পশ্চিমবঙ্গের সরকারি ক্ষেত্রে গ্রুপ-সি, গ্রুপ-ডি, ক্লার্ক নিয়োগ। অষ্টম, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশে চাকরি | WB Group C, Group D, Clerk Recruitment 202

পশ্চিমবঙ্গে সরকারি ক্ষেত্রে এবার একই সঙ্গে গ্রুপ সি, গ্রুপ ডি ও ক্লার্ক পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেলো। আপনি যদি রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন তবে এক দুর্দান্ত সুযোগ সরকারি চাকরি পাওয়ার। রাজ্যের যেকোনো জেলার বাসিন্দা হলেই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। অতি সহজেই অনলাইনের মাধ্যমে আবেদন করে নিতে পারবেন রাজ্যের এই গ্রুপ সি নিয়োগ (WB Group C Recruitment 2022), গ্রুপ ডি নিয়োগ (WB Group D Recruitment 2022) এবং ক্লার্ক নিয়োগ (WB Clerk Recruitment 2022) এর জন্য। রাজ্যের পুরুষ কিংবা মহিলা যেকেউ এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

WB Group-C Group-D Clerk Recruitment 2022

পদের নাম:
মূলত গ্রুপ সি, গ্রুপ ডি ও ক্লার্ক পদে কর্মী নেওয়া হবে। প্রধানত যেসব নির্দিষ্ট পদে কর্মী নিয়োগ করা হচ্ছে সেগুলি হলো, English Stenographer, Bengali Translator, Lower Division Clerk (LDC), Process Server, Peon, Night Guard এবং আরও কিছু পদে।
শিক্ষাগত যোগ্যতা:
ন্যূনতম অষ্টম পাশ যোগ্যতায় এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। অন্যান্য বেশ কয়েকটি পদে আবেদনের জন্য আপনাকে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক পাশ করে থাকতে হবে।
প্রার্থীর বয়সসীমা:
রাজ্যের এই সরকারি চাকরি (WB Govt Job 2022) তে আবেদন করতে গেলে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং সর্বোচ্চ 39 বছরের প্রার্থীরা এখানে চাকরিতে আবেদন জানাতে পারবেন। SC/ST দের বয়সের ক্ষেত্রে 5 বছরের এবং OBC দের বয়সের ক্ষেত্রে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।

বেতনক্রম:
প্রার্থীদের Group C, Group D ও Clerk পদে নিয়োগ হওয়ার পর মাসে উচ্চ বেতন দেওয়া হবে। এখানে গ্রুপ ডি পদের ক্ষেত্রে বেতন শুরু হবে মাসে 17000 টাকা দিয়ে। গ্রুপ সি পদে ও ক্লার্ক পদে 22700 টাকা দেওয়া হবে মাসে এবং কিছু উচ্চ পদস্থ কর্মী দের মাসে 32100 টাকা দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া:
অনলাইনের মাধ্যমে অতি সহজেই চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে আবেদনের লিংকে ক্লিক করুন। সেখানে নিজের যাবতীয় তথ্য যেমন নিজের নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স ও ঠিকানা ইত্যাদি দিয়ে অনলাইন ফর্মটি ফিলাপ করুন। তারপর গুরুত্বপূর্ণ কিছু যাবতীয় ডকুমেন্ট আপলোড করতে বলবে। সেগুলি আপলোড করে আবেদন ফি জমা করুন। সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজটি সম্পন্ন করবেন।

নিয়োগ প্রক্রিয়া:
প্রার্থীদের আবেদন হয়ে যাওয়ার পর তাদের ডেকে নিউয়া হবে একটি লিখিত পরীক্ষার জন্য। সেখানে যারা যারা লিখিত পরীক্ষায় পাশ করবেন তাদের ডাকা হবে পরবর্তী ধাপ তথা ইন্টারভিউ এর জন্য। ইন্টারভিউতে প্রাপ্ত নম্বর, লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বর এবং অ্যাকাডেমিক এর ওপর প্রাপ্ত নম্বর সব যোগ করে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। শেষে একটি নিয়োগের প্যানেল প্রস্তুত করে সেখান থেকে কর্মীদের ডেকে নিয়োগ করা হবে বিভিন্ন পদে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদন করার ক্ষেত্রে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখতে হবে
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট বয়সের প্রমাণপত্র হিসেবে
2. অষ্টম পাশের মার্কশিট
3. মাধ্যমিকের মার্কশিট
4. মাধ্যমিকের সার্টিফিকেট
5. উচ্চমাধ্যমিক এর মার্কশিট
6. উচ্চ মাধ্যমিক এর সার্টিফিকেট
7. স্নাতক পাশের সার্টিফিকেট
8. ভোটার কিংবা আঁধার কার্ড
9. রঙিন পাসপোর্ট সাইজের ফটো 

আবেদনের সময়সীমা:
আগামী 12/05/2022 তারিখের মধ্যে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন দেওয়া হলো, দেখে নিন। সঙ্গে অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হচ্ছে, আবেদন করে নিতে পারবেন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment