1100 শূন্যপদে রাজ্যজুড়ে জেলায় জেলায় স্বাস্থ্য বিভাগে নিয়োগ, বেতন 20,000 টাকা | WB Health Recruitment 2023

পুরনো বছরকে বিদায় জানিয়ে হলো নতুন বছরের সূচনা। এমনিতেই সবাই মেতে উঠেছে নতুন বছরের আনন্দে তার ওপর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ইদানিং বেশ কয়েকটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে এবং প্রকাশ পাচ্ছে যা রাজ্যের চাকরি প্রার্থীদের মনে অনেকটাই খুশির পারদ চড়াবে। যাইহোক, আপনি রাজ্যের একজন চাকরি প্রার্থী হয়ে যদি সরকারি চাকরির খোঁজে থেকে থাকেন তবে আপনার জন্য রয়েছে এক বিরাট নিয়োগের সুখবর। এবার রাজ্যে স্বাস্থ্য বিভাগের তরফে জারি হয়েছে এক দুর্দান্ত নিয়োগের বিজ্ঞপ্তি।

WB Health Recruitment 2023
নিয়োগের উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ বিশেষত্ব হচ্ছে, এখানে রাজ্যের বিভিন্ন জেলা প্রান্ত থেকে যেকেউ নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। এবং রাজ্যের বিভিন্ন প্রান্তে করা হবে নিয়োগ। আসুন তবে আর দেরি না করে জেনে নিই এর বিস্তারিত খুঁটিনাটি।
নিয়োগকারী সংস্থা ও পদের নাম: পশ্চিমবঙ্গ রাজ্যে সরকারের তত্ত্বাবধানে রাজ্যে স্বাস্থ্য বিভাগের তরফে জারি হয়েছে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি। এর মধ্য দিয়ে কমিউনিটি হেলথ অফিসার তথা CHO পদে নেওয়া হবে কর্মী।
শূন্যপদের সংখ্যা: সর্বমোট 1100 টি শূন্যপদে নেওয়া হবে কর্মী। সেক্ষেত্রে জেনারেল -572 টি, SC-231 টি, ST- 66 টি, OBC (A)- 110 টি, OBC (B)- 77টি এবং PWD -44 টি শূন্যপদ রয়েছে।
মাসিক বেতন: কর্মীদের ভালো অঙ্কের টাকা বেতন দেওয়া হবে এখানে। সেক্ষেত্রে নিয়োগের সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন 20,000/- টাকা থেকে শুরু হচ্ছে।
আবেদন পদ্ধতি: অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে নিচে বিস্তারিত আবেদন পদ্ধতি দেওয়া হয়েছে,
1. সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইন আবেদন এর লিংকে ক্লিক করুন।
2. নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে অনলাইন রেজিস্ট্রেশন তথা ফর্ম ফিলাপ করুন।
3. সেক্ষেত্রে নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি তথ্য সঙ্গে রাখবেন।
4. অবশ্যই মনে করে একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি সঙ্গে রাখবেন অনলাইন আবেদন এর ক্ষেত্রে।
5. যাবতীয় কিছু ডকুমেন্ট সঙ্গে পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার ইত্যাদি আপলোড করতে বললে এক এক করে আপলোড করে দিন।
6. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজ সম্পন্ন করে আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট: নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসাবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসাবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড
3. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
4. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
5. কোনো কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি
7. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
শিক্ষাগত যোগ্যতা: যেকোনো স্বীকৃত সংস্থা থেকে জিএনএম কিংবা বিএসসি নার্সিং করে থাকতে হবে। কিংবা আরো কিছু যোগ্যতা থাকলেও আবেদন জানাতে পারেন। আরো বিস্তারিত অফিসিয়াল নোটিফিকেশনে দেওয়া থাকবে। 
প্রার্থীর বয়সসীমা: নিয়োগে আবেদনের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা 40 বছর রাখা হয়েছে। অর্থাৎ, এই বয়সের নিচে মোটামুটি যেকেউ আবেদন যোগ্য। রিজার্ভ ক্যাটাগরি যেমন, SC/ST প্রার্থীদের বয়সে 5 বছরের ছাড় এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
কর্মী নিয়োগ প্রক্রিয়া: মূলত লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মীদের নিয়োগ করা হবে। সেক্ষেত্রে লিখিত পরীক্ষার ওপর থাকছে 85% নম্বর এবং ইন্টারভিউয়ের রাখা হয়েছে 15% নম্বর।
প্রার্থীদের আবেদন জমা পড়ার পর তাদের সবার প্রথমে ডেকে নেওয়া হবে লিখিত পরীক্ষার জন্য। এখানে যারা উত্তীর্ণ হবেন তারা ডাক পাবেন পরবর্তী ধাপে তথা ইন্টারভিউয়ের জন্য।
ইন্টারভিউতে প্রার্থীদের সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে। সবার শেষে প্রার্থীদের কর্মী পদে নিযুক্ত করা হবে।
আবেদনের সময়সীমা: আগামী 09 জানুয়ারি, 2023 তারিখের মধ্যে অনলাইন রেজিস্ট্রেশন করে ফেলতে হবে। এবং আগামী 15 জানুয়ারি, 2023 তারিখের মধ্যে ফুল সাবমিশন করতে পারবেন অনলাইনের মাধ্যমে।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে সেখানেই নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট তথা অনলাইন আবেদন এর লিংক দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


APPLY ONLINE/ OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE JOB NEWS: CLICK HERE


OUR TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment