পশ্চিমবঙ্গে এবার একই সঙ্গে Group-C ও Group-D পদে কর্মী নিয়োগ, যেকেউ আবেদনে সরাসরি চাকরি | Apply Now

আপনি কি সরকারি চাকরির খোঁজে দিশেহারা হয়ে পড়েছেন? কিংবা অনেক পড়াশোনা করার পর বেকার সমস্যায় ভুগছেন? তবে আপনার জন্য রয়েছে এক বিরাট নিয়োগের বিজ্ঞপ্তি। এবার পশ্চিমবঙ্গে একই সঙ্গে Group- C, Group- D এবং আরও অন্যান্য পদে নিয়োগ হতে চলেছে। আপনি ন্যুনতম মাধ্যমিক পাশ যোগ্যতায় এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। আপনি যদি এই চাকরিতে আবেদন করতে আগ্রহ প্রকাশ করেন, নিচে সবিস্তারে আলোচনা করা হলো, দেখে নিতে পারেন।

WB Group C and Group D Recruitment, WB Health Recruitment 2022

কে কে আবেদন করতে পারবেন?

পশ্চিমবঙ্গের সরকারি এই Group-C ও Group-D পদের চাকরিতে আবেদন করতে পারবেন আপনিও। রাজ্যের প্রতিটি জেলা তথা প্রান্ত থেকে নারী পুরুষ যেকেউ এখানে অনায়াসে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা

এখানে গ্রুপ- সি পদের জন্য আবেদন করতে গেলে আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক পাস করে থাকতে হবে। 
এবং আপনি যদি গ্রুপ- ডি পদের জন্য আবেদন করতে চান তবে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে মাধ্যমিক পাশ করে থাকলেই চলবে।

কীভাবে আবেদন করবেন?

Group-C ও Group-D পদের চাকরিতে আবেদন করতে গেলে নিম্নলিখিত ধাপ গুলো অনুসরণ করতে হবে –
1. ভালো করে প্রথমে অফিসিয়াল নোটিফিকেশন টি পড়ে নিতে হবে।
2. তারপর আবেদনপত্রটি (Application Form) ভালো করে নিজের হতে পূরণ করুন নিজের তথ্য দিয়ে।
3. আবেদনপত্রটি (Application Form) এর সঙ্গে নিজের যাবতীয় ডকুমেন্ট জুড়ে দিতে হবে।
4. সবার শেষে আবেদনপত্রটি বাই পোস্ট এর মাধ্যমে পাঠিয়ে দিন নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায়।

নিয়োগ প্রক্রিয়া

এই Group-C ও Group-D নিয়োগের চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা দিতে হবে না। আবেদনপত্র জমা নেওয়ার পর প্রার্থীদের নাম শর্ট লিস্ট করে তাদের ডাকা হবে ইন্টারভিউয়ের জন্য। তারপর সেখান থেকেই প্রার্থীদের ভালো করে যাচাই করে এবং তাদের শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। সবার শেষে প্রার্থীদের চাকরিতে নিয়োগ করা হবে।

পদের নাম ও বিবরণ

Group-C ও Group-D এর মূলত যেসব পদে কর্মীদের নিয়োগ করা হবে তার বিবরণ নিচে দেওয়া হলো। প্রথমত মোট 3 প্রকার পদে কর্মী নিয়োগ করার কথা বলা হয়েছে অফিসিয়াল নোটিফিকেশন এ। 
1. Lower Division Assistant (LDA)

2. Accountant

3. Group- D Post

অন্যান্য কী কী যোগ্যতা থাকা দরকার

শিক্ষাগত যোগ্যতা ছাড়াও প্রার্থীদের আরও বেশ কিছু প্রয়োজনীয় যোগ্যতা থাকা দরকার সংশ্লিষ্ট পদে আবেদনের ক্ষেত্রে। বিশেষ করে গ্রুপ সি পদে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীদের কম্পিউটার জ্ঞান (Computer Knowledge) থাকতেই হবে। অর্থাৎ কম্পিউটারের যাবতীয় কিছু কাজ সম্পর্কে জ্ঞান থাকা প্রয়োজন প্রার্থীদের।

বয়সসীমা

এই Group-C ও Group-D পদের চাকরিতে আবেদন করতে বয়সের কোনো বিশেষ সীমা নেই অর্থাৎ যেকোনো বয়সের যেকোন প্রার্থী আবেদন করতে পারবেন এই নিয়োগে। বিজ্ঞপ্তি অনুযায়ী সর্বোচ্চ 62 বছরের প্রার্থী এখানে আবেদন যোগ্য।
আরও বিস্তারিত জানতে এবং আবেদনপত্র পেতে নিচে অফিসিয়াল বিজ্ঞপ্তি দেওয়া হচ্ছে। ভালো করে দেখে অতি শীঘ্রই আপনি চাকরির খোঁজে আবেদন করতে পারবেন।
Official Notification: Click Here


Application Form: Click Here


Official Website: Click Here

Leave a comment