সুখবর! রাজ্য সরকারের নতুন প্রকল্পে প্রত্যেক বেকার যুবক যুবতীদের 1 লক্ষ টাকা প্রদান | WB Govt Scheme 2023

রাজ্যের সমস্ত বেকার যুবক যুবতীদের জন্য দুর্দান্ত এক সুখবর। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তত্ত্বাবধানে রাজ্যে সাধারণ মানুষের জন্য চালু হয়েছে বেশ কয়েকটি জনকল্যাণমূলক প্রকল্প। তেমনি ছাত্র ছাত্রী, চাকরি প্রার্থী তথা বেকার যুবক যুবতীদের জন্যও বেশ কয়েকটি প্রকল্প তথা কর্মসূচির আয়োজন করা হয়েছে। এদের মধ্যে গতিধারা প্রকল্প তথা স্কীম অন্যতম। এর মাধ্যমে রাজ্যের যেকোনো প্রান্তে অবস্থিত যেকোনো যুবক যুবতী পেতে পারেন 1 লাখ টাকা পর্যন্ত সুবিধা। নিচে আরো বিস্তারিত খুঁটিনাটি আলোচনা করা হয়েছে।

WB Govt Scheme 2023
গতিধারা প্রকল্প: এই গতিধারা প্রকল্প হলো রাজ্য সরকারের তত্ত্বাবধানে পরিচালিত একটি উন্নয়নমূলক কর্মসূচি। এর মধ্য দিয়ে রাজ্যের বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের জোগাড় করে দেওয়া হয়। এই কর্মসূচির আওতায় রাজ্য সরকারের তরফ থেকে বাণিজ্যিক গাড়ি কেনার জন্য আর্থিক অনুদান তথা সাবসিডি দেওয়া হয়ে থাকে। 
আপনি মনে করুন এই গতিধারা প্রকল্প (Gatidhara Scheme) এর আওতায় নিজের নাম লেখালেন, তবে আপনি কোনো বাণিজ্যিক গাড়ি কিনলে, যেটি মূলক ব্যবসার উদ্দ্যেশ্যে কিনতে চান, সেখানে রাজ্য সরকার আপনাকে বিশেষ আর্থিক সহায়তা প্রদান করবেন। এর মাধ্যমে আপনাকে 30 শতাংশ আর্থিক সহায়তা প্রদান করা হবে। এবং বাকি টাকা বিভিন্ন ব্যাংক থেকে ঋণ হিসেবে নিয়ে তা পদে পরিশোধ করার ব্যবস্থা রয়েছে। এককথায় বিরাট কোনো পুঁজি ছাড়াই প্রথম দিকে একপ্রকার বিনামূল্যে আপনি গাড়ি নিতে পারেন।
অনেকেই আছেন যারা অনেক পড়াশোনা করার পর চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন, কিংবা অনেকেই বসে বসে বেকার সমস্যায় ভুগছেন তাদের জন্য বিশেষ আশীর্বাদের মতো কাজ করবে এটি। এই স্কিমের আওতায় আপনি কমার্শিয়াল গাড়ি, ট্যাক্সি, টোটো, অটো ইত্যাদি যেকোনো কিছু নিতে পারেন। সরকারের তরফ থেকে 1 লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান করা হবে এর জন্য।
আবেদনকারীর যোগ্যতা ও শর্ত: গতিধারা প্রকল্প এর আওতায় আসতে চান? আপনিও যদি এই কর্মসূচির আওতায় এসে 1 লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পেতে চান তবে বিশেষ কিছু যোগ্যতা ও শর্ত পূরণ করতে হবে আপনাকে।
1. এখানে আবেদন করতে গেলে আপনার বয়স হতে হবে 20 থেকে 45 বছর বয়সের মধ্যে। SC/ST দের বয়সে 5 বছরের ছাড় এবং OBC প্রার্থীদের 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।।
2. আবেদনকারী প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গ রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকতে হবে।
3. আবেদনকারীর পারিবারিক মাসিক আয় 25 টাকার কম হতে হবে।
4. রাজ্যে পুরুষ কিংবা মহিলা যেকেউ এখানে এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।
কি কি ডকুমেন্ট প্রয়োজন: অন্যান্য বিভিন্ন প্রকল্পের মতো এখানেও আবেদন জানাতে গেলে কিছু ডকুমেন্ট প্রয়োজন। নিচে সেগুলি উল্লেখ করা হয়েছে।
1. গতিধারা প্রকল্প এর আবেদনপত্র তথা অ্যাপ্লিকেশন ফর্ম (পূরন করে রাখতে হবে)
2. পারিবারিক তথা ফ্যামিলির ইনকাম সার্টিফিকেট
3. সেলফ ডিক্লারেশন তথা স্ব-ঘোষণা
4. নিজের বয়সের প্রমাণপত্র হিসেবে কোনো ডকুমেন্ট
5. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র
6. রঙিন পাসপোর্ট সাইজের ফটো 
7. এমপ্লয়মেন্ট ব্যাংক এ নাম নথিভুক্ত থাকার প্রমাণপত্র
আবেদন পদ্ধতি: গতিধারা প্রকল্প এর জন্য নিম্নলিখিত ধাপে আবেদন জানাতে হবে। সেক্ষেত্রে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট সবার প্রথমে আপনাকে তিনটি ফর্ম ডাউনলোড করে বের করে নিতে হবে।
এই ফর্ম ভালো করে নিজের যাবতীয় তথ্য দিয়ে পূরণ করতে হবে। তারপর নিজস্ব তথা পার্শ্ববতী আরটিও অফিসে তা জমা করতে হবে।
ভবিষ্যতে রাজ্যের এরকম আরো নানান প্রকল্প তথা কর্মসূচির আপডেট পেতে চান? আপনি কি একজন চাকরি প্রার্থী এবং চাকরি ও নিয়োগের নতুন নতুন আপডেট সবার প্রথমে পেতে চান? তবে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে।
TELEGRAM CHANNEL: JOIN HERE


MORE NEWS: CLICK HERE 

Leave a comment