রাজ্যে ফের 40506 শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি | Primary Teacher Recruitment 2022

রাজ্যের সরকারি চাকরিপ্রার্থীদের জন্য এক বিরাট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেলো। রাজ্যের বিভিন্ন স্কুলে প্রচুর সংখ্যক শিক্ষক-শিক্ষিকা পদে নিয়োগ করা হবে। রাজ্যের যেকোনো অধিবাসী এবং নারী কিংবা পুরুষ নির্বিশেষে সবাই এখানে আবেদনের যোগ্য। পশ্চিমবঙ্গের ইতিমধ্যে প্রকাশ পেয়ে গিয়েছে Primary TET 2017 এর রেজাল্ট এবং আসন্ন Primary TET 2022 আর এর মধ্যেই প্রকাশ পেলো এক বিরাট নিয়োগের বিজ্ঞপ্তি। ন্যুনতম D EL.ED পাশ যোগ্যতায় রাজ্যের যেকোনো প্রার্থী এখানে আবেদন করতে পারবেন। আপনি যদি এখানে আবেদন করতে চান, নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি আলোচনা করা হলো, দেখে নিতে পারেন।

Primary Teacher Recruitment 2022

মোট শূন্যপদ:

বিরাট শূন্যপদে রাজ্যে শিক্ষক নিয়োগ (Teacher Recruitment 2022) করা হবে। সব মিলিয়ে 40506 টি শূন্যপদে নিয়োগ করার কথা বলা হয়েছে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে।

কীভাবে আবেদন করা যাবে?

এই বিরাট শূন্যপদে প্রাথমিক শিক্ষক (Primary Teacher Recruitment) পদে আবেদন করতে গেলে নিচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট টি প্রথমে খুলে নিতে হবে। তারপর নিয়োগের অফিসিয়াল লিংকে ক্লিক করার পর একটি পেজ খুলে যাবে। সেখান আপনার যাবতীয় তথ্য দিয়ে ভালো করে অনলাইন ফর্মটি পূরণ করুন। নিজের সব রকম তথ্য যেমন নাম, বাবার নাম, বয়স, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা ইত্যাদি দ্বারা ভালো করে পূরণ করুন ফর্মটি। সবার শেষে কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করে ফেলুন। তারপর আবেদন ফি জমা করে সাবমিট করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

নিয়োগ প্রক্রিয়া:

সাধারণভাবে নিয়োগ করা হবে। অর্থাৎ বেশ কয়েকটি ধাপের মাধ্যমে এই শিক্ষক নিয়োগ (Teacher Recruitment) হবে যেভাবে অন্যান্য পরীক্ষার নিয়োগ করা হয়ে থাকে। প্রার্থীদের আবেদন জমা পড়ার পর তাদের পরীক্ষার জন্য ডাকা হবে। তারপর যারা যারা পরীক্ষায় পাশ করবেন পাস মার্কস পেয়ে তাদের ডাকা হবে পরবর্তী ধাপ তথা ইন্টারভিউয়ের জন্য। ইন্টারভিউয়ে পাশ করলে প্রার্থীদের ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে এবং তার পরই মেরিট লিস্ট প্রস্তুত করে প্রার্থীদের নিয়োগপত্র দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা:

যেকোনো সরকার স্বীকৃত সংস্থা থেকে শিক্ষা শিক্ষক প্রশিক্ষণ পেয়ে থাকলেই আবেদন করতে পারেন। ন্যুনতম উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক পাশের পর D.El.Ed/ B.T/ B.Ed./ B.A.Ed/ B.Sc.Ed/ B.L.Ed এদের মধ্যে যেকোনো একটি কোর্স করা থাকলেই আপনি আবেদন যোগ্য।

বয়সসীমা:

এই শিক্ষক নিয়োগ (Teacher Recruitment 2022) এর জন্য আবেদন করতে বয়সের ক্ষেত্রে তেমন কোনো বাধ্য বাধকতা নেই। অর্থাৎ যেকোনো বয়সের প্রার্থীরাই এখানে আবেদন করতে পারবেন অনায়াসে। শুধু দেখতে হবে বয়স যেনো 60 বছরের ঊর্ধ্বে না হয়।
আরও বিস্তারিত ও খুঁটিনাটি জানার থাকলে নিচে অফিসিয়াল বিজ্ঞপ্তি এর লিঙ্ক দেওয়া হলো, দেখে নিতে পারেন।








ভবিষ্যতে চাকরি সম্বন্ধীয় এরকম আরো নতুন নতুন আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল এর সঙ্গে যুক্ত থাকুন।

Leave a comment