60000 শূন্যপদে রাজ্যজুড়ে MTS, গ্রুপ সি, ডি কর্মী নিয়োগ, যোগ্যতা মাধ্যমিক | Govt Recruitment 2022

শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় আপনি যদি একটি ভালো সরকারি চাকরির খোঁজে থেকে থাকেন তবে একদম সঠিক জায়গায় এসেছেন। এরকম বিরাট শূন্যপদের নিয়োগ আগে কখনও সংঘটিত হয়েছে কিনা, তা নিয়ে সন্দেহ আছে। এবার পোস্ট অফিসের পক্ষ থেকে রাজ্যজুড়ে অঢেল শূন্যপদে নেওয়া হচ্ছে কর্মী। রাজ্যের 23 জেলা থেকে পুরুষ কিংবা মহিলা যেকোনো প্রার্থী এখানে আবেদনের ক্ষেত্রে সমানভাবে যোগ্য বলে বিবেচিত হবেন। রাজ্যের পুরুষ কিংবা মহিলা যেকোনো প্রার্থী এখানে নিয়োগে অংশগ্রহণ করতে পারেন। বর্তমানে রাজ্যে তথা সমগ্র দেশে সেভাবে কোনো বড়ো নিয়োগ হচ্ছে না, যার দরুন হুহু করে ক্রমশঃ বেড়ে চলেছে বেকার সমস্যা। এরকম কঠিন পরিস্থিতির ওপর দাঁড়িয়ে আপনি এমন একটি বিরাট শূন্যপদের দুর্দান্ত নিয়োগের সুবর্ণ সুযোগ হাতের মুঠোয় করে নিতে জেনে নিন বিস্তারিত।
WB Group-C Recruitment 2022


নিয়োগকারী সংস্থা:
ভারতীয় পোস্ট অফিস নিয়োগ (India Post Recruitment 2022) এর পক্ষ থেকে থেকে সারা দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গের পোস্ট অফিসেও এই নিয়োগ (WB Post Office Recruitment 2022) হতে চলেছে। রাজ্যের মোট 23 জেলার প্রতিটি পোস্ট অফিসে এই এই পোস্ট অফিস কর্মী নিযুক্ত করা হচ্ছে।
মোট শূন্যপদ:
ভারতীয় ডাক এর পক্ষ থেকে রাজ্যজুড়ে এর আগে পোস্ট অফিসের এত বড় নিয়োগ কখনো সংঘটিত হয়নি। 2018 থেকে শুরু করে 2022 পর্যন্ত এই দীর্ঘ 4 বছরের রাজ্য তথা সমগ্র দেশ জুড়ে পোস্ট অফিসে অগণিত শূন্যপদের সৃষ্টি হয়েছে। সব থেকে বড় কথা হলো পোস্ট অফিসের নিয়োগ প্রতি বছর হাওয়ার পর যে শূন্যপদ পড়ে থাকে, তা পরের বছরের নিয়োগের শূন্যপদের সঙ্গে যোগ করা হয়না। যে কারণে পোস্ট অফিসে অঢেল শূন্যপদে পড়ে থাকা সত্বেও এর হিসাব থাকে না এবং এগুলি পূরণ না হয়েও এমনিতেই পড়ে থাকে। তবে এ বছর পোস্ট অফিসের নিয়োগের ক্ষেত্রে আগের সব শূন্যপদ গুলি ধরেই কর্মী নিয়োগ করা হবে এবং প্রতিটি শূন্যপদ পূরণ করে দেওয়া হবে। 
হিসাব করে দেখা গিয়েছে যে রাজ্যের পাশাপাশি সারা দেশ জুড়ে পোস্ট অফিসে এ পর্যন্ত 60,000 কাছাকাছি শূন্যপদ সৃষ্টি হয়েছে যেগুলিতে বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হবে।
পদের নাম:
পশ্চিমবঙ্গের এই পোস্টাল সার্কেল নিয়োগ (WB Postal Circle Recruitment 2022) এ বিভিন্ন ধরনের পদে কর্মী নিয়োগ করা হবে। যেমন, পোস্ট অফিসের গ্রুপ সি কর্মী নিয়োগ (Post Office Group-C Recruitment 2022), পোস্ট অফিসের গ্রুপ ডি কর্মী নিয়োগ (Post Office Group-D Recruitment 2022), পোস্ট অফিসের মাল্টি টাস্কিং স্টাফ নিয়োগ (Post Office MTS Recruitment 2022) ও আরও বেশ কয়েক ধরনের পদে পোস্ট কর্মী নিয়োগ করা হবে এবার।
শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি পোস্ট অফিসের এই সুবিশাল নিয়োগে অংশগ্রহণ করতে চান তবে আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে আপনি যদি উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক পাশ করে থাকেন তবে আরো বেশ কয়েক ধরনের পদে আবেদন জানাতে পারবেন।
প্রার্থীর বয়সসীমা:
পোস্ট অফিসের এই কর্মী নিয়োগে আবেদন জানাতে গেলে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর। এখানে সর্বোচ্চ 40 বছরের মধ্যে যেকোনো প্রার্থী চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় থাকবে। SC/ST/PWD প্রার্থীদের বয়সে 5 বছরের ছাড় এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হবে।
কীভাবে আবেদন করবেন?
পোস্ট অফিসের নিয়োগ (Post Office Recruitment 2022) এ আবেদন জানাতে পারবেন অনলাইনের মাধ্যমে খুব সহজেই,
1. সেক্ষেত্রে আপনাকে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে রেজিস্ট্রেশন এর লিংকে ক্লিক করে নিতে হবে।
2. সেখানে নিজের যাবতীয় নানান তথ্য দিয়ে ভালো করে রেজিস্ট্রেশন (One Time Registration) করে নিন।
3. নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, কাস্ট সার্টিফিকেট স্ট্যাটাস ইত্যাদি তথ্য দিয়ে দেবেন।
4. সঙ্গে নিজের একটি বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি প্রদান করতে হবে।
5. এই মোবাইল নম্বর ও ইমেলের মাধ্যমে আপনাকে একটি Registration Number এবং পাসওয়ার্ড পাঠিয়ে দেওয়া হবে।
6. এগুলি তথ্য দিয়ে লগইন এর পেজ এ গিয়ে লগইন করুন এবং পোস্ট প্রেফারেন্স সিলেক্ট করে নিন।
7. তারপর আপনাকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট আপলোড করতে বলা হবে, সেগুলি এক এক করে আপলোড করে দিন।
8. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করবেন। এবং আবেদন শেষে আবেদনের কাগজটি প্রিন্ট করে সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
পোস্ট অফিসের নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখতে হবে,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট বয়সের প্রমাণপত্র হিসেবে
2. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
3. কিংবা উচ্চমাধ্যমিক এর মার্কশিট এবং সার্টিফিকেট
4. কিংবা স্নাতক পাশের সার্টিফিকেট
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
7. নিজের একটি সিগনেচার
8. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট থাকলে দেবেন
কীভাবে কর্মী নিয়োগ করা হবে?
পোস্ট অফিসের বেশ কয়েকটি পদে কর্মী নিয়োগ করা হবে একদম সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে। এবং আরো বেশ কয়েকটি পদে কর্মী নিয়োগের ক্ষেত্রে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ নেওয়া হবে।
1. প্রার্থীদের আবেদন জমা পড়ার পর সেগুলি শর্ট লিস্টিং করে বেছে নিয়ে সরাসরি ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।
2. একটু উচ্চ পদে কর্মী নিয়োগের ক্ষেত্রে আবেদন জমা পড়ার পর প্রার্থীদের ডাকা হবে প্রথমে লিখিত পরীক্ষার জন্য।
3. লিখিত পরীক্ষায় যারা পাশ করবেন তাদের ডাকা হবে পরবর্তী ধাপে তথা ইন্টারভিউয়ের জন্য।
4. ইন্টারভিউতে নানান প্রশ্ন করণের মধ্য দিয়ে প্রার্থীদের পার্সোনালিটি দেখে নিয়ে নম্বর প্রদান করা হবে।
5. এরপর লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ এর নম্বর যোগ করা হবে এবং নম্বরের ভিত্তিতে তৈরি করে নেওয়া হবে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা। অন্যদিকে যাদের শুধু ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হচ্ছে, তাদের মেরিট লিস্ট তৈরি করা হবে ইন্টারভিউ এর নম্বর এবং অ্যাকাডেমিক মার্কস এর ভিত্তিতে।
6. যাইহোক সবার শেষে এই মেরিট লিস্ট এর ভিত্তিতে প্রার্থীদের ডেকে সরাসরি কর্মী পদে নিয়োগ করে দেওয়া হবে।
নিচে পোস্ট অফিসের নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হলো, সেখানে ভিজিট করুন আরো বিস্তারিত খুঁটিনাটি জেনে নেওয়ার জন্য। পোস্ট অফিসের পক্ষ থেকে খুব শীঘ্রই অফিসিয়াল নোটিফিকেশন জারি করে নিয়োগের জন্য আবেদন নেওয়া শুরু হতে চলেছে। 
OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE JOB NEWS: CLICK HERE


চাকরি ও নিয়োগের এরকম নতুন নতুন আপডেট ভবিষ্যতে পেতে চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে আজই যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment