6400 শূন্যপদে 11 টি ব্যাংকে বিরাট নিয়োগ, এ সুযোগ হাতছাড়া করবেন না | Bank Jobs 2022

এক বিরাট নিয়োগের সুখবর সারা রাজ্যজুড়ে সমগ্র সরকারি চাকরি প্রার্থীদের জন্য। আপনি যদি একজন সরকারি চাকরি প্রার্থী হয়ে থাকেন এবং দীর্ঘ দিন ধরে একটি ভালো চাকরির সন্ধানে থেকে থাকেন তবে একদম সঠিক জায়গায় এসেছেন। ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন এর পক্ষ থেকে অগণিত শূন্যপদে নেওয়া হচ্ছে কর্মী। চাকরি প্রার্থীদের জন্য ঠিক এই মুহূর্তে এর থেকে বড় নিয়োগের সুখবর আর কিছুই হতে পারে না। এখানে বিভিন্ন রাজ্য থেকে বিভিন্ন জেলার পুরুষ কিংবা যেকেউ আবেদন জানাতে পারবেন। আপনি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হলে এখানে অবশ্যই আবেদন জানাতে পারেন। যেভাবে ভালো নিয়োগের অভাবে দিনের পর দিন বেড়ে চলেছে বেকার সমস্যা, এমন কঠিন পরিস্থিতির মধ্যে এরকম দুর্দান্ত একটি নিয়োগের সুযোগ হাতছাড়া না করতে এখনি জেনে নিন এই নিয়োগ তথা আবেদন এর বিস্তারিত খুঁটিনাটি।

IBPS Recruitment 2022

নিয়োগকারী সংস্থা ও ব্যাংকের নাম:
দেশের অন্যতম ব্যাংকিং নিয়োগ সংস্থা তথা ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (IBPS) এর তরফ থেকে আয়োজন করা হয়েছে এই নিয়োগের। রাজ্য তথা গোটা দেশের বিভিন্ন স্বনামধন্য ব্যাংক এ এই ব্যাংকিং স্টাফ নিয়োগ করা হচ্ছে। যেমন,
Canara Bank, Central Bank of India, Indian Bank, Bank of Baroda, Bank of India, Bank of Maharashtra, Punjab National Bank, Punjab & Sind Bank, Indian Overseas Bank, UCO Bank, Union Bank of India
আবেদন প্রক্রিয়া:
IBPS এর অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে রেজিস্ট্রেশন ও অনলাইন ফর্ম পূরণ এর মাধ্যমে কয়েকটি সাধারণ ধাপে খুব সহজেই এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন,
1. সেক্ষেত্রে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে সবার প্রথমে রেজিস্ট্রেশন এর লিংকে ক্লিক করে আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে।
2. নিচে রেজিস্ট্রেশন এর ডাইরেক্ট লিঙ্ক দেওয়া হয়েছে। সেখানে গিয়ে নিজের যাবতীয় সকল তথ্য দিয়ে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করুন।
3. সেক্ষেত্রে নিজের নাম, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে প্রাথমিকভাবে রেজিস্ট্রেশন করে নিন।
4. তারপর আপনাকে নিজের একটি সাম্প্রতিক রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার আপলোড করে নিতে হবে। 
5. এরপর নিজের অন্যান্য বিভিন্ন ধরনের যাবতীয় তথ্য যেমন বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি তথ্য দিতে হবে।
6. তারপর নিজের যাবতীয় নানান শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট আপলোড করে নিতে হবে।
7. সবার শেষে আবার লগইন এর লিংকে ক্লিক করে লগইন করার পর আবেদন ফি জমা করে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আপনার আবেদনের কাজ সম্পন্ন করুন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট যেমন,
3. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
4. উচ্চমাধ্যমিক এর মার্কশিট এবং সার্টিফিকেট
5. স্নাতক পাশের সার্টিফিকেট
6. কোনো কাস্ট সার্টিফিকেট যদি থাকে
7. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
8. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
কয়েকটি ধাপের মধ্য দিয়ে এখানে প্রার্থীদের কর্মী পদে নিযুক্ত করা হবে,
1. প্রার্থীদের আবেদন জমা পড়ার পর সবার প্রথমে তাদের ডেকে নেওয়া হবে প্রিলিমিনারী পরীক্ষার জন্য।
2. এখানে যারা পাশ করবেন তারা ডাক পাবেন পরবর্তী ধাপে তথা মেইনস পরীক্ষার জন্য।
3. এখানে যারা পাশ করবেন তাদের সাধারণ ইন্টারভিউয়ের জন্য ডেকে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
4. এরপর প্রার্থীদের বিভিন্ন ধাপে প্রাপ্ত সকল নম্বর গুলি যোগ করে নম্বরের ভিত্তিতে তৈরি করা হবে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা।
5. সবার শেষে এই মেরিট লিস্ট অনুযায়ী প্রার্থীদের ডেকে সরাসরি কর্মী পদে নিয়োগ করা হবে।
পদের নাম:
IBPS এর এই নিয়োগের মধ্য দিয়ে উক্ত ব্যাংক গুলিতে প্রবেশনারি অফিসার/ ম্যানেজমেন্ট ট্রেনি পদে নেওয়া হচ্ছে কর্মী। আপনি রাজ্যের যেকোনো জেলা প্রান্ত থেকে এখানে আবেদন জানাতে পারবেন।
শূন্যপদ সংখ্যা:
উপরোক্ত ব্যাংক গুলিতে অঢেল পরিমাণ শূন্যপদে নেওয়া হবে কর্মী। প্রতিটি ব্যাংকে কর্মী নিয়ে সব মিলিয়ে 6432 টি শূন্যপদে নেওয়া হচ্ছে কর্মী। অফিসিয়াল নোটিফিকেশন এ ব্যাংক অনুযায়ী শূন্যপদের বিস্তারিত হিসাব দেওয়া হয়েছে।
শিক্ষাগত যোগ্যতা:
ব্যাংক এর এই কর্মী নিয়োগ (Bank Recruitment 2022) এ আবেদন জানাতে গেলে আপনাকে যেকোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে স্নাতক পাশ করে থাকতে হবে। উচ্চ শিক্ষা যোগ্যতা সম্পন্ন চাকরি প্রার্থীরাও সমানভাবে এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
প্রার্থীর বয়সসীমা:
এখানে আবেদনের ক্ষেত্রে আপনার ন্যূনতম বয়স হতে হবে 20 বছর। সর্বোচ্চ 30 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। SC/ST প্রার্থীদের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
আবেদনের সময়সীমা ও অন্যান্য গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:
আগামী 22/08/2022 তারিখের মধ্যে অনলাইনের মাধ্যমে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। প্রিলিমিনারী পরীক্ষা হতে পারে 2022 এর অক্টোবর মাসে। মেইনস পরীক্ষা হতে পারে আগামী 2022 সালের নভেম্বর মাসে। 
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে অনলাইন আবেদন এর ডাইরেক্ট লিঙ্ক প্রদান করা হয়েছে নিচে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


APPLY ONLINE: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment