12900 শূন্যপদে রাজ্যের সরকারি হাসপাতাল ও রেশন দোকানে কর্মী নিয়োগ, যোগ্যতা মাধ্যমিক | WB Hospital Ration Staff Recruitment 2022

আপনি যদি একজন সরকারি চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন, আপনার জন্য রয়েছে এক বিরাট বড় নিয়োগের সুখবর। সারা রাজ্য জুড়ে রাজ্যের প্রতিটি জেলায় জেলায় ব্লকে ব্লকে বিডিও অফিসের তত্ত্বাবধানে হাসপাতাল ও রেশন দোকানে নিয়োগ করা হবে প্রচুর সংখ্যক কর্মী। আপনি যদি অনেক পড়াশোনা করে সরকারি চাকরির আশায় দিশেহারা হয়ে থাকেন, এবং বেকার সমস্যায় ভুগছেন, তবে একদম সঠিক স্থানে এসেছেন। রাজ্যের এই দুর্দান্ত নিয়োগ কে হাতছাড়া না করতে এখনি বিস্তারিত জানতে আমাদের সঙ্গে থাকুন।

WB Food and Health Recruitment 2022

নিয়োগের উদ্যেশ্য:
ইদানিং রাজ্য সরকারের তত্ত্বাবধানে আয়োজিত একটি সমীক্ষায় উঠে আসে একটি বিরাট চাঞ্চল্যকর তথ্য। রাজ্যে যেমন অঢেল পরিমাণে একদিকে শিক্ষক শূন্যপদ পড়ে রয়েছে অন্যদিকে এই সমীক্ষায় উঠে আসে যে রাজ্যে বিভিন্ন প্রয়োজনীয় ও ইমারজেন্সি দপ্তরে প্রচুর পরিমাণে শূন্যপদ পড়ে রয়েছে যাতে এখনও কোনো কর্মী নিয়োগ করা হয়নি। বিশেষ করে রাজ্যের স্বাস্থ্য ও খাদ্য দপ্তরে প্রচুর পরিমাণে শূন্যপদ পড়ে রয়েছে যেগুলো পূরণ করতে রীতিমতো সচেষ্ট হয়ে পড়েছেন রাজ্য সরকার।
নিয়োগ স্থান:
রাজ্যের খাদ্য দপ্তর (WB Food Department) ও স্বাস্থ্য দপ্তর (WB Health Department) এর অধীনে রাজ্যের বিভিন্ন জেলার অন্তর্গত নানান সরকারি হাসপাতাল ও রেশন দোকানে সঙ্গে অন্যান্য বিভিন্ন সংশ্লিষ্ট ক্ষেত্রে মূলত এই নিয়োগ হতে চলেছে।

শূন্যপদের সংখ্যা:
ডাইরেক্ট নবান্ন থেকে হিসাব করে যে শূন্যপদের হিসাব পাওয়া গিয়েছে তা অসংখ্য। শুধুমাত্র রাজ্যের স্বাস্থ্য দপ্তরেই শূন্যপদ রয়েছে সাড়ে 12 হাজারের অধিক এবং এর সঙ্গে খাদ্য বিভাগ মেলালে সব মিলিয়ে শূন্যপদ 12900 এর কাছাকাছি।

পদের নাম:
এই স্বাস্থ্য বিভাগের নিয়োগ (WB Health Recruitment 2022) ও খাদ্য বিভাগ এর নিয়োগ (WB Food Recruitment 2022) এর অধীনে বিভিন্ন সরকারি হাসপাতাল ও রেশন দোকান ইত্যাদি ক্ষেত্রে মূলত গ্রুপ সি কর্মী নিয়োগ (WB Group C Recruitment 2022) ও গ্রুপ ডি কর্মী নিয়োগ (WB Group D Recruitment 2022) এর কথা হয়েছে। এছাড়াও ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ (WB DEO Recruitment 2022) এবং আরো নানান মাল্টি টাস্কিং স্টাফ কর্মী নিয়োগ (WB MTS Recruitment 2022) করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
পশ্চিমবঙ্গের এই সরকারি চাকরি (WB Govt Job 2022) ক্ষেত্রে আবেদন করতে গেলে আপনাকে রাজ্যের যেকোনো এক স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। বেশ কিছু পদে আবেদনের জন্য আপনার যোগ্যতা উচ্চমাধ্যমিক থাকা প্রয়োজন। এবং স্নাতক পাশ করা প্রার্থীরাও সমানভাবে এখানে আবেদনের যোগ্য।

বয়সসীমা:
আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স হতে হবে ন্যুনতম 18 বছর। এবং এখানে সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরাও আবেদন করতে পারবেন। রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে।

নিয়োগ প্রক্রিয়া:
যেসব পদে নিয়োগের কথা বলা হলো, তার মধ্যে অধিকাংশ পদেই নিয়োগ হবে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে কোনো রকম পরীক্ষা ছাড়াই। তবে হাতে গোনা কয়েকটি পদ আছে যেখানে নিয়োগের ক্ষেত্রে লিখিত পরীক্ষা আয়োজিত হতে পারে।

আবেদন প্রক্রিয়া:
অনলাইন ও অফলাইন দুটি মাধ্যমেই আবেদন করতে পারবেন। অফলাইন এ আবেদনের ক্ষেত্রে আপনাদের সর্বপ্রথম অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র (Application Form) সংগ্রহ করে নিয়ে সেটি নিজের যাবতীয় নানান তথ্য দিয়ে ভালো করে পূরণ করতে হবে। তারপর এর সঙ্গে প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট জুড়ে দিয়ে তা নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে
অনলাইনের মাধ্যমে যদি আবেদন করতে চান, সেক্ষেত্রে আপনাকে নিয়োগের অফিসিয়াল লিঙ্ক এ গিয়ে আবেদনের লিঙ্ক এ ক্লিক করতে হবে। সেখানে নিজের যাবতীয় তথ্য দিয়ে ভালো করে অনলাইন ফর্মটি পূরণ করে কিছু ডকুমেন্ট আপলোড করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
অনলাইন কিংবা অফলাইন আবেদনের ক্ষেত্রে নিম্নলিখিত ডকুমেন্ট গুলি সঙ্গে রাখুন –
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. মাধ্যমিকের মার্কশিট
3. মাধ্যমিকের সার্টিফিকেট
4. সব রকম শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
5. ভোটার কিংবা আঁধার কার্ড
6. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
7. নিজের রঙিন পাসপোর্ট ফটো ইত্যাদি 
OFFICIAL WEBSITE 1: CLICK HERE

OFFICIAL WEBSITE 2: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE


চাকরির আরো নতুন নতুন আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে আজই যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN NOW

Leave a comment