68000 শূন্যপদে 23 টি জেলায় পশ্চিমবঙ্গে উৎকর্ষ বাংলা প্রকল্পে সুবিশাল নিয়োগ | Utkarsh Bangla Recruitment 2022

পশ্চিমবঙ্গের সরকারি চাকরি প্রার্থীদের জন্য বিরাট সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেলো। রাজ্যে এবার উৎকর্ষ বাংলা (Utkarsh Bangla) প্রকল্পের আওতায় অঢেল শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। রাজ্যের 23 টি জেলা থেকে কর্মী নেওয়া হবে। অর্থাৎ পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলায় আলাদা আলাদা করে করা হবে কর্মী নিয়োগ। মূলত রাজ্যের ছাত্র ছাত্রীদের কর্মমুখী করে তুলতে তাদের প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করে দেবে রাজ্য সরকার। রাজ্যের প্রতিটি জেলা থেকে পুরুষ কিংবা মহিলা যেকেউ এই Utkarsh Bangla এর নিয়োগে অংশগ্রহণ করতে। পারবেন। ইতিমধ্যে নিয়োগের জন্য আবেদন শুরু হয়ে গিয়েছে, আপনারাও করে নিতে পারেন আবেদন। নিচে আবেদনের বিস্তারিত খুঁটিনাটি আলোচনা করা হলো।

Utkarsh Bangla Recruitment 2022

নিয়োগকারী সংস্থা:

পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে রাজ্যের Paschim Banga Society for Skill Development (PBSSD) এর আওতায় তথা উৎকর্ষ বাংলা (Utkarsh Bangla) প্রকল্পের অধীনে প্রচুর শূন্যপদে এই নিয়োগ করা হবে।

পদের নাম:

উৎকর্ষ বাংলা (Utkarsh Bangla) প্রকল্পের আওতায় বিভিন্ন শূন্যপদে কর্মী নিয়োগ করার কথা বলা হয়েছে। যেমন, গ্রুপ সি (Group-C), গ্রুপ ডি (Group D), শিক্ষক তথা Teaching Staff, Non Teaching Staff, Data Entry Operator (DEO), Multi Tasking Staff (MTS), Banking Staff, Accountant, Finance Department Staff, Insurance Department Staff এবং আরও অনেক পদে কর্মী নেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা:

উৎকর্ষ বাংলা (Utkarsh Bangla) প্রকল্পের এই চাকরিতে বিভিন্ন যোগ্যতার চাকরিপ্রার্থীরা আবেদন করতে পারবেন। যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাস যোগ্যতায় আপনি এখানে আবেদন করতে পারবেন। এছাড়াও উচ্চমাধ্যমিক, স্নাতক, ITI, Polytechnic ইত্যাদি প্রতিটি যোগ্যতার জন্য এখানে অনেক চাকরি রয়েছে।

শূন্যপদ সংখ্যা:

অঢেল পরিমাণে শূন্যপদে নিয়োগ করা হবে উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে। মোটামুটি 23 টি জেলা থেকে সব মিলিয়ে 68000 শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে।

নিয়োগ স্থান:

রাজ্যের মোট 23 টি জেলায় উৎকর্ষ বাংলা প্রকল্পের দ্বারা নিয়োগ (Utkarsh Bangla Recruitment 2022) করা হবে। সবাই এখানে অংশগ্রহণ করতে পারবেন।

বয়সসীমা:

যেকোনো বয়েসের চাকরিপ্রার্থীরা মোটামুটি আবেদন যোগ্য উৎকর্ষ বাংলা প্রকল্পের নিয়োগ (Utkarsh Bangla Recruitment 2022) এর জন্য। তবে 01/01/2022 অনুসারে ন্যুনতম 18 বছর বয়সের প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। এবং সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা এই চাকরির নিয়োগে অংশগ্রহণ করতে পারেন।

আবেদন প্রক্রিয়া (Application Process Step by Step):

উৎকর্ষ বাংলা প্রকল্প নিয়োগ (Utkarsh Bangla Recruitment 2022)এ আবেদন করতে পারবেন নিম্নলিখিত কয়েকটি ধাপের মধ্য দিয়ে।
Step-1: সর্বপ্রথম ভালো করে নিয়োগের (Food Safety Officer Recruitment 2022) অফিসিয়াল নোটিফিকেশন টি পড়ে নিন।
Step-2: নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে নির্দিষ্ট লিংকে ক্লিক করুন রেজিস্ট্রেশন করে নিতে।
Step-3: নিজের যাবতীয় তথ্য দিয়ে অনলাইন ফর্ম টি ভালো করে ও যত্ন সহকারে পূরণ করুন।
Step-4: নিজের যাবতীয় ডকুমেন্ট গুলি আপলোড করে দিন ভালো ভাবে। 
Step-5: সবার শেষে সাবমিট করে ফর্ম ফিলাপ এর কাজ সম্পন্ন করুন এবং Online Apply হয়ে যাওয়ার পর প্রিন্ট আউট করে সঙ্গে রাখুন।

আবেদনে প্রয়োজনীয় ডকুমেন্ট (Required Documents to Apply Online)

আবেদনের সময় নিম্নলিখিত ডকুমেন্ট গুলি সঙ্গে রাখুন।
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. সব শিক্ষাগত যোগ্যতার প্রমাণ পত্র
3. মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট
4. উচ্চ মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট 
5. স্নাতক পাশ এর মার্কশিট ও সার্টিফিকেট 
6. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে তো)
7. ভোটার কিংবা আঁধার কার্ড
8. অভিজ্ঞতা সার্টিফিকেট (যদি থাকে তো)
9. নিজের রঙিন পাসপোর্ট ফটো
10. ITI কিংবা Polytechnic পাশ এর সার্টিফিকেট (যদি থাকে তাহলে)

নিয়োগ প্রক্রিয়া:

উৎকর্ষ বাংলা প্রকল্প নিয়োগ (Utkarsh Bangla Recruitment 2022) এ কিভাবে প্রার্থী বাছাই করে নিয়োগ করা হবে সে বিষয়ে এখনও কোনো কিছু বলা হয়নি। তবে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এর করে নিয়োগ করার প্রবল সম্ভাবনা রয়েছে।
আরও সবিস্তারে এই উৎকর্ষ বাংলা প্রকল্প নিয়োগ (Utkarsh Bangla Recruitment 2022) এর সম্পর্কে জানতে নিচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট টি ভিজিট করতে পারেন।




OFFICIAL WEBSITE: www.pbssd.gov.in





চাকরি ও নিয়োগ সম্পর্কিত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল এর সঙ্গে যুক্ত থাকুন।

Leave a comment