই ফর্মের ডাইরেক্ট লিঙ্ক নিচে দেওয়া হলো, ডাউনলোড করে সেটি একটি সাদা A4 সাইজের পেপারে বের করে নিন।
3. এবার নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে এই অ্যাপ্লিকেশন ফর্ম খুব ভালো করে যত্ন সহকারে পূরণ করে ফেলুন।
4. সেক্ষেত্রে যে পদের জন্য আবেদন করছেন তার নাম, নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর এবং ইমেল আইডি ইত্যাদি তথ্য দেবেন।
5. নিজের একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করে একটি সিগনেচার করুন ফর্মে। সঙ্গে যাবতীয় কিছু ডকুমেন্ট জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই ফর্মের সঙ্গে জুড়ে দেবেন।
6. সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে আপনাকে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. নিজের স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড
3. বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট যেমন,
4. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
5. উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক পাশের মার্কশিট এবং সার্টিফিকেট যদি থাকে
6. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
7. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
কর্মীদের কীভাবে নিযুক্ত করা হবে সে সম্পর্কে সরাসরি কিছু বলা হয়নি অফিসিয়াল নোটিফিকেশন এ। যতদূর সম্ভব গ্রুপ সি লেভেলের পদে নিয়োগের ক্ষেত্রে একটি সাধারণ লিখিত পরীক্ষা তারপর সাধারণ কম্পিউটার টেস্ট কিংবা ইন্টারভিউ হতে পারে। অন্যদিকে গ্রুপ ডি লেভেলের পদে নিয়োগের ক্ষেত্রে কোনো রকম পরীক্ষা নেওয়ার সম্ভাবনা নেই। প্রার্থীদের সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে নিযুক্ত করা হতে পারে।
1. সেক্ষেত্রে আবেদন জমা পড়ার পর সেগুলি শর্ট লিস্টিং এর মাধ্যমে সবার প্রথমে বাছাই করে নেওয়া হবে।
2. গ্রুপ সি লেভেলের ক্লারিকাল অ্যাসিস্ট্যান্ট পদের জন্য প্রার্থীদের ডেকে নেওয়া হবে সাধারণ লিখিত পরীক্ষার জন্য।
3. এক্ষেত্রে বলা যেতে পারে, আবেদনের সংখ্যা বেশি হলে লিখিত পরীক্ষা হতে পারে এবং আবেদনের সংখ্যা তুলনামূলকভাবে কম হলে লিখিত পরীক্ষা নাও হতে পারে। যাইহোক, সবকিছু নিয়োগকারী সংস্থা এর ওপর নির্ভর করছে।
4. এরপর প্রার্থীরা ডাক পাবেন পরবর্তী ধাপে তথা ইন্টারভিউয়ের জন্য। অন্যদিকে, গ্রুপ ডি লেভেলের কর্মীদের সরাসরি ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।
5. এখানে কর্মীদের সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
6. সবার শেষে প্রার্থীদের সার্বিক পারফরম্যান্স এর ভিত্তিতে তাদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদের বেছে কর্মী পদে নিযুক্ত করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
গ্রুপ ডি লেভেলের পদে আবেদনের জন্য আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম এবং শুধুমাত্র মাধ্যমিক পাশ করে থাকতে হবে। অন্যদিকে, গ্রুপ সি লেভেলের পদে আবেদন করতে চাইলে আপনাকে স্নাতক পাশ করে থাকতে হবে।
প্রার্থীর বয়সসীমা:
দুই প্রকার পদে আবেদনের ক্ষেত্রেই প্রার্থীদের বয়সের সর্বনিম্ন সীমা 18 বছর ধরা হয়েছে। অর্থাৎ, এই বয়সের ওপরে যেকেউ আবেদন যোগ্য। সঙ্গে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হতে পারে।
মাসিক বেতন:
কর্মীদের ভালো অঙ্কের টাকা বেতন হিসাবে দেওয়া হবে এখানে। চাকরিতে নিযুক্ত হওয়ার পর পরই সর্বোচ্চ পদের ক্ষেত্রে মাসিক সর্বনিম্ন বেতন 10,000/- টাকা ধরা হয়েছে।
আবেদনের সময়সীমা:
আগামী 15/09/2022 তারিখের মধ্যে আপনি এখানে এই সরকারি চাকরি (WB Govt Jobs 2022) এর জন্য আবেদন জানাতে পারেন। সেক্ষেত্রে উপরের দেওয়া আবেদন পদ্ধতি অনুসরণ করুন।
নিচের নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিতে পারবেন। সঙ্গে সেখানেই নিয়োগের আবেদনপত্র (Application Form) এবং আবেদনপত্র পাঠানোর ঠিকানা দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION/ APPLICATION FORM: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান। 
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment