পশ্চিমবঙ্গের সরকারি স্কুলে প্রাইমারি, আপার প্রাইমারি, মাধ্যমিক শিক্ষক নিয়োগ | WB Primary Upper Primary Madhyamik Teacher Recruitment 2022

আপনি যদি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন এবং সরকারি চাকরির খোঁজে থেকে থাকেন তবে একদম সঠিক জায়গায় এসেছেন। আপনি যদি অনেক পড়াশোনা করার পর সরকারি চাকরির আশায় রয়েছেন এবং বেকার সমস্যায় ভুগছেন এবং আপনি শিক্ষকতা পেশা পছন্দ করেন তবে আপনার জন্য রয়েছে এক দুর্দান্ত নিয়োগের সুখবর। আপনি কি ছাত্রছাত্রীদের পড়াতে ভালোবাসেন? আপনি কি শিক্ষকতা করতে পছন্দ করেন? তবে রাজ্যের অর্থাৎ পশ্চিমবঙ্গের প্রাথমিক, উচ্চ প্রাথমিক এবং হাইস্কুলে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তিটি অবশ্যই দেখুন। একই সঙ্গে এই প্রাইমারি, আপার প্রাইমারি এবং মাধ্যমিক স্তরে অর্থাৎ হাই স্কুলে অসংখ্য শিক্ষক এবং শিক্ষিকা নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের 23 টি জেলা থেকে সরাসরি আবেদন করতে পারবেন। 

