30,000 টাকা বেতনে রাজ্যে স্বাস্থ্য পরিবার কল্যাণ সমিতিতে নিয়োগ, যোগ্যতা মাধ্যমিক | WB Health-Family Welfare Samiti Recruitment 2023

পশ্চিমবঙ্গে স্বাস্থ্য বিভাগের তরফে এর আগেও বেশ কয়েকটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে এবং এখনও নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পাচ্ছে। এবার ফের আরো একবার রাজ্যে স্বাস্থ্য দপ্তরের তরফে নেওয়া হবে কর্মী। একই সঙ্গে বেশ কয়েক ধরনের পদে কর্মী নিয়োগ করা হবে। নিয়োগের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো, এখানে কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনো লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না, প্রার্থীদের সরাসরি অ্যাকাডেমিক মার্কস ও ইন্টারভিউয়ের ভিত্তিতে নিযুক্ত করা হবে। ন্যুনতম মাধ্যমিক পাশ যোগ্যতায় এরকম দুর্দান্ত নিয়োগের সুবর্ণ সুযোগ হাতছাড়া না করতে এখনি জেনে নিন এর বিস্তারিত খুঁটিনাটি, নিচে আলোচনা করা হলো।

WB Health Family Welfare Samiti Recruitment 2023
নিয়োগকারী সংস্থা: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তত্ত্বাবধানে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের তরফে জারি হয়েছে নিয়োগের বিজ্ঞপ্তি। সেক্ষেত্রে জেলা লেভেলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির পক্ষ থেকে কর্মীদের নিযুক্ত করা হবে।
এখানে একই সঙ্গে বেশ কয়েক ধরনের পদে কর্মী নিয়োগ করা হবে। নিচে প্রতিটি পদ অনুযায়ী বিস্তারিত খুঁটিনাটি আলোচনা করা হলো।
পদের নাম – ক্লিনিক্যাল সাইকোলজিস্ট
শিক্ষাগত যোগ্যতা: সাইকোলজি কিংবা ক্লিনিক্যাল সাইকোলজি বিষয়ের ওপর মাস্টার্স করে থাকতে হবে।
প্রার্থীর বয়সসীমা: বয়সের ঊর্ধ্বসীমা 40 বছর। অর্থাৎ, এই বয়সের নিচে যেকেউ আবেদন যোগ্য বলে বিবেচিত হবেন।
মাসিক বেতন: নিয়োগের সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন 30,000/- টাকা থেকে শুরু হচ্ছে।
পদের নাম – সাইকিয়াট্রিক নার্স 
শিক্ষাগত যোগ্যতা: সাইকিয়াট্রিক নার্সিং এর ওপর স্নাতক তথা বিএসসি কিংবা মাস্টার্স করে থাকলেই আবেদন জানাতে পারেন।
মাসিক বেতন: নিয়োগের পর পরই কর্মী পিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন 28,000/- টাকা থেকে শুরু হবে 
পদের নাম – কমিউনিটি নার্স
শিক্ষাগত যোগ্যতা: কমিউনিটি নার্স পদে আবেদন জানাতে গেলে যেকোনো স্বীকৃত সংস্থা থেকে GNM করে থাকতে হবে।
মাসিক বেতন: এক্ষেত্রেও মাসিক বেতন ভালো। সেক্ষেত্রে নিয়োগের সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন 25,000/- টাকা থেকে শুরু হবে।
প্রার্থীর বয়সসীমা: উপরের দুই ধরনের নার্স পদে আবেদনের ক্ষেত্রেই বয়সসীমা সমান। সেক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা 40 বছর, অর্থাৎ এই বয়সের নিচে যেকেউ আবেদন যোগ্য।
পদের নাম – ব্লক পাবলিক হেল্থ ম্যানেজার
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক পাশ করে থাকতে হবে। সেক্ষেত্রে লাইফ সাইন্স এর ওপর বিএসসি সঙ্গে ম্যানেজমেন্ট এর ওপর স্নাতক কিংবা স্নাতকোত্তর পাশ। কম্পিউটার এমএস এর কাজে দক্ষ হতে হবে।
প্রার্থীর বয়সসীমা: ন্যুনতম 21 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। এবং সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারেন।
মাসিক বেতন: মাসিক বেতন সুউচ্চ। নিয়োগের সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন 35,000/- টাকা থেকে শুরু হচ্ছে।
পদের নাম – স্যানিটারি অ্যাটেনডেন্ট
শিক্ষাগত যোগ্যতা: যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ। সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে কর্ম অভিজ্ঞতা থাকা দরকার।
প্রার্থীর বয়সসীমা: সর্বনিম্ন 19 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। এবং সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
মাসিক বেতন: নিয়োগের সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন 10,000/- টাকা থেকে শুরু হচ্ছে।
পদের নাম – অফথালমিক অ্যাসিস্ট্যান্ট
শিক্ষাগত যোগ্যতা: যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। সেক্ষেত্রে বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক পাশ এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে ডিপ্লোমা পাশ করে থাকলে নিয়োগের জন্য আবেদন জানাতে পারেন।
প্রার্থীর বয়সসীমা: আবেদনকারীর ন্যুনতম বয়স হতে হবে 18 বছর। সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
মাসিক বেতন: নিয়োগের সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন 18,000/- টাকা থেকে শুরু হচ্ছে।
কীভাবে আবেদন করবেন: অফলাইনের মাধ্যমে আবেদন জমা করতে হবে। সেক্ষেত্রে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র সংগ্রহ করে বের করে নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে পূরণ করে নিন।
নিজের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, অভিভাবকের নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি ইত্যাদি যাবতীয় তথ্য দেবেন। যাবতীয় কিছু ডকুমেন্ট জেরক্স ও সিগনেচার করে করে এর সঙ্গে যুক্ত করুন।
সঙ্গে রঙিন পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করুন। এবং নিজের একটি সিগনেচার করে দিন আপনার মধ্যে। এগুলি অফিসিয়াল ওয়েবসাইট এ আপলোড হবে।
যাইহোক, সবার শেষে এগুলি সব একটি খামের ভেতর ভরে তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে। নিচে আবেদনের সময়সীমা দেওয়া হয়েছে।

আবেদনের সময়সীমা: আগামী 10/04/2023 তারিখের মধ্যে আবেদন জানাতে হবে। সেক্ষেত্রে উপরের আবেদন পদ্ধতি অনুসরণ করুন।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে সেখানেই নিয়োগের আবেদনপত্র এবং আবেদনপত্র পাঠানোর ঠিকানা দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION/ APPLICATION FORM: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE JOB NEWS: CLICK HERE


OUR TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment