2000 এর বেশি শূন্যপদে পশ্চিমবঙ্গে 19 টি ব্লকে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ | WB ICDS Anganwadi Recruitment 2022

এক বিরাট সুখবর পশ্চিমবঙ্গের সরকারি চাকরি প্রার্থীদের জন্য অবশেষে। পশ্চিমবঙ্গের রাজ্য জুড়ে অসংখ্য শূন্যপথে আইসিডিএস অঙ্গনওয়াড়ি (ICDS Anganwadi) কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেল। আপনি রাজ্যের যে কোন জেলার বাসিন্দা হোন না কেন অনায়াসে চাকরির জন্য আবেদন করতে পারবেন। ন্যূনতম অষ্টম কিংবা মাধ্যমিক যোগ্যতায় এখানে সরকারি চাকরির জন্য আবেদন করা যাবে। সব থেকে বড় কথা হল আবেদনের জন্য আপনাকে দিতে হবে না কোনরকম আবেদন ফি এবং সরাসরি আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে আপনি এখানে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের জন্য আবেদন করতে পারবেন। তাই আপনি যদি সরকারি চাকরির খোঁজে থেকে থাকেন এবং বেকার সমস্যায় ভুগছেন তবে আর দেরি না করে এখনি আবেদনের অর্থাৎ নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি জেনে, নিন নিচে দেওয়া হল এবং চাকরির জন্য আবেদন করে নিন। WB ICDS ANGANWADI WORKER AND HELPER RECRUITMENT 2022

WB ICDS Recruitment 2022

পদের নাম:
এখানে মোট দু রকমের পদে কর্মিন নেওয়া হচ্ছে। তথা, ICDS অঙ্গনওয়াড়ি কর্মী এবং ICDS অঙ্গনওয়াড়ি সহায়িকা।
শিক্ষাগত যোগ্যতা:
পশ্চিমবঙ্গের অঙ্গনওয়াড়ি কর্মী এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে আবেদনের জন্য আপনাকে রাজ্যের যে কোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যূনতম অষ্টম শ্রেণি কিংবা মাধ্যমিক পাস করে থাকতে হবে। এছাড়াও উচ্চশিক্ষা যোগ্যতাসম্পন্ন সরকারি চাকরি প্রার্থীরা এখানে সমানভাবে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
বয়সসীমা:
ICDS অঙ্গনওয়াড়ি নিয়োগ (WB ICDS Helper Recruitment 2022) এ আবেদনের ক্ষেত্রে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 45 বছরের প্রার্থীরা আবেদন জানাতে পারবেন।
আবেদন প্রক্রিয়া:
পশ্চিমবঙ্গের আইসিডিএস অঙ্গনওয়াড়ি কর্মী এবং আইসিডিএস অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে আপনারা অতি সহজেই অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারেন। সে ক্ষেত্রে আপনাদের সর্বপ্রথম নিয়োগের অফিশিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র (Application Form) টি ডাউনলোড করে নিতে হবে এবং সেটিকে ভালো করে নিজের যাবতীয় নানান তথ্য সমূহ দিয়ে পূরণ করুন। অর্থাৎ নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, তারপর শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং ঠিকানা ইত্যাদি তথ্য দিয়ে ভালো করে পূরণ করতে হবে এই আবেদনের ফর্ম টি। তারপর নিজের প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ যাবতীয় ডকুমেন্টগুলি ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই আবেদনপত্রের সঙ্গে জুড়ে দেবেন সবার। শেষে আবেদন পত্র এবং সেল্ফ অ্যাটেস্টেড করা এই ডকুমেন্টগুলি একটি খামের মধ্যে ভরে ফেলুন। তারপর সেটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পোস্টের মাধ্যমে পৌছে দিতে হবে।
প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ডকুমেন্ট:
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. অষ্টম পাশের মার্কশিট
3. মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট
4. অন্যান্য সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
5. ভোটার কিংবা আঁধার অথবা রেশন কার্ড
6. নিজের 3 কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো
7. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. আবেদনকারীর নাম ও সম্পূর্ণ ঠিকানা সম্বলিত এবং 6 টাকার ডাক টিকিট সম্বলিত দুটি পৃথক মাপের (10″×4″) খাম।
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
এই আইসিডিএস অঙ্গনওয়াড়ি কর্মী (ICDS Anganwadi Workers) এবং আইসিডিএস অঙ্গনওয়াড়ি সহায়িকা (ICDS Anganwadi Helpers) পদে কর্মী নিয়োগ করা হবে মূলত দুইটি ধাপের মধ্য দিয়ে। প্রথমত প্রার্থীদের ডাকা হবে লিখিত পরীক্ষার জন্য, লিখিত পরীক্ষা নেওয়া হবে 90 নম্বরের মধ্যে। এখানে যারা পাস করবেন তাদেরকে ডাকা হবে পরবর্তী ধাপ তথা ইন্টারভিউয়ের জন্য, এখানে থাকবে 10 নম্বর। এবং লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থীদের নিয়ে একটি মেরিট লিস্ট প্রস্তুত করা হবে তারপরে এর ভিত্তিতে জারি করা হবে একটি নিয়োগের প্যানেল এবং সেই প্যানেল এর ওপর ভিত্তি করেই প্রার্থীদের আইসিডিএস কর্মী তথা আইসিডিএস সহায়িকা পদে নিয়োগ করা হবে।
পরীক্ষার সিলেবাস:
লিখিত পরীক্ষায় থাকবে 90 নম্বর। মূলত যেসব বিষয়ের ওপর প্রশ্ন থাকবে,
1. মাতৃভাষায় রচনা লেখা -15 নম্বর
2. পাটিগণিত -20 নম্বর
3. পুষ্টি জনস্বাস্থ্য মহিলাদের অবস্থান বিষয়ক প্রশ্ন -15 নম্বর
4. ইংরেজি ভাষা থেকে -20 নম্বর
5. সাধারণ জ্ঞান -20 নম্বর
এবং ইন্টারভিউতে 10 নম্বর অর্থাৎ সব মিলিয়ে 100 নম্বরের মধ্যে নম্বর দেওয়া হবে।
আবেদনের সময়সীমা:
রাজ্যের মোট 19 টি ICDS প্রোজেক্ট তথা 19 টি ব্লকে এই ICDS Anganwadi নিয়োগ হবে। কিছু কিছু জায়গায় আগামী 19/05/2022 এবং আরো কিছু জায়গায় আগামী 23/05/2022 তারিখের মধ্যে আবেদন পত্র জমা করতে পারবেন।
19 টি ICDS প্রজেক্ট এর মাধ্যমে অসংখ্য ICDS কেন্দ্রে নেওয়া হবে কর্মী। নিচে অফিসিয়াল নোটিফিকেশন এর লিংকে একসঙ্গে সেই 19 টি ICDS নিয়োগের ব্লকের লিঙ্ক দেওয়া আছে। আপনি আপনার সুবিধামত যেকোনো একটি বেছে দেখে নিন এবং আবেদন করুন।
নিয়োগের আবেদনপত্র প্রতিটি অফিসিয়াল নোটিফিকেশন তথা বিজ্ঞপ্তির সঙ্গে থাকবে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment