রাজ্য স্বাস্থ্য বিভাগে হিসাবরক্ষক, ক্লার্ক ও গ্রুপ ডি কর্মী নিয়োগ | WB Health Department Recruitment 2022

পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য দপ্তরে এক দুর্দান্ত নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে একই সঙ্গে গ্রুপ সি ও গ্রুপ ডি লেভেলের পদে নেওয়া হচ্ছে কর্মী। রাজ্যের যেকোনো জেলা প্রান্ত থেকে পুরুষ থেকে মহিলা যেকেউ এখানে সরাসরি চাকরির জন্য আবেদন করতে পারবেন। রাজ্যের এই সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এর মধ্য দিয়ে হিসাবরক্ষক, ক্লার্ক ও গ্রুপ ডি পদে নেওয়া হচ্ছে কর্মী। রাজ্যে দিনের পর দিন বেড়ে চলেছে বেকার সমস্যা, অন্যদিকে নিয়োগ নেই আর আগের মতো। এমন কঠিন পরিস্থিতিকে এরকম একটি দুর্দান্ত নিয়োগের সুবর্ণ সুযোগ হাতছাড়া না করতে এখনি জেনে নিন এই নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি।

WB Govt Job Recruitment 2022


পদের নাম:
স্বাস্থ্য বিভাগের এই কর্মী নিয়োগ (WB Health Recruitment 2022) এ বিভিন্ন প্রকার পদে নেওয়া হচ্ছে কর্মী। প্রধান দু ধরনের গ্রুপ সি পদে কর্মী নিয়োগ (WB Health Group-C Recruitment 2022) করা হচ্ছে, যেমন হিসাবরক্ষক তথা অ্যাকাউন্ট্যান্ট এবং লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট। এবং সঙ্গে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ (WB Health Group-D Recruitment 2022) করা হচ্ছে।
আবেদন পদ্ধতি:
স্বাস্থ্য বিভাগের এই নিয়োগে মূলত অফলাইনের মাধ্যমে খুব সহজেই আপনি চাকরির জন্য আবেদন জানাতে পারবেন নিম্নলিখিত কয়েকটি ধাপের মধ্য দিয়ে,
1. সেক্ষেত্রে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল থেকে নিয়োগের আবেদনপত্র টি ডাউনলোড করে নেবেন।
2. এই আবেদনপত্র/ Application Form তথা BIO DATA FORM টির ডাইরেক্ট লিঙ্ক নিচে দেওয়া হলো, সেটি ডাউনলোড করে একটি সাদা A4 সাইজের পেপারে বের করে নিন।
3. এবার নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে খুব ভালো করে এই ফর্মটি পূরণ করে নেবেন।
4. নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর এবং ইমেল আইডি ইত্যাদি তথ্য দেবেন এখানে।
5. নিজের যাবতীয় কিছু ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই ফর্মের সঙ্গে যুক্ত করবেন। সঙ্গে নিজের একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করে দিতে হবে।
6. সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে তা একটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই নিজের সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আঁধার কার্ড
3. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
4. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
7. নিজের বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি
নিয়োগকারী সংস্থা:
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তত্ত্বাবধানে রাজ্যের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে আয়োজিত হচ্ছে এই নিয়োগ। জেলা লেভেলে সংঘটিত হচ্ছে এই নিয়োগ। রাজ্যের 23 জেলা থেকে যেকেউ আবেদন জানাতে পারবেন।
প্রার্থীর বয়সসীমা:
স্বাস্থ্য বিভাগের এই নিয়োগ (WB Health Department Recruitment 2022) এ আবেদনের ক্ষেত্রে বয়সের ক্ষেত্রে কোনো রকম বাঁধা সীমা নেই। 01/01/2022 তারিখের হিসাব অনুযায়ী যেকোনো প্রার্থী জার বয়স 62 বছরের নিচে, তারাই এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
মাসিক বেতন:
কর্মী কিছু মাসিক গড় বেতন বিভিন্ন রাখা হয়েছে। অ্যাকাউন্ট পদে নিযুক্ত কর্মীদের মাসিক গড় বেতন 12,000/- টাকা, লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট কর্মীদের মাসিক বেতন 10,000/- টাকা এবং গ্রুপ ডি কর্মীদের মাসিক গড় বেতন 8,000/- টাকা থেকে শুরু হচ্ছে।
শিক্ষাগত যোগ্যতা:
এই গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগ এ পদ অনুযায়ী প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা বিভিন্ন হতে হবে। সংশ্লিষ্ট পদে আবেদনের ক্ষেত্রে সঙ্গে সাধারণ কম্পিউটার যোগ্যতা থাকা দরকার বিশেষ করে গ্রুপ সি পদের ক্ষেত্রে। সরকারি রিটায়ার্ড কর্মীদের নিয়োগে বিশেষ অগ্রাধিকার দেওয়া হয়েছে। যাইহোক অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানতে পারবেন।
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
স্বাস্থ্য বিভাগের এই নিয়োগে কোনো রকম পরীক্ষা নেওয়া হচ্ছে না। প্রার্থীদের সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে কয়েকটি ধাপের মধ্য দিয়ে করা হবে নিয়োগ।
1. সেক্ষেত্রে আবেদন জমা পড়ার সেগুলি প্রথমে শর্ট লিস্টিং এর মাধ্যমে বাছাই করে নেওয়া হবে।
2. শর্ট লিস্টেড প্রার্থীদের সরাসরি ডেকে নেওয়া হবে সাধারণ কম্পিউটার টেস্ট এর জন্য।
3. তারপর প্রার্থীদের ডেকে নেওয়া হবে ইন্টারভিউয়ের জন্য।
4. ইন্টারভিউয়ে প্রার্থীদের সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
5. সবার শেষে প্রার্থীদের প্রাপ্ত সকল নম্বর এর ভিত্তিতে মেরিট লিস্ট তৈরি করে তার ভিত্তিতে করা হবে নিয়োগ।
আবেদনের সময়সীমা:
আগামী 31/08/2022 তারিখের মধ্যে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে উপরের আবেদন পদ্ধতি অনুসরণ করুন।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে বিস্তারিত জেনে নিন। সঙ্গে এর মধ্যেই নিয়োগের আবেদনপত্র ও আবেদনপত্র পাঠানোর ঠিকানা দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION/ APPLICATION FORM: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE 

MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment