পশ্চিমবঙ্গের সরকারি অফিসে অসংখ্য গ্রুপ-সি কর্মী নিয়োগ। বেতন 24000 টাকা, পুরুষ-মহিলা সবাই আবেদনযোগ্য | WB Govt Office Group-C Recruitment 2022

রাজ্যে দিনের পর দিন বেড়ে চলেছে বেকার সমস্যা।অনেক শিক্ষিত শিক্ষার্থী তথা চাকরি প্রার্থীরা সরকারি চাকরি না পেয়ে ভুগছেন বেকার সমস্যায়। আপনিও যদি পশ্চিমবঙ্গের একজন শিক্ষিত বেকার হয়ে থাকেন এবং অনেক পড়াশোনা করার পর সরকারি চাকরির খোঁজে রয়েছেন তবে আপনার জন্য রয়েছে এক বিরাট নিয়োগের সুখবর। পশ্চিমবঙ্গের সরকারি অফিসে নিয়োগ করা হচ্ছে বেশ কিছু গ্রুপ সি কর্মী (Group C Recruitment 2022)। আপনি রাজ্যের যেকোনো জেলার অধিবাসী হন না কেন, এখানে চাকরির জন্য আবেদন করে নিতে পারবেন। সব থেকে বড় কথা হলো এখানে রাজ্যের পুরুষ কিংবা মহিলা প্রার্থী অর্থাৎ যেকেউ চাকরির জন্য সহজেই আবেদন করে নিতে পারবেন। এবং প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করার পর মাসিক উচ্চ হারে বেতন দেওয়া হচ্ছে। তাই আর দেরি না করে এখনি দেখে নিন আবেদনের বিস্তারিত খুঁটিনাটি।

WB Group-C Recruitment 2022

পদের নাম:
পশ্চিমবঙ্গের সরকারি চাকরি (WB Govt Job 2022) এর এই নিয়োগের মাধ্যমে অসংখ্য গ্রুপ-সি (Group-C) পদে কর্মী নিয়োগ করা হচ্ছে।
আবেদন করবেন কীভাবে?
বেশ কয়েকটি ধাপের মধ্য দিয়ে মূলত অনলাইনের মাধ্যমে আপনি রাজ্যের এই গ্রুপ সি নিয়োগ (WB Govt Group C Recruitment 2022) এর চাকরিতে আবেদন জানাতে পারবেন।
1. সবার প্রথমে আপনাকে চলে যেতে হবে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ। সেখানে গিয়ে আবেদনের নির্দিষ্ট লিংকে ক্লিক করুন।
2. তারপর আপনাকে করে নিতে হবে রেজিস্ট্রেশন (One Time Registration)।
3. সেক্ষেত্রে আপনার কিছু প্রাথমিক গুরুত্বপূর্ণ তথ্যাদি যেমন, নাম, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে এই রেজিস্ট্রেশন করে নিতে হবে।
4. রেজিস্ট্রেশন করার পর আপনাকে একটি ইউনিক রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড প্রদান করা হবে, সেগুলি লিখে রাখুন কিংবা কপি করে রাখুন।
5. এরপর আপনাকে যেতে হবে লগইন এর পেজে। সেখানে প্রাপ্ত সেই রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিন।
6. লগইন করার পর আপনার সামনে একটি নতুন অনলাইন ফর্ম এর পেজ খুলে যাবে।
7. সেই অনলাইন ফর্ম এর পেজ টিকে এবার নিজের সকল প্রকার যাবতীয় তথ্য দিয়ে ভালো করে পূরণ করতে হবে।
8. যেমন, নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং ঠিকানা সঙ্গে আরো যেসব তথ্য চাইবে সেগুলি সব দিয়ে ফর্মটি ফিলাপ করুন। 
9. বিশেষভাবে উল্লেখ্য যে, ইতিমধ্যে রেজিস্ট্রেশন করার সঙ্গে সঙ্গে আপনাকে নিয়োগে আবেদন করার জন্য আবেদন ফি জমা করতে হবে, সেই ফি জমা করার পরই আপনি অনলাইন ফর্মটি পূরণ করতে পারবেন।
10. এরপর আপনাকে আপনার কিছু গুরুত্বপূর্ণ ডকুমেন্ট আপলোড করতে বলবে, সেগুলি সযত্নে আপলোড করবেন।
11. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করুন এবং অনলাইন এ আবেদনের কাজ সম্পন্ন হবে।
12. অনলাইন এপ্লাই তথা আবেদন হয়ে গেলে আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে নিজের সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদন করার ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট বয়সের প্রমাণপত্র হিসেবে দিতে হবে।
2. মাধ্যমিক পাশের মার্কশিট এবং সার্টিফিকেট
3. উচ্চ মাধ্যমিক পাশের মার্কশিট এবং সার্টিফিকেট
4. স্নাতক তথা গ্র্যাজুয়েশন পাশের সার্টিফিকেট
5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
4. নিজের একটি সিগনেচার
5. নিজের ভোটার কিংবা আঁধার অথবা রেশন কার্ড
6. প্যান কার্ড যদি থাকে
7. নিজের কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. অন্যান্য সংশ্লিষ্ট সব রকমের ডকুমেন্ট যেগুলি চাওয়া হবে
বেতনক্রম:
প্রার্থীদের এই গ্রুপ সি পদের চাকরিতে নিয়োগ করার পর মাসে উচ্চ অঙ্কের টাকা বেতন হিসাবে দেওয়া হবে। তাদের প্রতি মাসে গড়ে ন্যুনতম বেতন হলো 23910 তথা 24000 টাকা এবং সর্বোচ্চ বেতন হলো 85570 টাকা।

প্রার্থীর বয়সসীমা:
পশ্চিমবঙ্গের যেকোনো ন্যুনতম বয়সের চাকরি প্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। রাজ্যের এই গ্রুপ সি নিয়োগ (Group C Recruitment 2022) এ আবেদনের ক্ষেত্রে একজন প্রার্থীর ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 28 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের সেক্ষেত্রে বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। যেমন, SC/ST দের 5 বছরের এবং OBC দের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
নিয়োগ প্রক্রিয়া:
প্রার্থীর কর্মী পদে নিয়োগ করা হবে মূলত কয়েকটি ধাওয়ার মধ্য দিয়ে। 
1. আবেদন জমা পড়ার পর প্রার্থীদের নিয়ে একটি অনলাইন টেস্ট অর্থাৎ পরীক্ষা সংঘটিত হবে।
2. এখানে যারা এই টেস্ট এ সফল হবেন তাদের একটি সাধারণ কম্পিউটার টেস্ট দিতে হবে। যেকোনো প্রার্থীদের কিছু টাইপিং দক্ষতা যাচাই করা হবে।
3. এরপর পরবর্তী ধাপে প্রার্থীদের ডেকে নেওয়া হবে ইন্টারভিউয়ের জন্য। এখানে তাদের সাধারণ কিছু প্রশ্ন করণের মধ্য দিয়ে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
4. সবার শেষে প্রার্থীদের তিনটি ধাপে প্রাপ্ত নম্বর গুলি যোগ করে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে।
5. এরপর তাদের ডাকা হবে ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য এবং এখানে যারা সিলেক্টেড হবেন তাদের নিয়ে একটি নিয়োগের প্যানেল জারি করে দেওয়া হবে।
6. সবার শেষে সেই প্যানেল ধরেই প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে।
পরীক্ষার সিলেবাস:
অনলাইন টেস্ট এ সর্বমোট 160 নম্বর থাকবে। এবং সময় থাকবে 120 মিনিট। সেক্ষেত্রে প্রশ্ন হবে MCQ টাইপের। বিস্তারিত সিলেবাস নিম্নরূপ,
1. General Awareness – 40 marks
2. General English- 40 marks
3. Mathematics- 40 marks
4. Logical Reasoning- 40 marks

শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি একজন সরকারি চাকরি প্রার্থী হয়ে থাকেন এবং রাজ্যের এই দুর্দান্ত নিয়োগের চাকরিতে আবেদন জানাতে চান তবে আপনি মোটামুটি যেকোনো যোগ্যতায় আবেদন জানাতে পারেন। তবে রাজ্যের এই নিয়োগকারী সংস্থা কর্তৃক আয়োজিত এই সরকারি চাকরির ক্ষেত্রে বেশ কয়েকটি পদে আবেদনের ক্ষেত্রে রাজ্যের স্নাতক তথা গ্র্যাজুয়েশন পাশ করা চাকরিপ্রার্থীদের বিশেষ অগ্রাধিকার দেওয়া হবে।
আবেদনের সময়সীমা:
আপনি যদি পশ্চিমবঙ্গের এই গ্রুপ সি নিয়োগ (WB Group C Recruitment 2022) এর চাকরিতে আবেদন জানাতে চান তবে আপনাকে আগামী 07/06/2022 তারিখের মধ্যে আবেদন করে নিতে হবে।
নিয়োগে তথা আবেদন এর আরও বিস্তারিত খুঁটিনাটি জেনে নিতে এবং মনে এই নিয়োগ সম্পর্কে আরও কোনো প্রশ্ন থাকলে আপনি নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন দেখে নিতে পারেন, নিচে তার নোটিফিকেশনের লিঙ্ক প্রদান করা হয়েছে। সঙ্গে চাকরিতে আবেদন এর জন্য অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক প্রদান করা হলো।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE
APPLY ONLINE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের এরকম আরো নতুন নতুন সব আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment