1963 শূন্যপদে পশ্চিমবঙ্গ পোস্ট অফিসে গ্রুপ-ডি কর্মীর চাকরি, মাধ্যমিক পাশে সরাসরি নিয়োগ | WB Post Office Recruitment 2022

আপনি যদি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন এবং সরকারি চাকরির খোঁজে থেকে থাকেন তবে আপনার জন্য রয়েছে এক দুর্দান্ত নিয়োগের সুখবর। ভারতীয় ডাক নিয়োগ (India Post Recruitment 2022) এর তত্ত্বাবধানে আয়োজিত পশ্চিমবঙ্গের এই পোস্ট অফিসের নিয়োগ (West Bengal Post Office Recruitment 2022) এ এবার নেওয়া হচ্ছে অসংখ্য গ্রুপ ডি কর্মী। আপনি রাজ্যের যেকোনো জেলা কিংবা প্রান্ত থেকে সরাসরি এই চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। রাজ্যের পুরুষ কিংবা মহিলা যেকেউ এখানে পোস্ট অফিস এর চাকরিতে আবেদন এর জন্য যোগ্য। সব থেকে বড় কথা হলো, এখানে কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা কিংবা ইন্টারভিউ নেওয়া হবে না। অর্থাৎ সরাসরি মাধ্যমিকের নম্বরের ওপর ভিত্তি করে প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে।

WB Post Office Recruitment 2022

আবেদন প্রক্রিয়া:
খুব সহজেই অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন এই চাকরির জন্য। এক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। সেখানে গিয়ে আবেদনের নির্দিষ্ট লিংকে ক্লিক করুন। তারপর নিজের প্রাথমিক তথ্য দিয়ে সবার প্রথমে অন টাইম রেজিস্ট্রেশন করে নিতে হবে। তারপর রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড প্রদান করা আপনাকে। সেই তথ্য দিয়ে পুনরায় লগইন করে নিতে হবে। তারপর নিজের গুরুত্বপূর্ণ যাবতীয় সব রকম তথ্য দিয়ে ভালো করে অনলাইন ফর্মটি ফিলাপ করুন। এরপর আপনাকে কিছু গুরুত্বপূর্ণ ডকুমেন্টে আপলোড করতে বলবে, সেগুলি আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
পোস্ট অফিসের এই নিয়োগে আবেদন করতে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. মাধ্যমিকের মার্কশিট
3. মাধ্যমিকের সার্টিফিকেট
4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
6. একটি সাধারণ কম্পিউটার সার্টিফিকেট
7. অন্যান্য শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
8. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
নিয়োগ প্রক্রিয়া:
পশ্চিমবঙ্গ পোস্ট অফিস গ্রুপ ডি নিয়োগ (WB Post Office Group D Recruitment 2022) এর ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। এমনকি কোনো ইন্টারভিউ নেওয়া হবে না। সরাসরি মাধ্যমিকের নম্বরের ভিত্তিতে প্রার্থীদের নিয়োগ করা হবে। এক্ষেত্রে প্রার্থীদের আবেদনপত্র জমা হওয়ার পর তাদের মাধ্যমিকের নম্বরের ভিত্তিতে শর্ট লিস্টিং করে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। তারপর তাদের ডাকা হবে ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য। এরপর প্রার্থীদের নিয়ে একটি নিয়োগের প্যানেল জারি করা হবে। এবং এর ভিত্তিতেই প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
পোস্ট অফিসের এই গ্রুপ ডি পদের চাকরিতে আবেদন করতে চাইলে আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যূনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। উচ্চ শিক্ষিত চাকরি প্রার্থী রাও সমানভাবে যোগ্য এখানে চাকরির জন্য আবেদন জানাতে।
পদের নাম:
ভারতীয় ডাক (India Post) এর অধীনে সংঘটিত পোস্ট অফিসের এই নিয়োগে মূলত গ্রুপ-ডি (Group-D) বিভাগে কর্মী নিয়োগ করা হবে
শূন্যপদের সংখ্যা:
প্রচুর সংখ্যক শূন্যপদে পশ্চিমবঙ্গের পোস্ট অফিসে গ্রুপ ডি কর্মী নিয়োগ করা হবে। রাজ্যের 23 টি জেলা থেকে সব মিলিয়ে 1963 শূন্যপদে কর্মী নেওয়া হচ্ছে।
প্রার্থীর বয়সসীমা: 
পশ্চিমবঙ্গ পোস্টাল সার্কেল নিয়োগ (WB Postal Circle Recruitment 2022) এর জন্য আবেদন জানাতে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর। এখানে সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। 
উল্লেখ্য, এক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে। SC/ST/PWD প্রার্থীদের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের 3 বছরের ছাড় রয়েছে। 
মাসিক বেতন:
প্রার্থীদের পোস্ট অফিসের কর্মী হিসাবে নিয়োগ করার পর মাসে উচ্চ বেতন দেওয়া হবে। কর্মী পিছু মাসিক গড় বেতন হলো, 15885 টাকা। সঙ্গে কর্মীদের বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা প্রদান করা হবে।



আবেদনের সময়সীমা:
আপনি যদি পশ্চিমবঙ্গের এই পোস্ট অফিসের চাকরি (WB Post Office Job 2022) তে আগ্রহী হয়ে থাকেন তবে আগামী 05/06/2022 তারিখের মধ্যে আবেদন করতে পারবেন। 
নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত খুঁটিনাটি জানতে নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, দেখে নিন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের এরকম আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment