40000 শূন্যপদে রাজ্য জুড়ে গ্রুপ-সি পদে বিরাট নিয়োগের বিজ্ঞপ্তি জারি, মাধ্যমিক পাশে সরাসরি চাকরি | WB Group-C Recruitment 2022

আপনি একজন সরকারি চাকরিপ্রার্থী হয়ে থাকলে এর থেকে বড় সুখবর আপনার জন্য আর কিছুই হতে পারেনা। রাজ্য জুড়ে এ মুহূর্তের সব থেকে বৃহৎ নিয়োগের বিজ্ঞপ্তি জারি হলো। আপনি যদি মাধ্যমিক পাস করে থাকেন এবং সরকারি চাকরির খোঁজ করছেন, অনেক পড়াশোনা করার পর চাকরির খোঁজে ঘোরাঘোরি করেও চাকরি মেলেনি তবে পশ্চিমবঙ্গের বিরাট এই সরকারি চাকরি (WB Govt Job 2022) এর খবরটি আপনার মনে অনেকটাই আশা যোগাবে। রাজ্যের এই নিয়োগের অংশগ্রহণ করতে পারবেন রাজ্যের 23 টি জেলা থেকে যেকোনো চাকরি প্রার্থী। রাজ্যের পুরুষ কিংবা মহিলা সবাই যোগ্য এখানে আবেদন করার জন্য।

WB Group-C Recruitment 2022

ইতিমধ্যে ভারতীয় ডাক (Indian Post) এর পক্ষ থেকে দেশ জুড়ে সারা রাজ্য ব্যাপী অঢেল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এখানে বাদ পড়েনি পশ্চিমবঙ্গ রাজ্যও। সারা দেশের প্রতিটি রাজ্যে এবং প্রতিটি জেলার প্রতিটি পোস্ট অফিসে নিয়োগ করা হবে প্রচুর কর্মী। তাই আপনি যদি ভারতীয় ডাক তথা পশ্চিমবঙ্গের পোস্ট অফিসের চাকরিতে আবেদন করতে চান তাহলে বিস্তারিত জানুন।
নিয়োগ স্থান:
রাজ্যের প্রতিটি জেলার প্রতিটি ব্লকের প্রতিটি পোস্ট অফিসে এই পোস্ট অফিস কর্মী নিয়োগ করা হচ্ছে। অর্থাৎ বাদ পড়বে না আপনার পোস্ট অফিসও। তাই আর দেরি না করে এখনি দেখে নিন আবেদন পদ্ধতি।
আবেদন প্রক্রিয়া:
পোস্ট অফিসের এই নিয়োগের মূলত অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। সবার প্রথমে আপনাকে নিজের প্রাথমিক তথ্য যেমন নাম, মোবাইল নম্বর, ইমেল ও পোস্ট সার্কেল এর নাম দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। এরপর আপনাকে একটি রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হবে। এগুলি দিয়ে লগইন করার পর। আপনার সামনে একটি অনলাইন ফর্ম খুলে যাবে। সেটি নিজের যাবতীয় তথ্য দিয়ে ভালো করে পূরণ করতে হবে। সেখানে দেবেন আপনার নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, ঠিকানা ইত্যাদি। তারপর আপনি যেই পোস্ট অফিসের জন্য আবেদন করবেন সেগুলি বেছে নিন। সর্বোচ্চ 5 টি পোস্ট অফিস বেছে নিতে পারবেন। তারপর কিছু ডকুমেন্ট, যেমন মাধ্যমিকের অ্যাডমিট কার্ড, মাধ্যমিকের মার্কশিট এবং ফটো সঙ্গে আরো কয়েকটি ডকুমেন্ট আপলোড করতে বলবে, করে ফেলুন। সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করুন এবং প্রিন্ট আউট করে কাগজটি সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখবেন সেগুলি হলো, 
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. মাধ্যমিকের মার্কশিট
3. মাধ্যমিকের সার্টিফিকে
4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
6. সিগনেচার
7. অন্যান্য শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
8. যেকোনো কোর্সের একটি সাধারণ কম্পিউটার সার্টিফিকেট
নিয়োগ প্রক্রিয়া:
পশ্চিমবঙ্গ পোস্ট অফিস এর এই নিয়োগে আবেদন করতে আপনাকে কোনো রকম লিখিত পরীক্ষা কিংবা ইন্টারভিউ দিতে হবে না। এখানে মাধ্যমিকের মাধ্যমিকের ওপর নম্বর তথা শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করেই মেরিট লিস্ট তৈরি করা হবে। তার ওপর ভিত্তি করে প্রার্থীদের ডাকা হবে ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য। সবার শেষে নিয়োগের প্যানেল প্রস্তুত করা হবে। এবং এই প্যানেল এর ওপর ভিত্তি করেই প্রার্থী দের কর্মী হিসাবে নিয়োগ করা হবে।
শূন্যপদ এর সংখ্যা:
দেশের প্রতিটি রাজ্যে করা হবে পোস্ট অফিস কর্মী নিয়োগ। সব রাজ্য মিলিয়ে সর্বমোট 38926 শূন্যপদ রয়েছে। আরও কিছু শূন্যপদ যোগ করার কথা চলছে। অর্থাৎ সব মিলিয়ে 40 হাজারের বেশি শূন্যপদ রয়েছে। নিচে রাজ্য অনুযায়ী শূন্যপদের সংখ্যার বিবরন দেওয়া হলো,
রাজ্য অনুযায়ী শূন্যপদের বিবরণ:
West Bengal- 1963
Jammu & Kashmir- 265
Jharkhand- 610
Karnataka- 2410
Kerala- 2203
Madhya Pradesh- 4074
Andhra Pradesh- 1716
Assam- 1143
Tamil Nadu- 4810
Telangana- 1226
Uttar Pradesh- 2519
Uttarakhand- 353
Bihar- 990
Chhattisgarh- 1253
Delhi- 60
Gujarat- 1901
Haryana- 921
Himachala Pradesh- 1007
Maharashtra- 3026
Punjab- 969
Rajasthan- 2890
এদের মধ্যে আমাদের রাজ্য তথ্য পশ্চিমবঙ্গে নিয়োগ করা হবে 1963 কর্মী।
পদের নাম: 
ভারতীয় ডাক নিয়োগ (India Post Recruitment 2022) এর তত্ত্বাবধানে আয়োজিত রাজ্যের পোস্ট অফিস নিয়োগ (West Bengal Post Office Recruitment 2022) এ নেওয়া হবে ডাক সেবক। 
আবেদনের সময়সীমা:
অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন আগামী 05/06/2022 তারিখের মধ্যে।
নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত কিছু জানার থাকলে নিচে দেওয়া নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন টি দেখে নিন। সঙ্গে আবেদনের রেজিস্ট্রেশন লিঙ্ক ও অনলাইন এপ্লাই এর লিঙ্ক এ এবং সঙ্গে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, সব দেখে নিন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

REGISTRATION: CLICK HERE

APPLY ONLINE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment