3600 শূন্যপদে রাজ্যজুড়ে গ্রুপ-সি নিয়োগ, রাজ্যের পুরুষ মহিলা যেকেউ আবেদনে সরাসরি চাকরি | Group C Recruitment 2022

আপনি যদি একজন সরকারি চাকরি প্রার্থী হয়ে থাকেন এবং সরকারি চাকরির খোঁজ করছেন দীর্ঘ দিন ধরে, তবে একদম সঠিক জায়গায় এসেছেন আপনি। সমগ্র দেশ তথা রাজ্যের এক অন্যতম স্বনামধন্য সংস্থা কর্তৃক বিরাট শূন্যপদে কর্মী নেওয়া হচ্ছে। মূলত গ্রুপ-সি কর্মী নিয়োগ (Group-C Recruitment 2022) করা হবে এখানে। আপনি রাজ্যের যেকোনো জেলা কিংবা প্রান্ত এর বাসিন্দা হলেই এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারেন। রাজ্যের পুরুষ-মহিলা যেকেউ এখানে সমানভাবে চাকরিতে আবেদন করার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। অনলাইনের মাধ্যমে অতি সহজেই রেজিস্ট্রেশন করে এখানে আবেদন করা যাবে এই গ্রুপ সি পদের চাকরির নিয়োগের জন্য। এই দুর্দান্ত চাকরি হাতছাড়া না করতে তাই আর দেরি না করে এখনি দেখে নিন আবেদন তথা নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি এবং শীঘ্রই করে ফেলুন আবেদন।

WB Group-C Recruitment 2022

পদের নাম:
দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গ রাজ্যে আয়োজিত এই সরকারি চাকরির নিয়োগ প্রচুর শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। সব মিলিয়ে মোটামুটি 3600 এর বেশি শূন্যপদে নেওয়া হবে কর্মী।
শূন্যপদের সংখ্যা:
এই গ্রুপ-সি কর্মী পদে প্রচুর সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে। আপাতত সব মিলিয়ে সর্বমোট 3600 এর বেশি শূন্যপদে কর্মী নেওয়া হচ্ছে। তবে এই শূন্যপদের সংখ্যা আরো বাড়তে পারে।
আবেদন প্রক্রিয়া:
আপনি যদি এই সরকারি আবেদন করতে চান তবে নিম্নলিখিত কয়েকটি ধাপের মধ্য দিয়ে আবেদন করে নিতে হবে। সেক্ষেত্রে আপনি আপনার নিজের মোবাইল থেকেও খুব সহজেই অনলাইনের মাধ্যমে ঘরে বসেই আবেদন করে নিতে পারেন।
1. সবার প্রথমে আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে অনলাইন রেজিস্ট্রেশান এর লিংকে ক্লিক করতে হবে। রেজিস্ট্রেশন এর ডাইরেক্ট লিঙ্ক নিচে দেওয়া হবে।
2. সেই লিংকে ক্লিক করলে আপনাকে ডাইরেক্ট লগইন (Login) এর পেজ এ নিয়ে যাওয়া হবে।
3. আপনারা যারা ফার্স্ট টাইম এখানে আবেদন করছেন তাদের কাছে কোনো User ID ও Password থাকবে না লগইন করার জন্য। তাই সবার প্রথমে একটি User ID ও Password তৈরি করে নিন
4. সেক্ষেত্রে লগইন এর নিচে New User? Register here এ ক্লিক করুন, আপনার সমানে একটি নতুন পেজ খুলবে। সেটি যত্ন সহকারে পূরণ করবেন।
5. প্রথমেই লেখা থাকবে – I am__________ এই খালি ঘরে নিজের বর্তমান অবস্থা বেছে নিন। সেখাত্রে আপনি একজন Student হলে Student সিলেক্ট করুন। নতুবা অন্য দুটি অপশন এর মধ্যে যেকোনো একটি বেছে নিতে হবে।
6. তারপর লেখা থাকবে – a permanent resident of__________ এই ফাঁকা ঘরে নিজের রাজ্য বেছে নিন। পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকলে সেখান থেকে West Bengal সিলেক্ট করুন।
7. তারার এভাবে আপনার শিক্ষাগত যোগ্যতা, কোন সালে পাশ করেছেন এই বছরটি সঙ্গে আরো কিছু তথ্য চাইবে সেগুলি দিয়ে ফর্মটি পূরণ করে নিন।
8. এভাবে আপনাকে এরপর একটি Enrollment Form ফিলাপ করতে হবে যেটি আপনার সামনে আসবে। 
9. তারপর ফর্মটি Preview করে Confirm এ ক্লিক করুন এবং সাবমিট করে আপনার আবেদন এর কাজ সম্পন্ন করুন।
10. আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে নিজের সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
এই গ্রুপ-সি নিয়োগ (WB Group-C Recruitment 2022) এ আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখতে হবে,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড রাখবেন বয়সের প্রমাণপত্র হিসেবে
2. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট সঙ্গে স্নাতক ডিগ্রি কিংবা কোনো ডিপ্লোমা পাশের সার্টিফিকেট
3. নিজের ঠিকানার প্রমাণপত্র হিসেবে রাখতে হবে ভোটার কার্ড কিংবা আঁধার কার্ড
4. নিজের কোনো রেশন কার্ড কিংবা প্যান কার্ড থাকলে দেবেন
5. নিজের যদি কোনো রকম কাস্ট সার্টিফিকেট থেকে থাকে, যেমন SC/ST/OBC/EWS অথবা কোনো PWD সার্টিফিকেট
6. কোনো পূর্বের কাজ করার কোনো রকম ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট থাকলে দেবেন
7. যেকোনো ছোট কিংবা বড় অর্থাৎ যেকোনো ধরনের কম্পিউটার কোর্স এর সার্টিফিকেট থাকলে দেবেন
8. নিজের একটি সাম্প্রতিক রঙিন এবং স্পষ্ট পাসপোর্ট সাইজের ফটো দেবেন
9. একটি সিগনেচার দেবেন ভালো করে পরিষ্কার এবং সুস্পষ্ট করে
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
রাজ্য তথা গোটা দেশের এই গ্রুপ সি কর্মী নিয়োগের ক্ষেত্রে কর্মীদের নিয়োগ করা হবে বিশেষ কয়েকটি ধাপের মধ্যে দিয়ে। 
1. প্রার্থীদের আবেদন জমা পড়ার পর সবার প্রথমে তাদের ডেকে একটি লিখিত পরীক্ষার আয়োজন করা হবে যদি আবেদনের সংখ্যা বেশি হয়। 
2. সেক্ষেত্রে আবেদনের সংখ্যা যদি কম হয় তবে শর্ট লিস্টিং এর মাধ্যমে প্রার্থীদের বাছাই করা হতে পারে।
3. এরপর লিখিত পরীক্ষায় একটি নির্দিষ্ট কাট অফ্ মেনে যারা যারা পাশ করবেন তারা পরবর্তী ধাপে অর্থাৎ ডকুমেন্ট ভেরিফিকশন এর জন্য ডাক পাবেন।
4. এই ডকুমেন্ট ভেরিফিকেশন এর সঙ্গে সঙ্গেই প্রার্থীদের ডেকে নেওয়া হবে ইন্টারভিউয়ের জন্য।
5. ইন্টারভিউয়ে প্রার্থীদের নানান প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং তাদের পার্সোনালিটি দেখে তাদের সার্বিকভাবে যাচাই করার পর একটি নম্বর প্রদান করা হবে।
6. প্রার্থীদের অ্যাকাডেমিক মার্কস এর ওপর দেওয়া হবে নম্বর। অর্থাৎ যার একাডেমিক মার্কস ভালো সে ততো বেশি নম্বর পাবে।
7. এরপর প্রার্থীদের সব প্রাপ্ত নম্বর গুলি যোগ করে নিয়ে একটি মেধা তালিকা তথা মেরিট লিস্ট তৈরি করা হবে।
8. সবার শেষে এই মেরিট লিস্ট দেখেই প্রার্থীদের ডেকে ডেকে গ্রুপ-সি (Group-C) পদে নিয়োগ করে দেওয়া হবে।
শিক্ষাগত যোগ্যতা:
গ্রুপ-সি এর এই নিয়োগে আবেদন করতে পারবেন রাজ্যের যেকোনো শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন চাকরি প্রার্থীরা। তবে স্নাতক ডিগ্রি কিংবা কোনো ডিপ্লোমা করা থাকলে প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে কিছু অগ্রাধিকার দেওয়া হবে।
প্রার্থীর বয়সসীমা:
আপনি যদি রাজ্যের এই গ্রুপ সি নিয়োগের চাকরিতে আবেদন করতে চান আপনার ন্যুনতম বয়স হওয়া দরকার 18 বছর। অর্থাৎ 18 বছরের ঊর্ধ্বে যেকেউ আবেদন যোগ্য। 
রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। SC/ST/PWD দের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় থাকবে।
আবেদনের সময়সীমা:
আপনি যদি এই সরকারি চাকরি করতে ইচ্ছুক তবে আগামী 22/05/2022 তারিখের মধ্যে আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আগে আবেদনের শেষ তারিখ 15/05/2022 তারিখ ছিল। যাইহোক এই শেষ তারিখ বাড়িয়ে 22/05/2022 তারিখ করা হয়েছে।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন (OFFICIAL NOTIFICATION) এর লিঙ্ক দেওয়া হয়ছে যেটি ডাউনলোড করে আপনারা এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিতে পারেন। সঙ্গে অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক এবং অনলাইন আবেদন (APPLY ONLINE) এর লিঙ্ক দেওয়া হলো। সেখানে ক্লিক করে আপনারা খুব সহজেই অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।
OFFICIAL NOTIFICATION 1: CLICK HERE
OFFICIAL NOTIFICATION 2: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

APPLY ONLINE: CLICK HERE

MORE WB GOVT JOB NEWS: CLICK HERE
আপনি যদি ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো নতুন নতুন আপডেট পেতে চান, তবে এখনি আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment