পশ্চিমবঙ্গে পোস্ট অফিসে মাধ্যমিক পাশে সরাসরি গ্রুপ-সি কর্মী নিয়োগ, বেতন 24000 টাকা | WB Post Office Group-C Recruitment 2022

পশ্চিমবঙ্গের সকল চাকরি প্রার্থীদের জন্য এক নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেলো। এবার আবার নতুন করে রাজ্যের পোস্ট অফিসে নিয়োগ (WB Post Office Recruitment 2022) হতে চলেছে অসংখ্য কর্মী। আপনি যদি পশ্চিমবঙ্গের একজন সরকারি চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং সরকারি চাকরির খোঁজ করছেন তবে এর থেকে ভালো নিয়োগের সুখবর আপনার জন্য আর কিছু হতে পারে না। আপনি যদি রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন, তবেই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। সব থেকে বড় কথা হলো, শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় রাজ্যের পুরুষ কিংবা মহিলা যেকেউ এখানে চাকরির জন্য আবেদন যোগ্য। এবং এখানে পোস্ট অফিস কর্মী নিয়োগ এর ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না, অর্থাৎ সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে প্রার্থীদের বাছাই করে কর্মী পদে নিয়োগ করে দেওয়া হবে।

WB Post Office Group-C Recruitment 2022

পদের নাম:
ভারতীয় ডাক নিয়োগ তথা পোস্ট অফিসের নিয়োগ (India Post Recruitment 2022) এর তত্ত্বাবধানে আয়োজিত পশ্চিমবঙ্গের এই পোস্ট অফিসের নিয়োগের মধ্য দিয়ে মূলত গ্রুপ-সি পদে কর্মী নিয়োগ (West Bengal Post Office Group-C Recruitment 2022) করা হচ্ছে।
শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি পশ্চিমবঙ্গের পোস্টাল বিভাগের চাকরির নিয়োগ (WB Postal Circle Recruitment 2022) এ আবেদন করতে চান, তবে আপনাকে রাজ্যের যেকোনো এক স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে রাজ্যের উচ্চ শিক্ষিত চাকরি প্রার্থীরাও সমানভাবে যোগ্য এখানে চাকরির জন্য আবেদন জানাতে।
প্রার্থীর বয়সসীমা:
পোস্ট অফিসের নিয়োগে আবেদন জানানোর ক্ষেত্রে বয়সের ক্ষেত্রে কোনো বাঁধা সীমা নেই। অর্থাৎ এখানে যেকেউ আবেদন যোগ্য। আপনি যদি রাজ্যের এই পোস্ট বিভাগের নিয়োগে অংশগ্রহণ করতে চান তবে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর। এবং এই 18 বছরের উপরে যেকোনো প্রার্থী চাকরির জন্য আবেদন করতে পারবেন, তার বয়স শুধু 50 বছরের মধ্যে থাকতে হবে।
সেক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হচ্ছে এখানে আবেদনের জন্য। SC/ST/PWD প্রার্থীদের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
মাসিক বেতন:
রাজ্যের এই পোস্ট অফিস কর্মীদের মাসে উচ্চ হারে বেতন দেওয়া হবে। চাকরিতে যুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে কর্মীদের মাসে সর্বনিম্ন বেতন দেওয়া হবে 19500/- টাকা এবং সর্বোচ্চ আদালত দেওয়া 24000/- টাকা। সঙ্গে পোস্ট অফিসের কর্মীদের অন্যান্য নানান সরকারি সুযোগ সুবিধা প্রদান করা হবে।
আবেদন প্রক্রিয়া:
আপনি যদি রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা হয়ে পোস্ট অফিসের গ্রুপ সি এর এই দুর্দান্ত চাকরি (WB Post Office Group-C Job 2022) তে আবেদন করতে ইচ্ছুক হন তবে নিম্নলিখিত কয়েকটি ধাপের মধ্যে দিয়ে খুব সহজেই আপনি এখানে আবেদন জানিয়ে ফেলতে পারেন,
1. সবার প্রথমে নিজের হাতে লিখে খুব ভালো করে একটি আবেদনপত্র (Application Form) বানিয়ে ফেলতে হবে।
2. এখানে বিশেষ ভাবে একটি কথা উল্লেখ্য যে, আপনাকে কোনো ঠিকানায় আলাদা করে কোনো আবেদন আগে গিয়ে জমা করতে হবে না। সরাসরি একেবারে ইন্টারভিউয়ের দিন আবেদনপত্র নিয়ে চলে যাবেন ইন্টারভিউ ক্ষেত্রে।
3. এক্ষেত্রে সবার প্রথমে ভালো করে একটি আবেদনপত্র তথা BIO DATA অর্থাৎ CV আপনাকে বানিয়ে ফেলতে হবে।
4. এখানে নিজের সব রকম তথ্য দেবেন। যেমন, নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কোনো রিজার্ভ ক্যাটাগরি থাকলে তার স্ট্যাটাস ইত্যাদি তথ্য দিয়ে BIO DATA বানিয়ে ফেলুন।
5. এক্ষেত্রে এখানে অবশ্যই নিজের একটি বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি লিখে দেবেন। কারণ নিয়োগের সব রকম আপডেট আপনাকে এর মাধ্যমেই দেওয়া হবে।
6. এরপর নিজের যাবতীয় সকল গুরুত্বপূর্ণ ডকুমেন্ট গুলি ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই BIO DATA অর্থাৎ আবেদনের সঙ্গে জুড়ে দিতে হবে।
7. সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে একেবারে ইন্টারভিউয়ের দিন আপনাকে ইন্টারভিউ কেন্দ্রে নির্দিষ্ট সময়ের মধ্যে গিয়ে হাজির হতে হবে।
8. ইন্টারভিউ কেন্দ্রে গিয়ে সবার প্রথমে নিজের আবেদনপত্র দেখিয়ে ইন্টারভিউয়ের জন্য রিপোর্ট করবেন। এর পরই আপনি ইন্টারভিউয়ে অংশগ্রহণ করার সুযোগ পাবেন।
9. সেক্ষেত্রে ইন্টারভিউয়ের দিন BIO DATA এবং ডকুমেন্ট এর জেরক্স এর পাশাপশি আপনাকে প্রতিটি ডকুমেন্ট এর অরিজিনাল কপি সঙ্গে নিয়ে যেতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
ইন্টারভিউ ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে নিয়ে যাবেন, 
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. মাধ্যমিকের পাশের মার্কশিট
3. মাধ্যমিক পাশের সার্টিফিকেট
4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
5. ভোটার কিংবা আঁধার কার্ড
6. প্যান কার্ড
7. অন্যান্য সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
8. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
9. নিজের হাতে বানানো একটি Bio Data
10. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
পশ্চিমবঙ্গের এই পোস্ট অফিস কর্মী নিয়োগ করার ক্ষেত্রে কোনো লিখিত পরীক্ষা নেওয়া হবে না। 
1. প্রার্থীরা সরাসরি ইন্টারভিউয়ে অংশগ্রহণ করার সুযোগ পাবেন। সেক্ষেত্রে প্রতিটি প্রার্থীকে একেবারে ইন্টারভিউয়ের দিন ইন্টারভিউ কেন্দ্রে পৌঁছে যেতে হবে।
2. সেখানে প্রার্থীদের সাধারণ কিছু প্রশ্ন করণের মধ্য দিয়ে তাদের ভালো করে যাচাই করে নেওয়া হবে। সঙ্গে তাদের পার্সোনালিটি দেখে ইন্টারভিউতে সার্বিকভাবে একটি নম্বর প্রদান করা হবে তাদের 
3. এরপর প্রার্থীদের অ্যাকাডেমিক মার্কস এর ওপর বিশেষ নম্বর রয়েছে যেটি প্রতিটি প্রার্থীদের তাদের শিক্ষাগত যোগ্যতা দেখে দেওয়া হবে।
4. তারপর প্রার্থীদের প্রাপ্ত নম্বর গুলো যোগ করে নেওয়া হবে এবং নম্বরের ভিত্তিতে গড়ে উঠবে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা।
5. সবার শেষে প্রার্থীদের সেই মেরিট লিস্ট থেকে বেছে নিয়ে সরাসরি পোস্ট অফিসের গ্রুপ সি কর্মী পদে নিয়োগ করে দেওয়া হবে।
6. সেক্ষেত্রে প্রতিটি প্রার্থী যারা চাকরি পেয়ে যাবেন তাদের বাড়ি বাড়ি বাই পোস্টের মাধ্যমে নিয়োগ পত্র (Appointment Letter) পাঠিয়ে দেওয়া হবে। 
ইন্টারভিউয়ের দিনক্ষণ ও সময়:
ইন্টারভিউ নেওয়া হবে সব মিলিয়ে মোট দুটি দিনে। আগামী 07/06/2022 তারিখ এবং 15/06/2022 তারিখে ইন্টারভিউ সংঘটিত হবে। আপনি আপনার সুবিধা অনুযায়ী যেকোনো দিনে ইন্টারভিউয়ে অংশগ্রহণ করতে পারবেন।
সেক্ষেত্রে সকাল 11 টা থেকে এই ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হয়ে যাবে। তাই 11 টা এর আগেই যত তাড়াতাড়ি সম্ভব আপনাকে গিয়ে ইন্টারভিউ এর জন্য রিপোর্ট করতে হবে।
ইন্টারভিউয়ের ঠিকানা:
নিম্নলিখিত ঠিকানায় ইন্টারভিউয়ের দিন সময়মত পৌঁছে যেতে হবে,

Office of Senior Superintendent of Post Offices, Burdwan Division, Burdwan-713101
নিচে রাজ্যের এই গ্রুপ সি পোস্ট অফিসের নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন (Official Notification) দেওয়া হলো, সেটি ডাউনলোড করে আবেদনের আরো বিস্তারিত খুঁটিনাটি জেনে নিন। 
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE
নিয়োগ এবং আবেদন সম্বন্ধীয় মনে কোনো প্রশ্ন থাকলে আমাদের ফেসবুক পেজ এর সঙ্গে যুক্ত হয়ে আমাদের প্রশ্ন করলে আমাদের পক্ষ থেকে পূর্ণ সহযোগিতা করা হবে। নিচে ফেসবুক পেজ এর ডাইরেক্ট লিঙ্ক দেওয়া হলো, যুক্ত হয়ে যান।
FACEBOOK PAGE: JOIN NOW
আপনি যদি ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের আরো অনেক নতুন নতুন এরকম সব আপডেট পেতে চান তবে আজই এবং এখনি আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN NOW

Leave a comment