23,000 শূন্যপদে সরকারি দপ্তরে সুবিশাল নিয়োগ, যোগ্যতা মাধ্যমিক | Govt Recruitment 2022

যারা দীর্ঘ দিন যাবৎ অনেক পড়াশোনা করে চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন কিংবা চাকরির খোঁজে থেকে থেকে বেকার সমস্যায় জর্জরিত তাদের জন্য বিরাট নিয়োগের সুখবর। এবার সরকারি ক্ষেত্রে একই সঙ্গে অঢেল পরিমাণে নেওয়া হচ্ছে কর্মী। একটি বা দুটি নয়, বিভিন্ন ধরনের পদের ওপর এখানে অসংখ্য শূন্যপদে কর্মী নেওয়া হবে। সব থেকে বড় কথা হলো, এখানে শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় চাকরির জন্য আবেদন জানাতে পারবেন আপনি। তবে আর দেরি না করে চলুন এখনি জেনে নেওয়া যাক এই নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি।

Govt Group-D Recruitment 2022
পদের নাম: সরকারি দপ্তরের এই নিয়োগে বিভিন্ন ধরনের পদে নেওয়া হচ্ছে কর্মী। যেমন, ক্লার্ক, মাল্টি টাস্কিং স্টাফ, বিভিন্ন গ্রুপ ডি পদ ইত্যাদি পদে কর্মীদের নিযুক্ত করা হবে। অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বিস্তারিত পদের বিবরন দেওয়া হয়েছে, দেখে নিতে পারবেন।
মোট শূন্যপদ: বিরাট সংখ্যক শূন্যপদে এখানে কর্মীদের নিয়োগ করা হচ্ছে। সব পদ মিলিয়ে 23,440 টি শূন্যপদে নেওয়া হচ্ছে কর্মী। সেক্ষেত্রে উপরোক্ত প্রতিটি পদেই প্রচুর সংখ্যক কর্মী নেওয়া হবে। অফিসিয়াল নোটিফিকেশন এ পদ অনুযায়ী শূন্যপদের যাবতীয় বিস্তারিত বিবরণ দেওয়া হয়েছে, দেখে নেবেন।
শিক্ষাগত যোগ্যতা: এই নিয়োগের (Govt Recruitment 2022) সব থেকে বড় বিশেষত্ব হচ্ছে, এখানে শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় আপনি আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে উচ্চ যেকোনো শিক্ষাগত যোগ্যতা থাকলেও আপনি সমানভাবে যোগ্য বলে বিবেচিত হবেন এখানে আবেদনের জন্য। 
প্রার্থীর বয়সসীমা: আবেদনের ক্ষেত্রে আপনার ন্যূনতম বয়স হতে হবে 18 বছর। এবং সর্বোচ্চ 35 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। SC/ST প্রার্থীদের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় রয়েছে।
আবেদন পদ্ধতি: এই চাকরির নিয়োগ (Govt Job Recruitment 2022) এর জন্য অনলাইনের মাধ্যমে আপনাকে আবেদন জানাতে হবে। সেক্ষেত্রে নিচে দেওয়া আবেদন পদ্ধতি অনুসরণ করুন,
1. নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে সবার প্রথমে নিয়োগের অনলাইন আবেদন এর লিংকে ক্লিক করুন।
2. নিচে ডাইরেক্ট লিঙ্ক দেওয়া হলো আবেদনের। সেখানে ক্লিক করে রেজিস্ট্রেশন তথা অনলাইন ফর্ম ফিলাপ করে নিতে হবে।
3. সেক্ষেত্রে নিজের যাবতীয় সকল প্রকার ও যেমন, নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি তথ্য দেবেন।
4. নিজের একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি অবশ্যই রাখবেন এখানে আবেদন এর ক্ষেত্রে।
5. যাইহোক, যাবতীয় কিছু ডকুমেন্ট সঙ্গে পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার আপলোড করতে বলবে, সেগুলি এক এক করে আপলোড করবেন।
6. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আবেদন শেষে আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট: নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
3. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
4. বিশেষ করে মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
7. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড
কর্মী নিয়োগ প্রক্রিয়া: বিশেষ কয়েকটি ধাপের মধ্য দিয়ে এখানে প্রার্থীদের কর্মী পদে নিযুক্ত করা হবে। সেক্ষেত্রে ধাপগুলি নিচে দেওয়া হয়েছে,
1. সবার প্রথমে এডুকেশনাল কোয়ালিফিকেশন তথা শিক্ষাগত যোগ্যতার ওপর নম্বর প্রদান করা হবে।
2. সেক্ষেত্রে মোট 120 নম্বর রাখা হয়েছে এই শিক্ষাগত যোগ্যতার ওপর। তার মধ্যে শুধু মাধ্যমিক এর ওপরই রয়েছে 100 নম্বর এবং অন্যান্য শিক্ষাগত যোগ্যতার ওপর রয়েছে 20 নম্বর।
3. এই শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে শর্ট লিস্টিং করে শর্ট লিস্টেড প্রার্থীদের ইমেল তথা মোবাইল এ যোগাযোগ করে তাদের প্রাথমিক পর্যায়ের ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য ডেকে নেওয়া হবে।
4. তারপর প্রার্থীদের বিশেষ কয়েকটি পর্যায়ের মধ্য দিয়ে যেতে হবে। যেমন, গ্রুপ ডিসকাশন এবং কিছু ভেরিফিকেশন এর মধ্য দিয়ে।
5. এরপর সব কিছু ঠিকঠাক থাকলে সব ভেরিফাই করে দিয়ে ফাইনাল মেরিট লিস্ট তথা মেধা তালিকা তৈরি করে নেওয়া হবে।
6. সবার শেষে এই মেরিট লিস্ট এর ওপর ভিত্তি করেই প্রার্থীদের সরাসরি নিযুক্ত করা হবে ডেকে।
আবেদনের সময়সীমা: আগামী 19/10/2022 তারিখের মধ্যে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে উপরের দেওয়া আবেদন পদ্ধতি অনুসরণ করুন।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হয়েছে, সেখানে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment