12,000 শূন্যপদে রাজ্যজুড়ে সুবিশাল নিয়োগ, যোগ্যতা মাধ্যমিক | West Bengal Govt Jobs 2023

যতই দিন যাচ্ছে ততই হুহু করে বেড়ে চলেছে বেকার সমস্যা। রাজ্যে তাই বেকার সমস্যায় রাশ টানতে বিভিন্ন ছোটো বড়ো নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়ে চলেছে অনবরত। রাজ্যজুড়ে এবার বিভিন্ন বিভাগে এবং অঢেল পরিমাণ শূন্যপদে নেওয়া হবে কর্মী। যেকোনো শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে এবং যেকেউ অনায়াসে এই নিয়োগে সরাসরি অংশগ্রহণ করতে পারবেন। রাজ্যের বিভিন্ন জেলা এবং প্রান্ত থেকে পুরুষ মহিলা নির্বিশেষে যেকেউ এখানে আবেদনের ক্ষেত্রে সমানভাবে যোগ্য বলে বিবেচিত হবেন।

করোনা তথা লক ডাউন এর পর থেকেই বেকার সমস্যা হুহু করে বাড়তে থাকে রাজ্যজুড়ে। গোটা বিশ্ব তথা দেশ তথা রাজ্যের বিভিন্ন ক্ষেত্রের পাশাপাশি অর্থনৈতিক ক্ষেত্রে এর ছাপ চোখে পড়ার মতো। তাই পর্যাপ্ত নিয়োগ এবং চাকরির অভাবে বেকার সমস্যা বাড়তে থাকে। এমনকি অনেক প্রাইভেট সেক্টরে অনেকে পাওয়া চাকরিও চলে যায় মানুষের। 
WB Govt Job Recruitment 2023
যাইহোক, এ নিয়ে ভাববে শুরু করে রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি রাজ্য সরকারের তরফ থেকে বিভিন্ন চাকরি এবং নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এবং আস্তে আস্তে বেকার সমস্যায় রাশ টানার চেষ্টা করা হয়। রাজ্যের তাই এবার এক বিরাট নিয়োগের কর্মসূচি জারি করা হলো রাজ্য সরকারের তরফ থেকে। নতুন চাকরির মেলা তথা Job Fair এর আয়োজন করা হচ্ছে যার দ্বারা হাজার হাজার শূন্যপদে নিয়োগ করা হবে কর্মীদের।
আয়োজনকারী সংস্থা: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তত্ত্বাবধানে আয়োজিত হচ্ছে এই নিয়োগ কর্মসূচি। এর মধ্য দিয়ে রাজ্যে ওয়েস্ট বেঙ্গল মাইনরিটি ডেভেলপমেন্ট এন্ড ফাইনান্স কর্পোরেশন (WBMDFC) এর তরফে এক বিরাট নিয়োগ কর্মসূচির উদ্যোগ নেওয়া হচ্ছে।
নিয়োগকারী সংস্থা: এর মধ্য দিয়ে রাজ্যের বিভিন্ন সেক্টরে তথা বিভাগে নেওয়া হবে কর্মী। রাজ্য সরকারের তত্ত্বাবধানে এবং নির্দেশে সংঘটিত হচ্ছে এই নিয়োগ। তাই একেবারে নিশ্চিন্ত থাকা যায়। 
এর মধ্য দিয়ে মূলত ফাইনান্স তথা ব্যাংকিং সেক্টর, হেল্থ তথা স্বাস্থ্য কেয়ার সেক্টর, পোশাক সেবা বিভাগ, আইটিআই সেক্টর ইত্যাদি আরো নানান সেক্টরে তথা বিভাগে নেওয়া হবে কর্মী।
শিক্ষাগত যোগ্যতা: এখানে রাজ্যের যেকেউ যেকোনো যোগ্যতায় আবেদন জানাতে পারেন। সেক্ষেত্রে ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ রাখা হয়েছে। এবং উপরের যেকোনো শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে এখানে করতে পারবেন আবেদন।
এক্ষেত্রে উচ্চমাধ্যমিক পাশ করলেও আবেদন করা যাবে। এবং যেকোনো স্বীকৃত সংস্থা কিংবা প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ক্ষেত্রে ডিপ্লোমা, ডিগ্রি, স্নাতক কিংবা স্নাতকোত্তর কিংবা অন্য যেকোনো যোগ্যতায় করা যাবে আবেদন। এক কথায় সব ধরনের শিক্ষাগত যোগ্যতার জন্য চাকরি রয়েছে এখানে।
মোট শূন্যপদ: জব ফেয়ার এর মধ্য দিয়ে অনুষ্ঠিত এই নিয়োগে প্রচুর পরিমাণে শূন্যপদে নেওয়া হবে কর্মী। সেক্ষেত্রে সব মিলিয়ে 12,000 শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে।
আবেদন পদ্ধতি: অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। নিচে সেক্ষেত্রে আবেদনের ডাইরেক্ট লিঙ্ক দেওয়া হয়েছে।
1. সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে নিন। এবং অনলাইন আবেদন এর লিংকে যান।
2. www.milanutsav2023.wbmdfconline.in এই লিংকে ক্লিক করে নিন সেক্ষেত্রে সরাসরি।
3. সেখানে গিয়ে ডাইরেক্ট এপ্লাই শুরু করুন নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে।
4. নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, ঠিকানা সকল তথ্য দিন।
5. যাবতীয় কিছু ডকুমেন্ট সঙ্গে পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার ইত্যাদি আপলোড করতে বললে এক এক করে আপলোড করুন।
6. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আবেদন শেষে আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।

প্রয়োজনীয় ডকুমেন্ট: নিয়োগে আবেদন তথা অংশগ্রহণের ক্ষেত্রে যাবতীয় কিছু ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
3. রঙিন পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার
4. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসাবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে 
গুরুত্বপূর্ণ তারিখসমূহ: আগামী 24 জানুয়ারি, 2023 তারিখের মধ্যে আবেদন জানাতে পারবেন। এবং আগামী 10 ফেব্রুয়ারি, 2023 থেকে 16 ফেব্রুয়ারি, 2023 তারিখের মধ্যে জব ফেয়ার অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য, এই জব ফেয়ার তথা চাকরির মেলা তথা মিলন উৎসব রাজ্যের কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে। সেখানে কোনো পরীক্ষার ঝামেলা নেই। ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীদের বিভিন্নভাবে যাচাই এবং বাছাই করে সরাসরি করা হবে নিয়োগ।
আপনি কি একজন সরকারি চাকরি প্রার্থী? চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন? ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক আপডেট পেতে চান? তবে আজই যুক্ত হয়ে যান আমাদের সঙ্গে।
OUR TELEGRAM CHANNEL: JOIN HERE


MORE NEWS: CLICK HERE

Leave a comment