WB Teacher Recruitment 2022

ন্যূনতম উচ্চমাধ্যমিক পাশ সঙ্গে কোনো টিচার্স ট্রেনিং করা থাকলেই এখানে সরাসরি আবেদন করা যাবে রাজ্যের শিক্ষক নিয়োগ (WB Teacher Recruitment 2022) এর চাকরির জন্য। আবেদন করতে আপনাকে দিতে হবে না কোন রকম আবেদন ফি। সব থেকে বড় কথা এখানে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা হচ্ছে না। ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করে সরাসরি শিক্ষক ও শিক্ষিকা পদে নিয়োগ করে দেওয়া হবে।
কোন কোন বিভাগ তথা শ্রেণীতে শিক্ষক নিয়োগ:
শিক্ষক নিয়োগ করা হবে মোট তিনটি বিভাগে। প্রথমত, পশ্চিমবঙ্গে প্রাথমিক শিক্ষক নিয়োগ (WB Primary Teacher Recruitment 2022) যেখানে 1-4/5 ক্লাসের ছাত্র ছাত্রীরা থাকবে। দ্বিতীয়ত, উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ (Upper Primary Teacher Recruitment 2022) যেখানে 6-8 ক্লাসের ছাত্র ছাত্রীরা থাকবে। সবার শেষে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষক নিয়োগ (WB High School Teacher Recruitment 2022) যেখানে ক্লাস 9-12 এর ছাত্র ছাত্রীরা থাকবে।
আবেদন প্রক্রিয়া:
আপনি যদি এই দুর্দান্ত শিক্ষক শিক্ষিকা নিয়োগের চাকরিতে অংশগ্রহণ করতে চান তবে আপনাকে অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে আবেদন করে নিতে হবে। সবার প্রথমে নিজের হতে একটি সাদা কাগজের মধ্যে নিজের সকল প্রকার যাবতীয় তথ্য দিয়ে একটি Bio Data বানিয়ে নিন। এখানে দেবেন নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, ঠিকানা ইত্যাদি সকল প্রকার যাবতীয় তথ্য। তারপর দেবেন মোবাইল নম্বর এবং ইমেল আইডি। তারপর নিজের সকল প্রকার গুরুত্বপূর্ণ যাবতীয় ডকুমেন্টগুলি জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই বায়ো ডাটা এর সঙ্গে অর্থাৎ আবেদনপত্রের সঙ্গে জুড়ে দিতে হবে। সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে ফেলুন এবং তা একটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
পশ্চিমবঙ্গের শিক্ষক নিয়োগের আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বয়সের প্রমাণপত্র হিসেবে
2. উচ্চ মাধ্যমিক এর মার্কশিট
3. উচ্চ মাধ্যমিক এর সার্টিফিকেট
4. স্নাতক পাশের সার্টিফিকেট
5. যেকোনো শিক্ষক প্রশিক্ষণ অর্থাৎ টিচার্স ট্রেনিং সার্টিফিকেট
6. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
7. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
8. ভোটার কিংবা আঁধার কার্ড
নিয়োগ প্রক্রিয়া:
পশ্চিমবঙ্গের এই শিক্ষক এবং শিক্ষিকা নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না। অর্থাৎ সরাসরি প্রার্থীদের ইন্টারভিউয়ে ডেকে নেওয়া হবে এবং সেখান থেকে তাদেরকে যাচাই করার মধ্য দিয়ে এবং নাম্বার দিয়ে তাদেরকে সরাসরি নিয়োগ করা হবে। এক্ষেত্রে আবেদনপত্র গুলি জমা পড়ার পর শর্ট লিস্টিং এর মাধ্যমে প্রার্থীদের বাছাই করে প্রার্থীদের ইন্টারভিউ এর জন্য ডেকে নেওয়া হবে। সেখানে তাদের কয়েকটি প্রশ্ন করনের মধ্য দিয়ে যেতে হবে। তাদের কয়েকটি প্রশ্ন করার মধ্য দিয়ে যাচাই করে তাদেরকে নাম্বার দেওয়া হবে এবং ইন্টারভিউ তে প্রাপ্ত নাম্বার এবং একাডেমিক মার্কস এর ওপর নাম্বার যোগ করে একটি মেরিট লিস্ট প্রকাশ করা হবে। তারপর প্রার্থীদের করা হবে ডকুমেন্ট ভেরিফিকেশন। ডকুমেন্ট ভেরিফিকেশন এর পর প্রার্থীদের নিয়ে একটি নিয়োগের প্যানেল তৈরি করা হবে এবং সেই প্যানেল ধরেই প্রার্থীদের শিক্ষক এবং শিক্ষিকা পদে নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
পশ্চিমবঙ্গের এই প্রাথমিক শিক্ষক নিয়োগ (WB Primary Teacher Recruitment 2022) এ আবেদনের ক্ষেত্রে আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাশ এবং সঙ্গে দু বছরের D.EL.ED করতে হবে। উচ্চ প্রাথমিক শিক্ষক পদে আবেদনের জন্য স্নাতক পাশ এর সঙ্গে দু বছরের D.EL.ED কিংবা B.ED এবং হাই স্কুলে শিক্ষক নিয়োগ এর ক্ষেত্রে আবেদন করতে স্নাতক পাশ এর সঙ্গে দু বছরের B.ED করা থাকলেই হবে।
প্রার্থীর বয়সসীমা:
শিক্ষক পদের এই নিয়োগের আবেদনের ক্ষেত্রে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর। এবং বয়সের ঊর্ধ্বসীমা এর ক্ষেত্রে কোনো বাঁধা নেই। অর্থাৎ যেকোনো বয়সের প্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন যোগ্য। শুধু বয়স হতে হবে 55 বছরের নিচে।

আবেদনের সময়সীমা:
শিক্ষক নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন আগামী 15/05/2022 তারিখের মধ্যে।
পশ্চিমবঙ্গের এই শিক্ষক এবং শিক্ষিকা নিয়োগের ব্যাপারে মনে কোন প্রশ্ন থাকলে এবং এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরো বিস্তারিত খুঁটিনাটি জেনে নিতে নিচে দেওয়া নিয়োগের অফিশিয়াল নোটিফিকেশন ডাউনলোড করে দেখতে পারেন সঙ্গে নিচে নিয়োগের অফিশিয়াল ওয়েবসাইট দিয়ে দেওয়া হয়েছে সেটি ভিজিট করতে পারেন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি ও নিয়োগের এরকম আরো নতুন নতুন গুরুত্বপূর্ণ আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment