22,000 টাকা বেতনে রাজ্যে গ্রুপ সি, ডি কর্মী নিয়োগ, যোগ্যতা অষ্টম, মাধ্যমিক | WB Govt Jobs 2023

ন্যুনতম এবং খুব কম শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে আপনি কি ভালো কোনো চাকরির খোঁজে রয়েছেন? তবে এর থেকে ভালো কোনো নিয়োগের সুখবর আর কিছুই হতে পারে না আপনার জন্য। পশ্চিমবঙ্গে এবার একই সঙ্গে গ্রুপ সি, ডি লেভেলের পদে নেওয়া হচ্ছে কর্মী। আপনারা খুব কম এবং ন্যুনতম শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। শুধুমাত্র মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিক পাশ করে থাকলেই এখানে নিয়োগের জন্য অংশগ্রহণ করতে পারবেন আপনি। নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে, দেখে নিন।

WB Govt Jobs 2022
আবেদন পদ্ধতি: এখানে মূলত অফলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন।
1. সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র সংগ্রহ করে নিন।
2. নিচে আবেদনপত্র তথা অ্যাপ্লিকেশন ফর্ম এর ডাইরেক্ট লিঙ্ক দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে একটি সাদা A4 সাইজের পেপারে বের করে নিন।
3. এবার নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে ভালো করে যত্ন সহকারে পূরণ করুন এই ফর্মটি।
4. সেক্ষেত্রে নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি দিয়ে দিন।
5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করে একটি সিগনেচার করে দিন ফর্মের মধ্যে।
6. সবার শেষে যাবতীয় কিছু ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড এর সঙ্গে যুক্ত করে তা একটি খামের ভেতর ভরে তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট: নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
3. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড
4. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
পদের নাম: আগেই বলা হয়েছে যে, এখানে গ্রুপ সি এবং গ্রুপ ডি লেভেলের পদে নেওয়া হবে কর্মী। সেক্ষেত্রে গ্রুপ সি লেভেলের অধীনে লোয়ার ডিভিশন ক্লার্ক তথা LDC এবং গ্রুপ ডি লেভেলের অধীনে ফরেস্ট মালি, সাফাইওয়ালা, মজদুর ইত্যাদি পদে নেওয়া হবে কর্মী। 
শিক্ষাগত যোগ্যতা: গ্রুপ ডি লেভেলের পদে আবেদন করতে চাইলে আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম অষ্টম শ্রেণী পাশ করে থাকতে হবে। অন্যদিকে, গ্রুপ সি লেভেলের পদে আবেদন করতে চাইলে আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে।
প্রার্থীর বয়সসীমা: যেকোনো ধরনের পদে আবেদন করার জন্য প্রার্থীর সর্বনিম্ন বয়স হতে হবে 21 বছর। এবং সর্বোচ্চ 30 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। 
রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। SC/ST প্রার্থীদের বয়সে 5 বছরের ছাড় এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
মাসিক বেতন: গ্রুপ সি লেভেলের পদের ক্ষেত্রে নিয়োগের সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন 22,700/- টাকা থেকে শুরু হচ্ছে। অন্যদিকে, গ্রুপ ডি লেভেলের পদের কর্মী পিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন 17,600/- টাকা থেকে শুরু হচ্ছে।
আবেদনের সময়সীমা: আগামী 20 জানুয়ারি, 2023 তারিখের মধ্যে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে উপরের দেওয়া আবেদন পদ্ধতি অনুসরণ করুন।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে সেখানেই নিয়োগের আবেদনপত্র এবং আবেদনপত্র পাঠানোর ঠিকানা দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


APPLICATION FORM: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment