28,600 টাকা বেতনে রাজ্যে স্বাস্থ্য সাথী দপ্তরে কর্মী নিয়োগ | WB Govt Jobs 2022

সরকারি চাকরি প্রার্থীদের জন্য দারুন নিয়োগের সুখবর। পশ্চিমবঙ্গে এবার স্বাস্থ্য সাথী দপ্তরে কর্মী।নিয়োগ শুরু হলো। আপনারা যারা দীর্ঘ দিন যাবৎ ভালো কোনো সরকারি চাকরির খোঁজে রয়েছেন তাদের জন্য সুবর্ণ সুযোগ এটি। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প গুলির মধ্যে সব চেয়ে বিখ্যাত এবং জনপ্রিয় প্রকল্প হলো স্বাস্থ্য সাথী প্রকল্প। এর দ্বারা অনেক সাধারণ জনগন নানান সময়ে নানান ভাবে উপকৃত হয়েছেন। এবার এই স্বাস্থ্য সাথী সেল তথা বিভাগেই নেওয়া হবে কর্মী। তবে আর দেরি কিসের। আসুন জেনে নেওয়া যাক নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি।

WB Govt Jobs 2022
নিয়োগকারী সংস্থা: পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এর তত্ত্বাবধানে রাজ্যের জেলা লেভেলে কর্মী নিয়োগ করা হবে। এর মধ্য দিয়ে স্বাস্থ্য সাথী সেল তথা বিভাগে কর্মী নিযুক্ত করা হবে।
মাসিক বেতন: রাজ্যের এই সরকারি চাকরি (WB Govt Jobs 2022) তে কর্মীদের ভালো অঙ্কের টাকা বেতন হিসাবে দেওয়া হবে। চাকরিতে নিযুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসিক গড় বেতন 28,662/- টাকা থেকে শুরু হচ্ছে।
প্রার্থীর বয়সসীমা: রাজ্যের এই সরকারি স্বাস্থ্য সাথী (Swasthya Sathi) বিভাগের নিয়োগে আবেদন জানানোর ক্ষেত্রে প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা 40 রাখা হয়েছে। অর্থাৎ, এই বয়সের নিচে যেকেউ এখানে সমানভাবে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। সেক্ষেত্রে বিভিন্ন রিজার্ভ ক্যাটাগরি যেমন, SC/ST/OBC প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।
কীভাবে আবেদন করবেন?
রাজ্যের সরকারি চাকরির এই নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এ মূলত অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন,
1. সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে সেখান থেকে নিয়োগের অনলাইন আবেদন এর লিংকে ক্লিক করুন।
2. সেক্ষেত্রে আপনাকে এখানে নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে অনলাইন রেজিস্ট্রেশন তথা ফর্ম ফিলাপ করতে বলতে পারে।
3. নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, ইত্যাদি তথ্য সঙ্গে রাখবেন।
4. সঙ্গে একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি কাছে রাখতে হবে এখানে আবেদন জানানোর ক্ষেত্রে।
5. নিজের যাবতীয় কিছু ডকুমেন্ট সঙ্গে একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার রাখবেন।
6. সবার শেষে ফর্মটি ভালো করে চেক করে নিন এবং আপনাকে ফাইনাল সাবমিট তথা আবেদন করে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন এখানে,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড
3. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
4. নিজের বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি
5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
6. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
7. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
কর্মী নিয়োগ প্রক্রিয়া ও পরীক্ষার সিলেবাস:
পশ্চিমবঙ্গের এই সরকারি নিয়োগ (WB Govt Recruitment 2022) এ স্বাস্থ্য সাথী বিভাগে কর্মীদের সাধারণ কয়েকটি ধাপের মধ্য দিয়ে নিযুক্ত করা হবে। সেক্ষেত্রে ধাপগুলি নিচে উল্লেখ করা হয়েছে।
1. আবেদন জমা পড়ার পর প্রার্থীদের সবার প্রথমে ডেকে নেওয়া হবে সরাসরি একটি লিখিত পরীক্ষার জন্য।
2. সেখানে তাদের জন্য MCQ তথা অবজেক্টিভ টাইপের প্রশ্ন রাখা হবে যার ওপর 75 নম্বর রাখা হয়েছে। 
3. এখানে যারা পাশ করবেন তথা ভালো নম্বর পাবেন তাদের মধ্যে থেকে টপ 50 জন প্রার্থীকে আলাদা করে বাছাই করে নেওয়া হবে।
4. তাদের ডাকা হবে পরবর্তী ধাপে তথা কম্পিউটার টেস্ট এবং ইন্টারভিউয়ের জন্য। কম্পিউটার টেস্ট এর ওপর রয়েছে 20 নম্বর এবং ইন্টারভিউয়ের ওপর রয়েছে 5 নম্বর।
5. যাইহোক, কম্পিউটার টেস্ট এ প্রার্থীদের সাধারণ কম্পিউটার দক্ষতা যাচাই করে নেওয়া হবে। এবং ইন্টারভিউয়ে তাদের সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
6. সবার শেষে এগুলি ধাপে প্রার্থীদের প্রাপ্ত সকল নম্বর যোগ করে তাদের মধ্য থেকে যোগ্য প্রার্থী বেছে কর্মী পদে নিযুক্ত করা হবে।
আবেদনের সময়সীমা: এখানে আপনরা আগামী 29/09/2022 তারিখের মধ্যে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে উপরের দেওয়া আবেদন পদ্ধতি অনুসরণ করে অনলাইনের মাধ্যমে আবেদন করে ফেলুন।
এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিতে চাইলে নিচে দেওয়া নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন টি ডাউনলোড করে নিন। সঙ্গে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হলো, সেখানে গিয়ে অনলাইন আবেদন করে নিতে পারবেন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে চান? তবে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment