2900 শূন্যপদে পশ্চিমবঙ্গের 7 টি রেল ডিভিশনে সরাসরি গ্রুপ-ডি কর্মী নিয়োগ, অষ্টম-মাধ্যমিক পাশে সবাই যোগ্য | Railway Group-D Recruitment 2022 West Bengal

এক দুর্দান্ত নিয়োগের সুখবর পশ্চিমবঙ্গের সমগ্র চাকরিপ্রার্থীদের জন্য। রাজ্যের 7 টি রেল ডিভিশনে এবার অসংখ্য শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে। মূলত ভারতীয় রেল নিয়োগ (Indian Railway Recruitment 2022) এর পক্ষ থেকে পশ্চিমবঙ্গের এই জেলা তথা ডিভিশন ভিত্তিক রেলের নিয়োগে গ্রুপ-ডি পদে কর্মী নিয়োগ (WB Railway Group-D Recruitment 2022) করা হচ্ছে। আপনি যদি রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন এবং সরকারি চাকরির খোঁজ করছেন তবে এটি আপনার জন্য এক বিরাট সুযোগ সরকারি চাকরি নিজের হাতের মুঠোয় করে নেওয়ার। এই চাকরির সব থেকে বড় বিশেষত্ব হলো, এখানে রাজ্যের যেকোনো শিক্ষাগত যোগ্যতার প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন, অষ্টম কিংবা মাধ্যমিক পাশ করে থাকলেই রাজ্যের পুরুষ মহিলা সবাই এখানে চাকরিতে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। আর একটি বড় কথা হলো, রাজ্যের এই রেলের নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। অর্থাৎ প্রার্থীদের সরাসরি মেরিট এর ভিত্তিতে নিয়োগ করে দেওয়া হবে।

Railway Group D Recruitment 2022

পদের নাম:
পশ্চিমবঙ্গ রেলের এই নিয়োগ (West Bengal Railway Recruitment 2022) এ বিভিন্ন প্রকারের গ্রুপ-ডি (Group-D) পদে কর্মী নিয়োগ করা হচ্ছে।
শূন্যপদের সংখ্যা:
রাজ্য রেলের এই নিয়োগে প্রচুর শূন্যপদে গ্রুপ-ডি কর্মী নিয়োগ করা হবে। 2900 এর বেশি প্রায় 3000 এর কাছাকাছি শূন্যপদে কর্মী নেওয়া হচ্ছে রেলের এই নিয়োগের মধ্য দিয়ে।
জেলা তথা রেল ডিভিশনের নাম:
পশ্চিমবঙ্গের সর্বমোট 7 টি রেল ডিভিশন এর পক্ষ থেকে প্রতিটি ডিভিশন এ এই গ্রুপ ডি কর্মী নিয়োগ করা হবে।
নিচে প্রতিটি ডিভিশনের নাম উল্লেখ করা হলো।
1. SEALDAH


2. HOWRAH


3. MALDA


4. KANCHRAPARA


5. ASANSOL


6. JAMALPUR


7. LILUAH
শিক্ষাগত যোগ্যতা:
রেলের এই গ্রুপ-ডি নিয়োগে রাজ্যের যেকোনো যোগ্যতার চাকরিপ্রার্থীরা অনায়াসে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। আপনি যদি রাজ্যের কোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম অষ্টম শ্রেণী পাশ করে থাকেন, তাতেই আপনি এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। সেক্ষেত্রে আপনার যোগ্যতা যদি মাধ্যমিক পাশ হয়ে থাকে তবে আপনি আরো বেশ কয়েকটি পদে আবেদন করতে পারবেন।
আবেদন প্রক্রিয়া:
অনলাইনের মাধ্যমে খুব সহজেই আপনি এই পশ্চিমবঙ্গ রেল নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে নিম্নলিখিত ধাপ গুলি অনুসরণ করে আবেদন করে ফেলুন।
1. সবার প্রথমে আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে অনলাইন আবেদন (Apply Online) এর লিংকে ক্লিক করতে হবে।
2. সেক্ষেত্রে আবেদনের ডাইরেক্ট লিঙ্ক নিচে প্রদান করা হবে সেই লিংকে গিয়ে আপনারা ডাইরেক্ট আবেদন জানাতে পারবেন।
3. এরপর সেখানে ক্লিক করলে একটি নতুন পেজ খুলে যাবে যেখানে বিভিন্ন পোস্ট তথা পদের নাম থাকবে। 
4. এর মধ্যে যেকোনো একটি গ্রুপ ডি এর পদ বেছে নিন। এবং এই পদ সম্পর্কিত আরও কিছু জানতে চাইলে সেগুলি দিয়ে দেবেন।
5. তারপর নিজের গুরুত্বপূর্ণ যাবতীয় প্রাথমিক তথ্য গুলি দিয়ে আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে। 
6. সেক্ষেত্রে আপনার নাম, সঙ্গে অবশ্যই একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।
7. রেজিস্ট্রেশন করার সময় আপনাকে নিজের নামের পাশাপাশি, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, কাস্ট, ঠিকানা ইত্যাদি তথ্য দিয়ে দিতে হবে।
8. এরপর আপনাকে একটি ইউনিক রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড প্রদান করা হবে।
9. এগুলি দিয়ে লগইন করে নিলে আপনাকে নিজের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট আপলোড করতে বলবে, সেগুলি ভালো করে রিসাইজ করে আপলোড করে দেবেন। ডকুমেন্ট এর লিস্ট নিচে দেওয়া থাকবে।
10. এরপর আপনাকে আবেদন ফি জমা করে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আপনার আবেদনের কাজ সম্পন্ন হবে।
11. আবেদন শেষে আবেদনের কাগজটি অবশ্যই নিজের সঙ্গে রাখবেন।
  
প্রয়োজনীয় ডকুমেন্ট:
রেলের এই নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. অষ্টম পাশের মার্কশিট
3. মাধ্যমিক পাশের মার্কশিট
4. মাধ্যমিক পাশের সার্টিফিকেট
5. ভোটার কিংবা আঁধার কার্ড
6. প্যান কার্ড
7. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
9. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
10. এবং আপলোডের ক্ষেত্রে সিগনেচার
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
পশ্চিমবঙ্গ রেলে কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনো প্রকার পরীক্ষা নেওয়া হবে না। অর্থাৎ প্রার্থীদের সরাসরি নিয়োগ করা হবে এখানে।
1. সবার প্রথমে আবেদন জমা পড়ার পর সেগুলি শর্ট লিস্টিং এর মাধ্যমে বেছে নেওয়া হবে এবং সেই লিস্ট প্রকাশ করা হবে অফিসিয়াল ওয়েবসাইট এ।
2. সেক্ষেত্রে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে এই লিস্টিং করা হবে, অর্থাৎ যার শিক্ষাগত যোগ্যতা ভালো সে বেশি এগিয়ে থাকবে নিয়োগের ক্ষেত্রে।
3. এরপর প্রার্থীদের ডেকে নেওয়া হবে ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্যে। সেখানে তাদের প্রতিটি ডকুমেন্ট এর অরিজিনাল কপি ভালো করে যাচাই করা হবে।
4. তারপর তাদের একটি ছোট ইন্টারভিউ সংঘটিত হবে যেখানে প্রার্থীদের সাধারণ কিছু প্রশ্ন করণের মাধ্যমে এবং পার্সোনালিটি টেস্ট করে নম্বর প্রদান করা হবে।
5. এরপর প্রার্থীদের অ্যাকাডেমি মার্কস এবং এই ইন্টারভিউয়ের নম্বর এর ওপর ভিত্তি করে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা তৈরি করা হবে।
6. সবার শেষে এই মেধা তালিকা থেকেই প্রার্থীদের ডেকে রেলের গ্রুপ ডি কর্মী পদে নিয়োগ করে দেওয়া হবে।
আবেদনের সময়সীমা:
আগামী 20/05/2022 তারিখের মধ্যে আপনি পশ্চিমবঙ্গের এই রেল এর নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে আবেদনের শেষ তারিখ আরো আগে ছিল, কিন্তু তা বাড়িয়ে এই 20/05/2022 তারিখ পর্যন্ত করা হয়েছে।
নিচে এই রেলের নিয়োগ তথা আবেদন এর আরো বিস্তারিত খুঁটিনাটি জেনে নিতে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন (Official Notification) এর লিঙ্ক দেওয়া হলো, দেখে নিতে পারেন। সঙ্গে নিয়োগের আবেদন (Apply Online) এবং অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হলো।
OFFICIAL NOTIFICATION 1: CLICK HERE

OFFICIAL NOTIFICATION 2: CLICK HERE

APPLY ONLINE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB NEWS: CLICK HERE
আপনি যদি ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো নতুন নতুন আপডেট পেতে চান, তবে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: CLICK HERE

Leave a comment