9000 শূন্যপদে মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যজুড়ে স্বাস্থ্য কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু। মাধ্যমিক পাশে আবেদন করুন | WB Health Department Recruitment 2022

এক বিরাট চাকরির সুবর্ণ সুযোগ রাজ্যের সমগ্র সরকারি চাকরি প্রার্থীদের জন্য। রাজ্য স্বাস্থ্য বিভাগে সর্বমোট 9000 শূন্যপদে স্বাস্থ্য কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু হলো। রাজ্যের সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী খোদ মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই অবশেষে শুরু হলো এই নিয়োগ। রাজ্যের বিভিন্ন স্বাস্থ্য বিভাগে ও কেন্দ্রে প্রচুর শূন্যপদ পড়ে রয়েছে, তাই গত 11 মে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে রাজ্যের স্বাস্থ্য দপ্তরকে নির্দেশ দেন এই শূন্যপদ গুলি পূরণ করে ফেলার জন্য তথা নতুন করে এক নিয়োগ আয়োজন করার জন্য। সেই নির্দেশ মেনেই মূলত স্বাস্থ্য দপ্তর নিয়োগের পথে হাঁটলো। আপনি যদি রাজ্যের একজন স্থায়ী অধিবাসী হয়ে থাকেন এবং রাজ্য স্বাস্থ্য বিভাগের নিয়োগে অংশগ্রহণ করতে ইচ্ছুক, তবে এখনি বিস্তারিত খুঁটিনাটি জেনে চাকরির জন্য আবেদন করে ফেলুন।

WB Health Recruitment 2022

পদের নাম:
পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য বিভাগের নিয়োগ (WB Health Recruitment 2022) এ বিভিন্ন প্রকারের পদে কর্মী নিয়োগ করা হচ্ছে। এখানে নেওয়া হবে বিভিন্ন গ্রুপ সি (Group C), গ্রুপ ডি (Group D) কর্মী। এখানে আরো বেশ কয়েকটি পদে কর্মী নিয়োগ হবে। যেমন,
1. চিকিৎসক
2. নার্স
3. ল্যাব টেকনিশিয়ান
4. জেনারেল ডিউটি মেডিক্যাল অফিসার
5. সাইন্টিফিক অফিসার
6. GNM নার্সিং গ্রেড 2
6. GNM বিএসসি নার্সিং
এবং আরো বেশ কিছু পদ রয়েছে।
শূন্যপদের সংখ্যা:
রাজ্য স্বাস্থ্য বিভাগের নিয়োগে এই উপরোক্ত পদ গুলিতে সব মিলিয়ে 9000 শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে।
প্রার্থীর বয়সসীমা:
স্বাস্থ্য বিভাগের নিয়োগে আবেদন করতে চাইলে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 45 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
সেক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। SC/ST দের 5 বছরের এবং OBC দের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি স্বাস্থ্য বিভাগের নিয়োগ (WB Health Department Recruitment 2022) এ আবেদন জানাতে চান তবে আপনাকে রাজ্যের যেকোনো এক স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। 
এক্ষেত্রে আপনি যদি উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক পাশ করে থাকেন তবে বেশ কিছু উচ্চ পদের জন্যও এখানে আবেদন জানাতে পারবেন। 
আবেদন প্রক্রিয়া:
স্বাস্থ্য বিভাগের নিয়োগে আবেদন করতে পারবেন নিম্নলিখিত কয়েকটি ধাপের মধ্য দিয়ে খুব সহজেই,
1. এখানে মূলত অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে আপনাকে চাকরির জন্য আবেদন জানাতে হবে।
2. সেক্ষেত্রে সবার প্রথমে আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র (Application Form) টি ডাউনলোড করে নিতে হবে।
3. এটি নিজের সকল প্রকার যাবতীয় তথ্য দিয়ে খুব ভালো করে যত্নসহকারে পূরণ করবেন।
4. সেক্ষেত্রে যেসব তথ্য দিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে,
নিজের নাম, 

মোবাইল নম্বর, 

ইমেল আইডি, 

ঠিকানা, 

বয়স, 

জেন্ডার,

বাবার নাম,

শিক্ষাগত যোগ্যতা,
ইত্যাদি দিয়ে আবেদনপত্রটি পূরণ করে ফেলুন।
5. এরপর আপনাকে আবেদনপত্রের সঙ্গে বেশ কিছু ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে আবেদনপত্রের সঙ্গে জুড়ে দিতে হবে।
6. সবার শেষে এই আবেদনপত্র ও ডকুমেন্টগুলো একটি চিঠি খামের মধ্যে ভরে ফেলুন এবং তা পাঠিয়ে দিন একটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায়।
7. আবেদনপত্রটি আপনি বাই পোস্ট এর মাধ্যমে স্পীড পোস্ট কিংবা রেজিস্টার্ড পোস্ট করে আপনাকে পাঠাতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট বয়সের প্রমাণপত্র হিসেবে
2. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
3. উচ্চমাধ্যমিক এর মার্কশিট এবং সার্টিফিকেট
4. স্নাতক পাশের সার্টিফিকেট
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
7. নিজের ভোটার কিংবা আঁধার কার্ড বাসিন্দার প্রমাণপত্র হিসেবে
8. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
9. নিজের একটি সিগনেচার
10. একটি চিঠি খাম এবং স্ট্যাম্প
নিয়োগ প্রক্রিয়া:
রাজ্য স্বাস্থ্য বিভাগে কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না, প্রার্থীদের নিয়োগ করা হবে নিমলিখিত কয়েকটি ধাপের মধ্যে দিয়ে,
1. সবার প্রথমে আবেদন জমা করতে পর সেগুলি শর্ট লিস্টিং এর মাধ্যমে বাছাই করে নেওয়া হবে এবং অফিসিয়াল ওয়েবসাইট এ লিস্টেড প্রার্থীদের একটি তালিকা প্রকাশ করা হবে।
2. এইসব প্রার্থীদের ডেকে নেওয়া হবে ইন্টারভিউ এর জন্য। ইন্টারভিউয়ে বিভিন্ন প্রশ্ন করণের মধ্য দিয়ে প্রার্থীদের মেধা এবং পার্সোনালিটি টেস্ট করে নেওয়া হবে।
3. এরপর প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এবং ইন্টারভিউয়ের ওপর ভিত্তি করে তাদেরকে নম্বর প্রদান করা হবে।
4. এই নম্বরগুলো যোগ করে তৈরি করা হবে একটি মেরিট লিস্ট অর্থাৎ মেধা তালিকা। সেক্ষেত্রে যাদের প্রাপ্ত নম্বর বেশি থাকবে, তাদের নাম মেরিট লিস্ট এ এগিয়ে থাকবে।
5. লিস্ট অনুযায়ী প্রার্থীদের ডেকে নেওয়া হবে ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য। এই প্রক্রিয়ার পরই জারি হবে নিয়োগের প্যানেল।
6. সবার শেষে এই নিয়োগের প্যানেল ধরেই প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করে দেওয়া হবে।
আবেদনের সময়সীমা:
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে জারি হয়েছে একটি বিজ্ঞপ্তি। যেখানে বলা হয়েছে আগামী 20/05/2022 তারিখে অফিসিয়াল ওয়েবসাইট এ প্রকাশ করা হবে নিয়োগের আবেদনপত্র যেটি পূরণ করে আপনারা আবেদন জানাতে পারবেন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE 


ভবিষ্যতে নিয়োগের আবেদনপত্র পেতে এবং অন্যান্য আরো নতুন নতুন সব চাকরির আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment