কলকাতায় প্রাথমিক শিক্ষা পর্ষদের সামনে 2017 টেট উত্তীর্ণদের বিরাট বিক্ষোভ, কবে নিয়োগ? | Primary TET 2017 Recruitment

এ মুহূর্তে রাজ্যে প্রাথমিক টেট (WB Primary TET 2017) নিয়ে বিরাট বড়ো একটি খবর। কলকাতার রাজপথে আজ রাজ্যের প্রাথমিক টেট উত্তীর্ণদের (WB Primary TET 2017 Pass Candidate) বিরাট পথসভা এবং বিক্ষোভ চোখে পড়লো। তাদের সবার মুখে মুখে একটাই ধ্বনি, “নিয়োগ নিয়োগ নিয়োগ চাই, অতি শীঘ্রই আমাদের নিয়োগ চাই।” ইতিমধ্যে সেখানে রাজ্যের নানান জেলা প্রান্ত থেকে শয়ে শয়ে টেট উত্তীর্ণ প্রার্থীরা পৌঁছে গিয়েছেন তাদের হকের দাবিতে অর্থাৎ তাদের নিয়োগের দাবি জানাতে।

WB Primary TET 2017 Recruitment

উল্লেখ্য, রাজ্যে গত 2017 সালে শেষ বারের মত প্রাথমিক টেট (Primary TET) পরীক্ষা নেওয়ার জন্য একটি অফিসিয়াল নোটিফিকেশন জারি করা হয়েছিল এবং দীর্ঘ প্রতীক্ষার পর গত 2021 সালের সালের 31 জানুয়ারি রাজ্যে সুদীর্ঘ 4 বছর পেরিয়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবং পরীক্ষার পর এবার রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) পরীক্ষার রেজাল্ট নিয়েও বিরাট টালবাহানা করতে থাকে। যাইহোক পরীক্ষা সংঘটিত হওয়ার প্রায় 1 বছর পর 2022 সালের 10 জানুয়ারি পর্ষদের পক্ষ থেকে 2017 এর প্রাইমারি টেট এর ফলাফল প্রকাশ করা হয়। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল 2 লক্ষ 45 হাজার 344 জন এবং পরীক্ষায় উপস্থিত ছিলেন 1 লক্ষ 89 হাজার 814 জন। এবার Primary TET এ পাশ করেছেন 9 হাজার 896 জন। 
প্রাথমিক টেট এর এই ফলাফল হাতে পাওয়ার পর রাজ্যের নতুন টেট উত্তীর্ণ প্রার্থীরা স্বস্তির নিঃশ্বাস ফেলে এবং অনেকটাই আশ্বস্ত হয়েছিলেন তারা তাদের নিয়োগ নিয়ে যখন পর্ষদ (WBBPE) সভাপতি মানিক ভট্টাচার্য বলেছিলেন যে রাজ্যে এবার সকল টেট উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ করে দেওয়া হবে প্রাথমিক শিক্ষক পদে। তবে এর কোনো ভালো ফল এখনও মেলেনি। প্রাথমিক টেট এর ফলাফল (Primary TET 2017 Result) প্রকাশ পাওয়ার পর দীর্ঘ 4 মাস পেরোতে চললো, তবুও এখনো চোখ খুললো না রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ এর 2017 এর টেট উত্তীর্ণদের নিয়োগ করার ক্ষেত্রে।
ইতিমধ্যে রাজ্যে নানান পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে তবে কেনো এখনও 2017 টেট উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ হচ্ছে না? মূলত এমনটাই দাবি ও প্রশ্ন জানাচ্ছেন রাজ্যের 2017 টেট উত্তীর্ণ প্রার্থীরা। 10 জানুয়ারি, 2022 রাজ্যে টেট এর ফলাফল প্রকাশ পাওয়ার পর গত 19 এপ্রিল পর্যন্ত এই রেজাল্ট এর RTI করার সময় বেঁধে দেওয়া হয়, যেখানে উল্লেখ করা হয় যে, যারা যারা এবার টেট এ তাদের ফলাফল নিয়ে সন্তুষ্ট নন, তারা চাইলে এই 19 এপ্রিল, 2022 তারিখ পর্যন্ত তাদের প্রশ্নপত্রের উত্তর দেখার দাবি জানিয়ে RTI করতে পারতো। ধরা হয়েছিল যে এই 19 এপ্রিল এর পরেই রাজ্য সরকার তথা রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ এর পক্ষ থেকে নতুন টেট উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগের ব্যাপারে একটি নোটিফিকেশন প্রকাশ পেতে পারে। যাইহোক, সব প্রতীক্ষার বাঁধ ভাঙলো।
তাই আজ 18 মে, 2022, বুধবার রাজ্যের 2017 এর প্রাইমারি টেট উত্তীর্ণ 9896 চাকরিপ্রার্থীদের হয়ে 2017 টেট উত্তীর্ণ ঐক্যমঞ্চ এর পক্ষ থেকে অগণিত তথা এক বিরাট সংখ্যক উত্তীর্ণ চাকরি প্রার্থীরা তাদের নিয়োগের দাবিতে কলকাতার রাজপথে ঝাঁপিয়ে পড়লো। আজ সবার প্রথমে কলকাতার APC ভবন এর সামনে প্রায় 1500 থেকে 2000 চাকরিপ্রার্থীরা তাদের নিয়োগের দাবিতে বিক্ষোভ মিছিল করতে থাকে। সেখানে অংশগ্রহণ করেছেন পুরুষ ও মহিলা সকল টেট প্রার্থীরা। গত 5 মে, 2022 তারিখে এই প্রাইমারি টেট উত্তীর্ণ 2017 ঐক্যমঞ্চ এর পক্ষ থেকে কলকাতায় আগেই একটি বিক্ষোভ মিছিল আয়োজন করেছিল রাজ্যের বেশ কিছু প্রাইমারি টেট উত্তীর্ণ প্রার্থীরা। কিন্তু সেখানে পুলিশ তাদের ধরপাকড় করতে শুরু করলে আজ তারা বিরাট সংখ্যায় এক অভিনব কায়দায় তাদের বিক্ষোভ মিছিল চালিয়ে যেতে শুরু করে। 
কলকাতার APC ভবন এ দীর্ঘ সময় ধরে প্রার্থীরা বিক্ষোভ মিছিল চালিয়ে এবার প্রায় 5 কিমি পথ হেঁটে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) এর দিকে হাঁটতে শুরু করলো এবং বিরাট অভিযান চালাতে শুরু করেছে। কলকাতা পুলিশ এর পক্ষ থেকে ইতিমধ্যেই টেট উত্তীর্ণ প্রার্থীদের আটকে দেওয়া হয়েছে ব্যারিকেট দিয়ে একেবারে প্রাথমিক পর্ষদ (WBBPE) অফিসের সামনে। অভিযানকারী টেট পাশ প্রার্থীদের দাবি একটাই যে, তারা আজ একটি ডেপুটেশন জমা দেবে পর্ষদের কাছে। তাদের সবার মুখে একটাই স্লোগান, যে তাদের আর বঞ্চনা না করে অতি শীঘ্রই যাতে একটি বিজ্ঞপ্তি জারি করা হয় রাজ্যে এই টেট উত্তীর্ণদের ইন্টারভিউ নেওয়ার জন্য এবং খুব তাড়াতাড়ি করা হয় তাদের নিয়োগ। সব থেকে বড় কথা হলো রাজ্যে 2017 টেট উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ সম্পন্ন না হলে নতুন টেট (Primary TET 2022) এর কোনো বিজ্ঞপ্তি বেরোতে পারছে না। এই নিয়োগ সম্পন্ন হলেই রাজ্যে 2022 সালের টেট এর বিজ্ঞপ্তি জারি করা হবে। এবার দেখার বিষয় যে রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ এর পক্ষ থেকে তাদের সাড়া দেওয়া হচ্ছে কিনা। সুদীর্ঘ বছর ধরে রাজ্যে এই প্রাইমারি টেট নিয়ে কত যে জল্পনার সৃষ্টি হয়েছে, তা আর বলার কোনো অপেক্ষা রাখে না। প্রথমে শুধু পরীক্ষার দাবিতে, পরে রেজাল্টের দাবিতে এবং এখন নিয়োগের দাবিতে ফের পথে নামতে বাধ্য হতে হলো পশ্চিমবঙ্গের শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের। 
সামনে এই টেট নিয়োগ নিয়ে আরো আপডেট পেতে আমাদের ওয়েবসাইট এর সঙ্গে যুক্ত থাকুন।
OUR WEBSITE: CLICK HERE


PRIMARY TET OFFICIAL WEBSITE: CLICK HERE 

Leave a comment