রাত পোহালেই বহু প্রতীক্ষিত, আবেগময় TET 2022, পরীক্ষার আগে অবশ্যই দেখে নিন বিষয়গুলি

প্রাথমিক টেট তথা প্রাইমারি টেট, যার সঙ্গে জুড়ে আছে হাজার হাজার বেকার যুবক যুবতী তথা চাকরি প্রার্থীদের স্বপ্ন, জুড়ে রয়েছে তাদের ভবিষ্যৎ। এটি কি শুধু একটি পরীক্ষা? না শুধু একটি পরীক্ষা না, একটি লড়াই, একটি তপস্যা প্রাথমিকের শিক্ষক হওয়ার। আজ রাত পোহালেই আগামীকাল 11 ডিসেম্বর, 2022 তারিখে হতে চলেছে রাজ্যে বহু প্রতীক্ষিত, বহু প্রতীক্ষিত টেট তথা প্রাইমারি শিক্ষক নিয়োগের পরীক্ষা। এটি একটি ইমোশন যার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে প্রায় সাত লক্ষ চাকরি প্রার্থীদের ভবিষ্যৎ। আপনিও একজন পরীক্ষার্থী হলে অবশ্যই দেখে নিন গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয়।

TET 2022
1. আগামীকাল সাড়া পশ্চিমবঙ্গ রাজ্য জুড়ে 6 লক্ষ 90 হাজার 931 জন অর্থাৎ প্রায় 7 লক্ষের কাছাকাছি প্রার্থী বসবেন প্রাইমারি টেট এ।
2. এবার এই অঢেল সংখ্যক পরীক্ষা প্রার্থীদের জন্য সাড়া রাজ্যজুড়ে 1453 টির মতো পরীক্ষা কেন্দ্র বাছাই করে নেওয়া হয়েছে।
3. অনুমান করা যাচ্ছে, আগামীকাল মূল পরীক্ষা প্রার্থী, অভিভাবক, অন্যান্য বিভিন্ন কর্মী মিলিয়ে পথে নামবেন প্রায় 10 লক্ষেরও বেশি মানুষ।
4. এত বিরাট সংখ্যক পরীক্ষা প্রার্থীদের যাতে যাতায়াতের কোনো রকম সমস্যা নেই সেই দিকে তৎপর রাজ্যের পরিবহন ব্যবস্থা সঙ্গে রাজ্যের পরিবহন মন্ত্রী।
5. আগামী 11 ডিসেম্বর, 2022 তারিখ তথা রবিবার সাড়া রাজ্য জুড়ে রাস্তায় থাকবে প্রায় 2 হাজারের মতো সরকারি বাস, 36 হাজারের মতো বেসরকারি বাস অর্থাৎ 38 হাজারের মতো বাস।
6. প্রতি চার মিনিট অন্তর রাস্তায় থাকছে বেসরকারি বাস। শুধু বাস নয়, থাকছে পর্যাপ্ত পরিমাণে অটো, রিকশা, টোটো ইত্যাদি গাড়ি।
7. পূর্ব রেলে বাড়তি 16 জোড়া রেলের ব্যবস্থা করা হয়েছে পরীক্ষার্থীদের জন্য, যাতে রেলে যাতায়াতের ক্ষেত্রেও কোনো রকম অসুবিধা না হয়।
এবার চলে আসা যাক পরীক্ষা ব্যবস্থা সম্পর্কে। অর্থাৎ পরীক্ষা কেন্দ্রে বিভিন্ন ব্যবস্থা গ্রহণের পাশাপাশি পরীক্ষা প্রার্থীদের জন্য কিছু নিয়মাবলী বেঁধে দেওয়া হয়েছে।
1. পরীক্ষা শুরু হবে দুপুর 12 টা থেকে, চলবে আড়াই ঘণ্টা এবং পরীক্ষা শেষ হবে দুপুর 2 টা 30 মিনিটে।
2. রিপোর্টিং টাইম শুরু হবে সকাল সাড়ে 9 টা থেকে এবং শেষ সকল 11 টাতে। অর্থাৎ, আপনাকে সকাল সাড়ে 9 টা থেকে সকাল 11 টার মধ্যে অবশ্যই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতেই হবে, না হলে পরীক্ষা দিতে পারবেন না।
3. পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার সময় প্রাইমারি টেট এর পরীক্ষার অ্যাডমিট কার্ড অবশ্যই নিয়ে প্রবেশ করুন। সেক্ষেত্রে 2 কপি অ্যাডমিট কার্ড সঙ্গে রাখবেন।
3. পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার সময় অবশ্যই একটি বৈধ অর্থাৎ ভ্যালিড আইডি প্রুফ নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করুন। সেক্ষেত্রে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড/ অধার কার্ড/ প্যান কার্ড/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স/ ভোটার কার্ড এগুলির মধ্যে যেকোনো একটি ডকুমেন্ট নিয়ে আসবেন।
4. সঙ্গে রঙিন পাসপোর্ট সাইজের এক কপি ফটো যেটি আপনার অ্যাডমিট কার্ড এর মধ্যে দিয়েছেন এবং কালো বলে পেন তথা কলম।
5. পরীক্ষা কেন্দ্র তথা প্রতিটি পরীক্ষার রুম সিসি টিভি ক্যামেরা এর তত্ত্বাবধানে থাকবে।
6. পরীক্ষার হলে প্রবেশ করার পূর্বে মেটাল ডিটেক্টর দিয়ে প্রতিটি পরীক্ষার্থীদের আলাদা করে চেক করে নেওয়া হবে।
7. সুতরাং, পরীক্ষার হলে আপনি কোনো ধরনের মেটাল এর জিনিস যেমন, টাকার কয়েন, গাড়ির চাবি ইত্যাদি নিয়ে প্রবেশ করতে পারবেন না।
8. আপনি পরীক্ষার হলে কোনো উক্ত জিনিস ছাড়া আর কোনো কিছুই নিয়ে যেতে পারবেন না। হাতঘড়ি, পেন্সিল তথা জ্যামিতি বক্স, ক্যালকুলেটর, স্কেল, জলের বোতল, মোবাইল, হেডফোন, ব্লুটুথ ডিভাইস, ক্যামেরা, সানগ্লাস ইত্যাদি সব কিছু নিষিদ্ধ।
9. প্রত্যেকটি পরীক্ষার হল রুমে দেওয়াল ঘড়ি এবং পানীয় জলের সুব্যবস্থা করা হয়েছে।
10. পরীক্ষার হলে কোনো রকম খাবার খাওয়া যাবে না। এবং গার্ড তথা ইনভিজিলেটর এর পারমিশন ছাড়া কোনো ভাবেই বাইরে বের হওয়া নিষেধ।
11. পরীক্ষা শেষে আপনাকে দুটো জিনিস ইনভিজিলেটর কে দিয়ে দিতে হবে। প্রথমটি হলো, OMR শিট এর অরিজিনাল কপি (গোলাপি রঙের) এবং দ্বিতীয়ত, নিজের একটি অ্যাডমিট কার্ড (সই করা)।
12. পরীক্ষা শেষে তিনটি জিনিস নিয়ে আসতে পারবেন আপনি, প্রথমত, টেট (TET 2022) এর প্রশ্ন তথা Question Booklet দ্বিতীয়ত, টেট OMR শিট এর পরীক্ষার্থীর কপি (সবুজ রঙের) তৃতীয়ত, এক কপি টেট এর অ্যাডমিট কার্ড যেখানে ইনভিজিলেটর এর সই থাকবে।
যাইহোক, আগামীকাল অনেকেই টেট দিতে চলেছে। অনেকেই প্রথম বার টেট দেবে এবং অনেকেই আছেন যারা এর আগেও টেট দিয়েছেন। যাইহোক, সবার প্রতি শুভ কামনা রইল, সবাই মাথা ঠাণ্ডা রেখে মনোযোগ সহকারে পরীক্ষা দেবেন।
ভবিষ্যতে চাকরি এবং নিয়োগ সম্বন্ধীয় নানান ধরনের খবর এবং আপডেট পেতে চান? তবে যুক্ত।থাকুন আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে। পাশাপাশি নিয়মিত ভিজিট করুন আমাদের অফিসিয়াল ওয়েবসাইট।
TELEGRAM CHANNEL: JOIN HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE 

Leave a comment