12000 এর বেশি গ্রুপ-সি, ডি কর্মী নিয়োগ পশ্চিমবঙ্গে। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশে চাকরি | WB Govt Job Group C, D Recruitment 2022

পশ্চিমবঙ্গ রাজ্যবাসীর জন্য এর থেকে বড় সুখবর এমুহূর্তে আর কিছুই হতে পারেনা। সারা রাজ্যজুড়ে অঢেল পরিমাণে নিয়োগ করা হবে কর্মী। মূলত গ্রুপ সি, গ্রুপ ডি ইত্যাদি বিভিন্ন পদে কর্মী নিয়োগ হতে চলেছে। খোদ রাজ্যের সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর নির্দেশে এই নিয়োগ পরিচালিত হবে। রাজ্যে বিভিন্ন সেক্টর তথা বিভাগে অসংখ্য শূন্যপদ এখনও পড়ে আছে, মূলত এগুলি পূরণের জন্য এত বিরাট নিয়োগের পদক্ষেপ নিল রাজ্য সরকার। রাজ্যের যেকোনো জেলা প্রান্ত থেকে পুরুষ থেকে মহিলা যেকেনো প্রার্থী অনায়াসে এই নিয়োগে আবেদন জানাতে পারেন। 

WB Govt Job Recruitment 2022

নিয়োগকারী সংস্থা:
উল্লেখ্য, এদিন নবান্নে এক মন্ত্রিসভার বৈঠক বসে যেখানে হিসাব করে দেখা যায় যে রাজ্যের গুরুত্বপূর্ণ কয়েকটি বিভাগ যেমন, স্বাস্থ্য দপ্তর (West Bengal Health Department), খাদ্য বিভাগ (WB Food Department), পরিবহন দপ্তর (West Bengal Transport Department) এবং পশ্চিমবঙ্গ শিল্প দপ্তর (WB Industrial Department) ইত্যাদি ক্ষেত্রে বিপুল পরিমাণে শূন্যপদ সৃষ্টি হয়েছে। মূলত এই বিভাগে করা হবে নিয়োগ।
শূন্যপদ সংখ্যা:
প্রচুর পরিমাণে শূন্যপদ এ নিয়োগ করা হবে উপরোক্ত বিভিন্ন বিভাগে। 
যেমন, পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিভাগে নিয়োগ (WB Health Recruitment 2022) এর ক্ষেত্রে নেওয়া হবে 11551 জন কর্মী। রাজ্য খাদ্য দপ্তর নিয়োগ (WB Food Department Recruitment 2022) এ নেওয়া হবে 342 জন কর্মী। এবং অন্যান্য দুটি ক্ষেত্র সহ সব। মিলিয়ে 12000 এর অধিক শূন্যপদে কর্মী নিয়োগ করা হতে চলেছে।
পদের নাম:
বিভিন্ন প্রকার পদে নিয়োগ করা হবে কর্মী। মূলত বিভিন্ন গ্রুপ সি পদে নিয়োগ (WB Group C Recruitment 2022), গ্রুপ ডি পদে নিয়োগ (WB Group D Recruitment 2022), মাল্টি টাস্কিং স্টাফ (MTS), স্বাস্থ্য কর্মী (Health Worker), পরিবহন কর্মী, শিল্প কর্মী এবং আরও অনেক। 



শিক্ষাগত যোগ্যতা:
মোটামুটি যেকোনো শিক্ষাগত যোগ্যতা থাকলেই আপনি এখানে আবেদন করতে পারবেন। অর্থাৎ সব রকম শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের জন্য এখানে চাকরি রয়েছে। ন্যুনতম মাধ্যমিক পাশে আপনি এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। উচ্চ মাধ্যমিক পাশ করা ও স্নাতক পাশ করা প্রার্থীদের জন্যও বেশ উন্নত শ্রেণীর বিশেষ কিছু পদ রয়েছে।
প্রার্থীর বয়সসীমা:
পশ্চিমবঙ্গের সরকারি চাকরি (WB Govt Job 2022) এর এই নিয়োগের জন্য আবেদন করতে চাইলে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন। রিজার্ভ ক্যাটাগরী প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে।
নিয়োগ প্রক্রিয়া:
অনেকগুলি ডিপার্টমেন্ট এ একসঙ্গে নিয়োগ করা হবে। এর মধ্যে কিছু ক্ষেত্রে পরীক্ষা নিয়ে নিয়োগ করা হবে এবং অধিকাংশই দপ্তরে কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনো প্রকার লিখিত পরীক্ষা নেওয়া হবে না, অর্থাৎ সরাসরি ইন্টারভিউ (Walk-In-Interview) এর মাধ্যমে প্রার্থী যাচাই করে বাছাইয়ের পর নিয়োগপত্র প্রদান করে দেওয়া হবে।
আবেদন প্রক্রিয়া:
অনলাইনে কিংবা অফলাইন দুটি পদ্ধতির মাধ্যমেই আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে নিয়োগের নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে নিয়োগের আবেদনের লিংকে ক্লিক করে নিজেদের যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন ও ফর্ম ফিলাপ এর মধ্য দিয়ে আবেদন সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে আপনাদের আবেদনের সময় অনলাইন কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে হতে পারে। অন্যদিকে, অফলাইন এর মাধ্যমে আবেদন করতে আপনাদের নিয়োগ এর অফিসিয়াল আবেদনপত্রটি প্রথমে ডাউনলোড করে নিয়ে সেটিকে নিজেদের যাবতীয় তথ্য দিয়ে ভালো করে পূরণ করবেন। তারপর নিজের যাবতীয় ডকুমেন্ট গুলি সই করে জুড়ে দেবেন তার সঙ্গে। এরপর এগুলি একটি খামের মধ্যে ভরে তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিতে হবে।
বিশেষভাবে উল্লেখ্য যে, কয়েকটি ক্ষেত্রে আবেদনের কাজ ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে এবং আরও কিছু ক্ষেত্রে আবেদন নেওয়ার জন্য প্রস্তুতি চলছে। নিচে অফিসিয়াল ওয়েবসাইট গুলো প্রদান করা হলো, আপনারা ভালো করে দেখে আবেদনের বিস্তারিত জেনে নিন।
OFFICIAL WEBSITE 1: CLICK HERE

OFFICIAL WEBSITE 2: CLICK HERE

OFFICIAL WEBSITE 3: CLICK HERE
OFFICIAL WEBSITE 4: CLICK HERE


নিয়োগ সম্পর্কে মনে কোনো প্রশ্ন থাকলে কিংবা কিছু জানার থাকলে আমাদের সঙ্গে যুক্ত হতে আমাদের টেলিগ্রাম চ্যানেল ও ফেসবুক পেজের লিংক নিচে দেওয়া হলো।

FACEBOOK PAGE: JOIN HERE

TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment