68000 শূন্যপদে পশ্চিমবঙ্গে উৎকর্ষ বাংলা নিয়োগ প্রক্রিয়া শুরু, শীঘ্রই আবেদন করুন | Utkarsh Bangla Recruitment 2022

করোনা তথা লকডাউন এর পর রাজ্যে বিভিন্ন নিয়োগ প্রক্রিয়া থমকে যায়, ফলে দিনের পর দিন দুর্বার গতিতে বেড়ে চলতে থাকে বেকার সমস্যা। তাই রাজ্যে বেকার সমস্যায় মূলত রাশ টানতে এবং সরকারি কর্মী নিয়োগের উদ্যেশ্য রাজ্য সরকারের পক্ষ থেকে উৎকর্ষ বাংলা কর্মসূচিতে যে নিয়োগের কথা চলছিল, তা অবশেষে শুরু হলো। রাজ্যে এই উৎকর্ষ বাংলা নিয়োগ (Utkarsh Bangla Recruitment) এর মাধ্যমে নেওয়া হবে প্রায় 68000 কর্মী। পশ্চিমবঙ্গের বিভিন্ন সেক্টর তথা বিভাগে কর্মী নেওয়ার কাজ শুরু হয়েছে। আপনি যেকোনো শিক্ষাগত যোগ্যতার অধিকারী হয়ে থাকুন না কেনো, এবং যেকোনো পাশে এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। বেশ কিছু বিভাগে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে তাদের কর্ম অভিজ্ঞতা যাচাই করেই নিয়োগ দেওয়া হবে এখানে।

Utkarsh Bangla Recruitment 2022

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তত্ত্বাবধানে Paschim Banga Society for Skill Development (PBSSD) এর পক্ষ থেকে এই নিয়োগ সংঘটিত হতে চলেছে যেখানে আবেদন করতে পারবেন নিম্নলিখিত পর্যায়ে।
উৎকর্ষ বাংলা প্রকল্প নিয়োগ প্রক্রিয়া (Utkarsh Bangla Recruitment 2022 Application Process) 
সবার প্রথমে PBSSD এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করবেন এবং নিয়োগের আবেদনের লিংকটিতে ক্লিক করতে হবে। নিচে লিংক দেওয়া হবে। সেখানে গিয়ে নিজের জেলা নির্বাচন করতে হবে। এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, কয়েকটি পদের ক্ষেত্রে সরাসরি কর্মী নিয়োগ করা হবে এবং বেশ কয়েকটি বিভাগে প্রথমে ফ্রী তে ট্রেনিং করিয়ে আপনাকে দক্ষ করে তোলার পর নিয়োগ দেওয়া হবে চাকরিতে। তাই আপনার জেলার অন্তর্গত যেকোনো একটি ট্রেনিং সেন্টার নির্বাচন করবেন আপনার সুবিধা অনুযায়ী। তারপর একটি পেজ খুলে যাবে বিভিন্ন কোর্সের। ইচ্ছা অনুযায়ী একটি কোর্স সিলেক্ট করুন। তারপর আপনি যদি মহিলা প্রার্থী হয়ে থাকেন তবে আপনাকে আপনার কন্যাশ্রী প্রকল্পের তথ্য চাইবে। থাকলে দেবেন, না থাকলে NO তে ক্লিক করবেন। এরপর একটি পেজ খুলবে যেখানে TRAINEE´S NAME লেখা থাকবে। সেখানে নিজের নাম লিখবেন। তারপর ভালো করে নিজের বাবার নাম, ঠিকানা, জন্ম তারিখ ও আরও বেশ কিছু তথ্য দিয়ে অনলাইন ফর্ম টি পূরণ করবেন। এরপর নিজের মোবাইল নম্বর ও ইমেল আইডি দিতে হবে। সবার শেষে Self Declaration এ ক্লিক করে ফর্মটি সাবমিট করুন এবং আপনার অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। 
পদের নাম:
এই Utkarsh Bangla Recruitment এর ক্ষেত্রে নানান বিভাগে কর্মী নিয়োগ করা হবে। রাজ্যের নানান Software ও Hardware শিল্প ক্ষেত্রে নেওয়া হবে কর্মী। যেমন, ELECTRONICS & HARDWARE, BEAUTY & WELLNESS, APPAREL, MADE-UPS & HOME FURNISHING ইত্যাদি সেক্টরে নেওয়া হবে ELECTRICAL TECHNICIAN, BRIDAL FASHION AND PHOTOGRAPHIC MAKEUP ARTIST, SELF EMPLOYED TAILOR এবং আরও শয়ে শয়ে কর্মী নেওয়া হবে প্রচুর ক্ষেত্রে যা এখানে লিখে শেষ করা যাবেনা। আপনারা অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে দেখে নিতে পারবেন বিস্তারিত যার লিংক নিচে দিয়ে দেওয়া হবে।
এছাড়াও রাজ্যের আরও বিশেষ কয়েকটি গুরুত্বপূর্ণ বিভাগে কর্মী নেওয়ার কথা বলা হয়েছে। যেমন, গ্রুপ সি (Group-C), গ্রুপ ডি (Group D), শিক্ষক তথা Teaching Staff, Non Teaching Staff, Data Entry Operator (DEO), Multi Tasking Staff (MTS), Banking Staff, Accountant, Finance Department Staff, Insurance Department Staff এবং আরও অনেক পদে কর্মী নেওয়া হবে।
শিক্ষাগত যোগ্যতা:
উৎকর্ষ বাংলা (Utkarsh Bangla) প্রকল্পের এই চাকরিতে বিভিন্ন যোগ্যতার চাকরিপ্রার্থীরা আবেদন করতে পারবেন। যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাস যোগ্যতায় আপনি এখানে আবেদন করতে পারবেন। এছাড়াও উচ্চমাধ্যমিক, স্নাতক, ITI, Polytechnic ইত্যাদি প্রতিটি যোগ্যতার জন্য এখানে অনেক চাকরি রয়েছে।
শূন্যপদ সংখ্যা:
প্রচুর পরিমাণে শূন্যপদে কর্মী নিয়োগ করার কথা বলা হয়েছে এই উৎকর্ষ বাংলা নিয়োগে। রাজ্যের 23 টি জেলা থেকে সব মিলিয়ে মোটামুটি 68000 শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। যার মধ্যে কিছু সংখ্যক কর্মী সরাসরি চাকরি পবেন। এবং কিছু সংখ্যক কর্মীদের ট্রেনিং করিয়ে চাকরি দেওয়া হবে।
নিয়োগ স্থান:
রাজ্যের মোট 23 টি জেলায় উৎকর্ষ বাংলা প্রকল্পের দ্বারা নিয়োগ (Utkarsh Bangla Recruitment 2022) করা হবে। সবাই এখানে অংশগ্রহণ করতে পারবেন।

বয়সসীমা:
যেকোনো বয়েসের চাকরিপ্রার্থীরা মোটামুটি আবেদন যোগ্য উৎকর্ষ বাংলা প্রকল্পের নিয়োগ (Utkarsh Bangla Recruitment 2022) এর জন্য। তবে 01/01/2022 অনুসারে ন্যুনতম 18 বছর বয়সের প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। এবং সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা এই চাকরির নিয়োগে অংশগ্রহণ করতে পারেন।

প্রয়োজনীয় ডকুমেন্ট: 
উৎকর্ষ বাংলা নিয়োগ (Utkarsh Bangla Recruitment) চলাকালীন সময়ে যেসব ডকুমেন্ট আপনার সঙ্গে রাখতে হবে।
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বয়সের প্রমাণপত্র হিসাবে কিংবা বার্থ সার্টিফিকেট
2. সব শিক্ষাগত যোগ্যতার প্রমাণ পত্র
3. মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট
4. উচ্চ মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট 
5. স্নাতক পাশ এর মার্কশিট ও সার্টিফিকেট 
6. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে তো)
7. ভোটার কিংবা আঁধার কার্ড অথবা রেশন কার্ড
8. অভিজ্ঞতা সার্টিফিকেট (যদি থাকে তো)
9. নিজের রঙিন পাসপোর্ট ফটো
10. ITI কিংবা Polytechnic পাশ এর সার্টিফিকেট (যদি থাকে তাহলে)
নিয়োগ প্রক্রিয়া:
উৎকর্ষ বাংলা প্রকল্প নিয়োগ (Utkarsh Bangla Recruitment 2022) এ কিভাবে প্রার্থী বাছাই করে নিয়োগ করা হবে সে বিষয়ে এখনও কোনো কিছু বলা হয়নি। তবে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এর করে নিয়োগ করার প্রবল সম্ভাবনা রয়েছে।
 
নিচে উৎকর্ষ বাংলা নিয়োগ এর অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হলো, দেখে নিতে পারেন। 
সঙ্গে দুটি আবেদন (Apply Online) এর লিংক দেওয়া হলো। একটি তে সরাসরি আবেদন করতে পারবেন। 
আরেকটিকে নিজের জেলা নির্বাচন করে ট্রেনিং সেন্টার বেছে নিতে হবে। তারপর সুবিধা অনুযায়ী যেকোনো একটি কোর্স বেছে নিয়ে নিজের যাবতীয় তথ্য দিয়ে ফর্ম ফিলাপ করবেন। 
আবেদন ক্ষেত্রে কোনো সমস্যা দেখা দিলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন আমাদের ফেসবুক পেজ কিংবা টেলিগ্রাম চ্যানেল এ গিয়ে। আমাদের তরফ থেকে পূর্ণ সহযোগিতা প্রদান করা হবে। 
OFFICIAL WEBSITE: CLICK HERE

APPLY ONLINE 1: CLICK HERE

APPLY ONLINE 2: CLICK HERE


OUR FACEBOOK PAGE: JOIN HERE

OUR TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment