2000 শূন্যপদে পশ্চিমবঙ্গে পোস্ট অফিসে গ্রুপ-ডি নিয়োগ শুরু, মাধ্যমিক পাশে পরীক্ষা ছাড়াই চাকরি | WB Post Office Group-D Recruitment 2022

অবশেষে রাজ্যে শুরু হলো প্রায় 2000 শূন্যপদ ডাক বিভাগ তথা পোস্ট অফিসের নিয়োগ প্রক্রিয়া। আপনি যদি একজন সরকারি চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং সরকারি চাকরির খোঁজ করছেন তবে আপনার সকল খোঁজ এখানেই শেষ হবে। ভারতীয় ডাক নিয়োগ (India Post Recruitment 2022) এর পক্ষ থেকে সারা দেশের বিভিন্ন রাজ্যের পাশপাশি পশ্চিমবঙ্গেও প্রায় 2000 শূন্যপদে গ্রুপ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করেছিল। অবশেষে এই নিয়োগ এর জন্য আবেদন শুরু হয়েছে। আপনি যদি শুধুমাত্র মাধ্যমিক পাশে একটি দুর্দান্ত চাকরি হাতের মুঠোয় করে নিতে চান তবে এর থেকে ভালো চাকরি আর আপনার জন্য আর কিছু হতে পারে না। সব থেকে বড় কথা হলো, এখানে কোনো লিখিত পরীক্ষা কিংবা ইন্টারভিউ ছাড়াই সরাসরি আপনাকে দেওয়া হবে নিয়োগ পত্র। তবে চলুন, আর দেরি না করে জেনে নেওয়া যাক আবেদনের বিস্তারিত খুঁটিনাটি।

WB Post Office Recruitment 2022

পদের নাম:
ইন্ডিয়া পোস্ট নিয়োগ (India Post Recruitment 2022) এর পক্ষ থেকে পশ্চিমবঙ্গ এর পোস্ট অফিসের নিয়োগ (WB Post Office Recruitment 2022) এ নেওয়া হচ্ছে মূলত গ্রুপ ডি কর্মী (Group D Recruitment 2022)।
শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি রাজ্যের এই দুর্দান্ত পোস্ট অফিসের নিয়োগে অংশগ্রহণ করতে চান, তবে আপনাকে রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে কমপক্ষে মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক পাশ প্রার্থীরাও এখানে সমানভাবে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
শূন্যপদের সংখ্যা:
ভারতীয় ডাক এর পক্ষ থেকে পশ্চিমবঙ্গের পোস্টাল বিভাগের নিয়োগ (WB Postal Circle Recruitment 2022) এ মোটামুটি 2000 এর মত শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে।
প্রার্থীর বয়সসীমা:
রাজ্যের এই পোস্ট অফিসের নিয়োগে আবেদনের ক্ষেত্রে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 40 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
এক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। SC/ST/PWD প্রার্থীদের 5 বছরের এবং OBC প্রার্থীদের 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
আবেদন প্রক্রিয়া:
খুব সহজেই অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন চাকরির জন্য। এমনকি আপনি চাইলে নিজের Android Mobile দিয়েই আবেদন করে নিতে পারেন। 
1. সেক্ষেত্রে সবার প্রথমে আপনাকে নিয়োগের আবেদনের অফিসিয়াল ওয়েবসাইট এর লিংকে ক্লিক করে ভিজিট করতে হবে। 
2. নিচে আমরা ডাইরেক্ট পশ্চিমবঙ্গ পোস্ট অফিসের নিয়োগের আবেদনের ডাইরেক্ট লিঙ্ক প্রদান করবো। 
3. যাইহোক সেই লিংকে ক্লিক করলে আপনার সামনে West Bengal Circle এর অন্তর্গত বিভিন্ন জেলা তথা পোস্ট অফিসের ডিভিশনের একটি লিস্ট খুলে যাবে। 
4. নিজের ডিভিশন টি বেছে নিন এবং পাশে View Posts এ ক্লিক করুন। আপনার সামনে শূন্যপদের একটি লিস্ট খুলে যাবে।
5. এখানে অফিসের নাম এবং সঙ্গে শূন্যপদের নাম ও বিবরন উল্লেখ করা থাকবে। নিজের খুশিমতো একটি বেছে নিয়ে কোথাও লিখে রাখুন কিংবা নিজের মনে রাখুন।
6. এরপর চলে আসুন সোজা রেজিস্ট্রেশন এর লিংকে। সেখানে নিজের মোবাইল নম্বর, ইমেল আইডি, নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। লিঙ্ক নিচে দেওয়া হবে।
7. তারপর আপনাকে রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড প্রদান করা হবে। রেজিস্ট্রেশন আইডি দিয়ে মোবাইল নম্বর এর সাহায্যে পরবর্তী ফি পেমেন্ট এর লিংকে গিয়ে আবেদন ফি জমা করা দিতে হবে। এর লিঙ্ক টিও প্রদান করা হবে।
8. এরপর Apply Online এর লিংকে ক্লিক করুন এবং সেখানে নিজের রেজিস্ট্রেশন নম্বর এবং একটি পোস্ট সার্কেল সিলেক্ট করে লগইন হয়ে যেতে হবে। এর লিঙ্ক নিচে পাবেন।
9. এরপর অন্যান্য যাবতীয় তথ্য দিয়ে অনলাইন ফর্ম টি পূরণ করুন। কিছু ডকুমেন্ট আপলোড করতে বলবে, করে ফেলুন।
10. সবার শেষে পোস্ট প্রেফারেন্স সিলেক্ট করুন। অর্থাৎ যে যে পোস্ট অফিসের জন্য আপনি আবেদন করছেন সেটি সিলেক্ট করুন।
11. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আপনার আবেদনের কাজ সম্পন্ন করুন। আবেদন শেষে প্রিন্ট আউট টি সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখবেন সেগুলি হল,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. মাধ্যমিকের মার্কশিট
3. কিংবা মাধ্যমিকের সার্টিফিকেট
4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
5. ভোটার কিংবা আঁধার কার্ড
6. কোনো কম্পিউটার সার্টিফিকেট যদি থাকে
7. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
8. নিজের সিগনেচার
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
রাজ্যের এই পোস্ট অফিসের কর্মী।নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। এমনকি হবে না কোনো ইন্টারভিউ। প্রার্থীদের সরাসরি করা হবে নিয়োগ।
1. প্রার্থীদের আবেদন জমা পড়ার পর শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে সেগুলি শর্ট লিস্টিং করা হবে।
2. শর্ট লিস্টেড প্রার্থীদের মেধা তালিকা অর্থাৎ ডাইরেক্ট নিয়োগের লিস্ট প্রকাশ করা হবে অফিসিয়াল ওয়েবসাইট এ।
3. এরপর তাদের মোবাইল এ মেসেজ কিংবা কল করে ডাকা হবে ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য।
4. ডকুমেন্ট ভেরিফিকেশন এর পর প্রার্থীদের নিয়োগের প্যানেল প্রকাশ করা হবে।
5. এই প্যানেল ধরেই প্রার্থীদের সরাসরি কর্মী।পদে নিয়োগ করে দেওয়া হবে।
আবেদনের সময়সীমা:
আগামী 05/06/2022 তারিখের মধ্যে আবেদন করতে পারবেন।
পশ্চিমবঙ্গ পোস্টাল সার্কেল (West Bengal Circle) -এর অন্তর্গত বিভিন্ন জেলা তথা ডিভিশনের শূন্যপদ লিস্ট তথা পোস্ট অফিসের নাম এবং পদের বিবরন দেখেতে চাইলে: এখানে ক্লিক করুন 
রেজিস্ট্রেশনের লিঙ্ক (For Registration): CLICK HERE

আবেদন ফি জমা করার লিঙ্ক (APPLICATION FEE PAYMENT): CLICK HERE

আবেদনের লিঙ্ক (APPLY ONLINE): CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment