মাধ্যমিক পাশে রাজ্যে সরাসরি সরকারি ক্লার্কের চাকরি, বেতন 15000 টাকা | WB Clerk Recruitment 2022

আপনি কি সরকারি চাকরির খোঁজ করছেন? তবে একদম সঠিক জায়গায় এসেছেন। পশ্চিমবঙ্গের এক সরকারি ক্ষেত্রে জারি হলো ক্লার্ক নিয়োগ (WB Clerk Recruitment 2022) এর বিজ্ঞপ্তি। আপনি রাজ্যের যেকোনো জেলা প্রান্ত থেকে এই সরকারি চাকরির জন্য সরাসরি আবেদন করতে পারবেন। এখানে অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করে অতি সহজেই আবেদন করা যাবে। সব থেকে বড় কথা হলো শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় রাজ্যের প্রতিটি পুরুষ ও মহিলা ক্লার্কের চাকরির জন্য আবেদন যোগ্য। আপনি যদি রাজ্যের এই দুর্দান্ত ক্লার্কের চাকরিতে সরাসরি অংশগ্রহণ করে চাকরিটি পেতে চান, তবে অতি শীঘ্রই আবেদন তথা নিয়োগের বিস্তারিত জানতে এবং এবং আবেদন করতে আমাদের সঙ্গে থাকুন।

WB Clerk Recruitment 2022

পদের নাম:
রাজ্যের এই সরকারি চাকরির (WB Govt Job 2022) মধ্য দিয়ে প্রধানত ক্লার্ক পদে কর্মী নিয়োগ (WB Clerk Recruitment 2022) করা হবে। সঙ্গে আরো বেশ কিছু গ্রুপ সি কর্মী নিয়োগ করা হবে এই নিয়োগের মাধ্যমে।
কীভাবে আবেদন করতে হবে?
রাজ্যের এই গ্রুপ সি ক্লার্ক নিয়োগ (Group C Clerk Recruitment 2022) এর চাকরিতে অতি সহজেই আবেদন করা যাবে। সেক্ষেত্রে কয়েকটি ধাপে আবেদন করে নিতে পারবেন,
1. আবেদন করতে পারবেন শুধুমাত্র অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে। 
2. সেক্ষেত্রে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র (Application Form) টি ডাউনলোড করেনিন।
3. আবেদনপত্র এর লিঙ্ক নিচে দেওয়া হবে সেটি একটি A4 সাইজের পেপারে ভালো করে বের করে নেবেন।
4. তারপর আবেদনপত্রটি নিজের যাবতীয় তথ্য দিয়ে ভালো করে পূরণ করে নিন। 
5. নিজের নাম, বাবার নাম, ঠিকানা, বয়স ও শিক্ষাগত যোগ্যতা এবং মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে আবেদনপত্রটি পূরণ করে ফেলতে হবে।
6. এরপর নিজের যাবতীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট এবং কিছু আইডি ডকুমেন্ট জেরক্স এবং Self Attested করে আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে।
7. সবার শেষে এগুলি একটি খামের মধ্যে ভরুন এবং তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদন করার ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট বয়সের প্রমাণপত্র হিসাবে
2. মাধ্যমিক পাশের মার্কশিট 
3. মাধ্যমিক পাশের সার্টিফিকেট
4. অন্যান্য সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
6. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
7. নিজের ভোটার কিংবা আঁধার কার্ড
8. রেশন কিংবা প্যান কার্ড যদি থাকে
9. একটি চিঠি খাম এবং স্ট্যাম্প
10. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনো লিখিত পরীক্ষা নেওয়া হবে কিনা সে ব্যাপারে অফিসিয়াল নোটিফিকেশন এ সরাসরি কিছু বলা হয়নি। তবে প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে নিম্নলিখিত কয়েকটি ধাপে,
1. সর্বপ্রথমে প্রার্থীদের আবেদনপত্র গুলি জমা পড়ার পর সেগুলি শর্ট লিস্টিং এর মাধ্যমে বেছে নেওয়া হবে।
2. এরপর শর্ট লিস্টেড প্রার্থীদের ডাকা হবে পরবর্তী ধাপের জন্য। 
3. লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হলে এখানে যারা লিখিত পরীক্ষায় পাশ করবেন তাদের পরবর্তী ধাপ তথা ইন্টারভিউয়ের জন্য অংশগ্রহণ করতে দেওয়া হবে।
4. অন্যদিকে, যদি লিখিত পরীক্ষা অনুষ্ঠিত না হয় তবে প্রার্থীদের শর্ট লিস্টিং এর পর সরাসরি ডেকে নেওয়া হবে ইন্টারভিউ প্রক্রিয়ায়।
5. এরপর ইন্টারভিউতে প্রার্থীদের বিশেষ সাধারণ প্রশ্ন করণের মাধ্যমে এবং তাদের পার্সোনালিটি যাচাই করে নম্বর প্রদান করা হবে।
6. তারপর প্রার্থীদের প্রাপ্ত সব নম্বরগুলো যোগ করে একটি মেধা তালিকা তথা মেরিট লিস্ট তৈরি করা হবে।
7. তারপর প্রার্থীদের ডেকে নেওয়া হবে ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য। 
8. সবার শেষে প্রার্থীদের নিয়ে একটি নিয়োগের প্যানেল তৈরি করা হবে। সেখান থেকেই প্রতিটি প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করে দেওয়া হবে।
প্রার্থীর বয়সসীমা: 
পশ্চিমবঙ্গের এই সরকারি ক্লার্ক এর চাকরিতে (WB Govt Clerk Job 2022) আবেদন করতে চাইলে আপনার ন্যুনতম বয়স হওয়া দরকার 18 বছর এবং সব থেকে বড় কথা হলো এখানে নিয়োগে আবেদনের ক্ষেত্রে বয়সের কোনো বাঁধা নেই অর্থাৎ 18 বছরের ঊর্ধ্বে যেকেউ সমানভাবে আবেদনের জন্য যোগ্য। সেক্ষেত্রে শুধু বয়স থাকতে হবে 50 বছরের মধ্যে। রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।
মাসিক বেতন:
রাজ্যের এই ক্লার্ক কর্মীদের চাকরিতে নিয়োগের সঙ্গে সঙ্গেই মাসে 15000/- টাকা করে বেতন দেওয়া হচ্ছে। সঙ্গে অন্যান্য নানান সরকারি সুযোগ সুবিধা উপভোগ করবেন তারা।
শিক্ষাগত যোগ্যতা:
রাজ্যের এই গ্রুপ সি নিয়োগের চাকরির জন্য আবেদন করতে চাইলে আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যূনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে কম্পিউটার এর কিছু সাধারণ জ্ঞান থাকলে ভালো হয়।
আবেদনের সময়সীমা:
আপনারা রাজ্যের এই সরকারি ক্লার্কের চাকরির জন্য আগামী 17/05/2022 তারিখের মধ্যে আবেদন করতে পারবেন।
নিচে এই সরকারি ক্লার্ক নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হচ্ছে, সেটি ডাউনলোড করে আরো বিস্তারিত কিছু জানার থাকলে জেনে নিতে পারেন। সঙ্গে নিয়োগের আবেদনপত্রটি নোটিফিকেশন এর সঙ্গেই দেওয়া রয়েছে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE 

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment