1901 শূন্যপদে মাধ্যমিক পাশে বিভিন্ন গ্রুপ বি, সি পদে কর্মী নিয়োগ | Group-B, C Recruitment 2022

যারা দীর্ঘ দিন ধরে সরকারি চাকরির খোঁজে রয়েছেন তাদের জন্য রয়েছে এক দুর্দান্ত নিয়োগের সুখবর। ন্যুনতম শিক্ষাগত যোগ্যতায় এবার বেশ কয়েক ধরনের পদে নেওয়া হচ্ছে কর্মী। কেন্দ্র সরকারের তত্ত্বাবধানে মূলত DRDO এর পক্ষ থেকে কর্মী নিযুক্ত করা হবে। এখানে বিভিন্ন গ্রুপ বি ও সি লেভেলের পদের জন্য আবেদন জানাতে পারবেন আপনারা। সব থেকে বড় কথা হলো, রাজ্যের যেকোনো জেলা প্রান্ত থেকে এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। ন্যুনতম মাধ্যমিক পাশ যোগ্যতায় করা যাবে আবেদন। সঙ্গে থাকছে মাসে মোটা অংকের টাকা বেতন। বিস্তারিত খুঁটিনাটি আলোচনা করা হয়েছে।

Govt Job Recruitment 2022

নিয়োগকারী সংস্থা:
কেন্দ্র সরকারের অধীনে DRDO এর পক্ষ থেকে এখানে কর্মীদের নিযুক্ত করা হচ্ছে। এই DRDO এর বিশেষ ব্যবস্থাপনার আওতায় নেওয়া হচ্ছে কর্মী। যেকোনো রাজ্য তথা জেলার বাসিন্দা এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
পদের নাম:
এখানে মূলত বেশ কয়েক ধরনের গ্রুপ বি এবং গ্রুপ সি লেভেলের পদে নেওয়া হবে কর্মী। অনেক ধরনের পদ রয়েছে, যেগুলি মোটামুটি দুটি শ্রেণীতে বিভক্ত হয়েছে। প্রথমত, Senior Technical Assistant এর আওতায় সব মিলিয়ে 23 প্রকারের গ্রুপ বি পদে নেওয়া হচ্ছে কর্মী।
অন্যদিকে আরেকটি শ্রেণীর নাম হলো Technician এবং এর অধীনে সব মিলিয়ে 21 প্রকার গ্রুপ সি লেভেলের পদে নেওয়া হবে কর্মী। অর্থাৎ, সব মিলিয়ে 44 প্রকারের পদে কর্মী নেওয়া হচ্ছে এখানে।
মোট শূন্যপদ:
এই দুই শ্রেণীর পদ মিলিয়ে অসংখ্য শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে। Senior Technical Assistant বিভাগে 1075 জীন কর্মী এবং Technician বিভাগে নেওয়া হচ্ছে 826 জন কর্মী। সব মিলিয়ে 1901 টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে।
প্রার্থীর বয়সসীমা:
এই নিয়োগে আবেদনের ক্ষেত্রে আপনার ন্যূনতম বয়স হতে হবে 18 বছর। এবং এখানে সর্বোচ্চ 28 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।
মাসিক বেতন:
কর্মীদের এখানে মাসে উচ্চ হারে বেতন দেওয়া হবে। Technician বিভাগের অধীনে বিভিন্ন গ্রুপ সি লেভেলের কর্মীদের মাসিক বেতন ক্রম থাকছে 19,900/- টাকা থেকে 63,200/- টাকা। অন্যদিকে, Senior Technical Assistant এর অধীনে বিভিন্ন গ্রুপ বি লেভেলের কর্মীদের মাসিক বেতনক্রম থাকছে 35,400/- টাকা থেকে 1,12,400/- টাকা।
আবেদন পদ্ধতি:
প্রধানত অনলাইনের মাধ্যমে আপনাকে এখানে চাকরির জন্য আবেদন জানাতে হবে। সেক্ষেত্রে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন,
1. সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে আপনাকে অনলাইন আবেদনের লিঙ্ক এ ক্লিক করতে হবে।
2. সেখানে গিয়ে নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে অনলাইন রেজিস্ট্রেশন তথা ফর্ম ফিলাপ করে নেবেন।
3. সেক্ষেত্রে নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি তথ্য দেবেন।
4. সঙ্গে অবশ্যই নিজের একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি রাখতে হবে এখানে আবেদনের ক্ষেত্রে।
5. তারপর বেশ কিছু ডকুমেন্ট সঙ্গে নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার আপলোড করতে বলতে পারে, সেগুলি এক এক করে আপলোড করে দেবেন।
6. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজ সম্পন্ন করুন এবং আবেদন শেষে আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা সার্টিফিকেট
2. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
3. নিজের স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আঁধার কার্ড
4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
5. ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
6. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
7. একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি
শিক্ষাগত যোগ্যতা:
মূলত Technician এর অধীনে বিভিন্ন গ্রুপ সি লেভেলের নিয়োগ (Govt Group-C Recruitment 2022) এ আবেদনের ক্ষেত্রে আপনার ন্যূনতম বয়স হতে হবে মাধ্যমিক পাশ। সঙ্গে আইটিআই করা প্রার্থীদের বিশেষ প্রেফারেন্স দেওয়া হয়েছে। 
অন্যদিকে, Senior Technical Assistant এর অধীনে নানান গ্রুপ বি লেভেলের কর্মী নিয়োগ (Govt Group-B Recruitment 2022) এ আবেদন জানাতে গেলে আপনাকে পদ সম্পর্কিত বিষয়ে স্নাতক তথা গ্র্যাজুয়েশন পাশ করে থাকতে হবে। অফিসিয়াল বিজ্ঞপ্তিতে পদ অনুযায়ী বিস্তারিত আলোচনা করা হয়েছে, দেখে নেবেন।
আবেদনের সময়সীমা:
আগামী 03 সেপ্টেম্বর, 2022 তারিখ থেকে অনলাইনের মাধ্যমে আবেদনের প্রক্রিয়া শুরু হবে। এবং এই আবেদন চলবে আগামী 23 সেপ্টেম্বর, 2022 তারিখ পর্যন্ত।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


APPLY ONLINE: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment