পশ্চিমবঙ্গে জেলার পাড়ায় পাড়ায় গ্রুপ-ডি স্বাস্থ্য কর্মী নিয়োগ, মাধ্যমিক পাশে সরাসরি চাকরি | WB Group-D Health Worker Recruitment 2022

রাজ্যের সরকারি চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে এক দুর্দান্ত সুবর্ণ সুযোগ সরকারি চাকরি হাতের মুঠোয় করে নেওয়ার। পশ্চিমবঙ্গের জেলায় পাড়ায় পাড়ায় এবার গ্রুপ-ডি স্বাস্থ্য কর্মী (WB Health Worker Recruitment 2022) নিয়োগ শুরু হলো। রাজ্যের স্থায়ী বাসিন্দা যেকোনো প্রার্থী নির্দ্বিধায় এখানে সরকারি চাকরির জন্য আবেদন জানাতে পারেন। কোনো রকম লিখিত পরীক্ষা না নিয়েই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে এবং অ্যাকাডেমিক মার্কস এর ভিত্তিতে করা হবে এই নিয়োগ। সব থেকে বড় কথা হলো, শুধুমাত্র মাধ্যমিক পাশ করলেই এখানে এই সরকারি চাকরির জন্য আবেদন জানাতে পারবেন আপনি। তাই আর দেরি না জেনে নিন আবেদনের তথা নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি এবং করে ফেলুন চাকরির নিয়োগে আবেদন, নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

WB Health Worker Recruitment 2022

পদের নাম:
গ্রুপ-ডি স্বাস্থ্য কর্মী (Group-D Health Worker) পদে মূলত এই নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি পশ্চিমবঙ্গের এই দুর্দান্ত সরকারি চাকরির জন্য আবেদন জানাতে চান তবে আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে রাজ্যের উচ্চ শিক্ষিত চাকরি প্রার্থীরাও সমানভাবে যোগ্য এখানে চাকরির জন্য আবেদন জানাতে।
কীভাবে আবেদন জানাবেন?
স্বাস্থ্য বিভাগের এই গ্রুপ ডি নিয়োগের ক্ষেত্রে আবেদন করতে পারবেন নিম্নলিখিত কয়েকটি ধাপের মধ্যে দিয়ে,
1. আপনি এখানে শুধুমাত্র অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে খুব সহজেই আবেদন করে নিতে পারবেন।
2. সেক্ষেত্রে আপনাকে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র তথা Application Form টি ডাউনলোড করে নিতে হবে।
3. এই ফর্ম ডাউনলোড করার ডাইরেক্ট লিঙ্ক নিচে দেওয়া হবে। আপনারা একটি A4 সাইজের সাদা কাগজের মধ্যে এটি খুব ভালো করে বের করে নেবেন।
4. এরপর ফর্মটি ভালো করে নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে পূরণ করে ফেলতে হবে।
5. এখানে নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, ঠিকানা এবং আরো নানান তথ্য দেবেন।
6. সঙ্গে এখানে অবশ্যই নিজের একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে দেবেন। কারণ ভবিষ্যতে এই নিয়োগের সকল আপডেট আপনাকে এর মাধ্যমেই পাঠানো হবে।
7. এরপর এগুলি সব একটি খামের মধ্যে ভরে ফেলুন এবং তা একটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
8. সেক্ষেত্রে আপনাকে এই আবেদন পত্র নিজস্ব সাব ডিভিশনাল অফিসে বাই পোস্টের মাধ্যমে কিংবা নিজে গিয়ে জমা করে দিয়ে আসতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
এই চাকরির নিয়োগে আবেদন করতে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিক এর অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট বয়সের প্রমাণপত্র হিসেবে 
2. মাধ্যমিকের মার্কশিট
3. মাধ্যমিকের সার্টিফিকেট
4. অন্যান্য শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
6. নিজের ভোটার কিংবা আঁধার কার্ড বাসিন্দার প্রমাণপত্র হিসেবে
7. নিজের একটি সিগনেচার
8. মোবাইল নম্বর এবং ইমেল আইডি
9. অন্য কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
রাজ্য স্বাস্থ্য বিভাগের এই কর্মী নিয়োগ (WB Health Recruitment 2022) এর ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। অর্থাৎ প্রার্থীদের সরাসরি নিয়োগ দেওয়া হবে এখানে।
1. সেক্ষেত্রে আবেদন পত্র গুলি জমা পড়ার পর সেগুলি শর্ট লিস্টিং এর মাধ্যমে বেছে নেওয়া হবে।
2. এরপর সেই লিস্টেড প্রার্থীদের ডাকা হবে ইন্টারভিউয়ের জন্য।
3. ইন্টারভিউ প্রক্রিয়ায় প্রার্থীদের বিভিন্ন প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি টেস্ট করে তাদের ভালো করে যাচাই করে নেওয়া হবে।
4. এরপর প্রার্থীদের দেওয়া হবে এই ইন্টারভিউয়ের ওপর ভিত্তি করে নম্বর।
5. তারপর প্রার্থীদের অ্যাকাডেমিক মার্কস এর ওপর নম্বর দিয়ে এই নম্বর এবং ইন্টারভিউতে প্রাপ্ত নম্বর যোগ করে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে।
6. এই মেরিট লিস্ট দেখেই প্রার্থীদের ডাকা হবে পরবর্তী ধাপ তথা ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য।
7. এরপর জারি করা হবে নিয়োগের প্যানেল এবং সেই প্যানেল ধরেই প্রার্থীদের বাড়ি বাড়ি বাই পোস্টের মাধ্যমে নিয়োগ পত্র পাঠিয়ে দেওয়া হবে।
প্রার্থীর বয়সসীমা:
স্বাস্থ্য বিভাগের এই গ্রুপ ডি পদে আবেদনের জন্য আপনার বয়স হতে হবে 40 বছরের মধ্যে। সেক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে। SC/ST দের 5 বছরের এবং OBC দের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হবে।
আবেদনের সময়সীমা: 
রাজ্যের এই গ্রুপ ডি নিয়োগ (WB Group D Recruitment 2022) এ আবেদন জানাতে পারবেন আগামী 02/06/2022 তারিখের মধ্যে। তবে বেশ কয়েকটি জেলা মহকুমায় ব্লকে ব্লকে এই আবেদনের সময়সীমা তথা শেষ তারিখ আরো বাড়ানো হয়েছে।
আবেদন পাঠানোর ঠিকানা:
নিজস্ব মহকুমা তথা সাব ডিভিশনাল অফিসে বাই পোস্টের মাধ্যমে কিংবা নিজে গিয়ে আবেদন জমা করতে হবে। নিচে দেওয়া নিয়োগের অফিসিয়াল বিজ্ঞপ্তি তথা নোটিফিকেশন এ প্রতিটি ঠিকানা গুলি দেওয়া হয়েছে।
নিচে রাজ্যের জেলা মহকুমা তথা ব্লক অনুসারে প্রতিটির জন্য আলাদা আলাদা করে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এবং সঙ্গে নিয়োগের আবেদনপত্র এর লিঙ্ক দেওয়া হলো। নিয়োগের নোটিফিকেশন তথা বিজ্ঞপ্তি টি ডাউনলোড করে চাকরির সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন সঙ্গে নিয়োগের আবেদনপত্র টি ডাউনলোড করে এখনি সেটি পূরণ করে চাকরির জন্য আবেদন করে ফেলুন।
অফিসিয়াল নোটিফিকেশন এবং আবেদনপত্র (OFFICIAL NOTIFICATION AND APPLICATION FORM): এখানে ক্লিক করুন (CLICK HERE)

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE


আগামী দিনে চাকরি এবং নিয়োগের আরো অনেক আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেল এর সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment