রাজ্য সরকারের নতুন প্রকল্পে প্রত্যেকেই পাবেন 1 লক্ষ 20 হাজার টাকা, দেখুন আবেদন পদ্ধতি | WB New Scheme

বিরাট সুখবর পশ্চিমবঙ্গের প্রতিটি বাসিন্দার জন্য। এবার রাজ্য সরকার এর পক্ষ থেকে বিরাট অনুদানের সুব্যবস্থা করে দেওয়া হলো। আবেদন করলেও পেতে পারেন 1 লক্ষ 20 হাজার টাকা। বিভিন্ন সময়ে রাজ্য সরকারের পক্ষ থেকে নানান প্রকল্প তথা যোজনা এর আয়োজন করা হয়ে থাকে। রাজ্যের যেকোনো জেলা প্রান্ত থেকে যেকেউ এখানে আবেদন জানতে পারেন। গ্রাম থেকে শহর যেকোনো স্থানের বাসিন্দা হন না কেন, আপনি এখানে আবেদন জানাতে পারেন অনায়াসে। 

WB Govt Scheme 2022
প্রকল্প তথা যোজনা এর বিবরন:
কেন্দ্র সরকারের পক্ষ থেকে সাধারণ মানুষের গৃহ নির্মাণের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনা রয়েছে যেমন ঠিক তেমনই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের সাধারণ জনসাধারণের জন্য বাংলা আবাস যোজনা রয়েছে। রাজ্যের জনগণ অনেক। তাদের মধ্যে হাজার হাজার তথা লক্ষ লক্ষ অনেক সাধারণ মানুষ রয়েছে যাদের থাকার মতো একটি ভালো বাড়ি পর্যন্ত নেই। কোথায় আছে, মানুষের বেচেঁ থাকার জন্য সাধারণ তিনটি মৌলিক চাহিদা হলো খাদ্য, বস্ত্র ও বসস্থান তথা একটি গৃহ। তাই সাধারণ বিভিন্ন মানুষ যাদের থাকার মতো ভালো একটি বাড়ি নেই তাদের কথা মাথায় রেখেই এই বাংলা আবাস যোজনা এর সূচনা করা হয়েছে।
মোট কত জন পাবেন এই সুবিধা?
এই প্রকল্প তথা যোজনার আওতায় রাজ্যের প্রায় 50 লক্ষ সাধারণ মানুষকে নিয়ে আসা হচ্ছে যার মধ্যে থাকতে পারেন আপনিও। যারা আবেদন করবেন তাদের প্রত্যেকেরই ভালো বাড়ির ব্যবস্থা করে দিতে রাজ্য সরকারের পক্ষ থেকে তাদের মোটা অঙ্কের টাকা দেওয়া হবে। এখানে এই এত বিরাট সংখ্যক মানুষের মধ্যে থাকবে রাজ্যের প্রতিটি জেলা প্রান্তের বিভিন্ন সাধারণ আবেদনকারীরা।
মূলত কাদের দেওয়া হচ্ছে এই আর্থিক সহায়তা:
রাজ্যের বিভিন্ন প্রান্তে অবস্থিত বিভিন্ন সাধারণ গরীব মানুষকে অগ্রাধিকার দেওয়া হয়েছে এখানে। যাদের সামান্য একটি বাড়ি করার সামর্থ্য নেই কিংবা ভালো বাড়ি নেই থাকার মত কিংবা যাদের বাড়ির বেহাল অবস্থা তারাই এখানে এই প্রকল্প তথা যোজনার জন্য আবেদন করতে পারবেন।
আর্থিক সহায়তা এর পরিমাণ:
রাজ্য সরকারের পক্ষ থেকে এই যে যোজনার আয়োজন করা হয়েছে তাতে প্রত্যেক আবেদনকারী সাধারণ জনগন কে উচ্চ অঙ্কের টাকা অনুদান হিসেবে দেওয়া হবে যা দিয়ে তারা একটি ভালো বাড়ি তৈরি করতে পারবেন থাকার মতো। এখানে মোটামুটি সব মিলিয়ে 1 লক্ষ 20 হাজার টাকা করে দেওয়া হবে প্রতি জন হিসাবে। সব থেকে বড় কথা হলো, এই টাকা একেবারে সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে।
যেসব শর্ত ও যোগ্যতা দরকার:
রাজ্যের এই সরকারি প্রকল্প তথা যোজনা (WB Govt Scheme) এ আবেদন জানাতে গেলে বেশ কিছু যোগ্যতা তথা শর্ত থাকা দরকার। এগুলি নিচে বিস্তারিত তুলে ধরা হলো,
1. প্রথমত আপনাকে পশ্চিমবঙ্গ রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা তথা অধিবাসী হতে হবে।
2. আবেদনকারীর মোট বার্ষিক আয় এর পরিমাণ দরিদ্র সীমার নিচে থাকতে হবে।
3. আপনি একবারই এখানে আবেদন জানাতে পারবেন। অর্থাৎ যারা পূর্বে ইতিমধ্যে এই আর্থিক সহায়তা পেয়েছেন তাদের আর এখানে আবেদন গ্রহণ করা হবে না।
4. এখানে আবেদনের ক্ষেত্রে আপনার অবশ্যই একটি বৈধ এবং সক্রিয় ব্যাংক অ্যাকাউন্ট থাকতেই হবে।
আবেদন করতে প্রয়োজনীয় ডকুমেন্ট:
এই আর্থিক সহায়তা পেতে আবেদন করতে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. আধার কার্ড
2. ভোটার কার্ড
3. জব কার্ড
4. রেশন কার্ড
5. পাসপোর্ট সাইজের রঙিন ফটো
6. স্থায়ী ঠিকানার তথা বাসিন্দার প্রমাণপত্র
আবেদন পদ্ধতি:
নিম্নলিখিত কয়েকটি ধাপে এখানে আবেদন জানাতে হবে। ভালো করে দেখে আবেদন জানিয়ে ফেলুন।
1. সবার প্রথমে নিজস্ব এবং নিকটবর্তী গ্রাম পঞ্চায়েত (GP) অফিসে গিয়ে যোগাযোগ করুন।
2. সেখান থেকে এই বাংলা আবাস যোজনা এর ফর্ম সংগ্রহ করে নিন।
3. নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে এই অ্যাপ্লিকেশন ফর্ম পূরণ করতে হবে।
4. নিজের নাম, অভিভাবকের নাম, ঠিকানা, ব্যাংক অ্যাকাউন্ট ডিটেইলস, আধার নম্বর, ভোটার কার্ড নম্বর ইত্যাদি আরো তথ্য দেবেন।
5. রঙিন পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করুন। সঙ্গে যাবতীয় ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এর সঙ্গে জুড়ে দিন।
6. তারপর এগুলি সব একটি খামের মধ্যে ভরে আপনাকে সেই গ্রাম পঞ্চায়েত অফিসেই জমা করতে হবে।
কীভাবে অনুদানের টাকা পাবেন?
গ্রাম পঞ্চায়েত এর আধিকারিকের লোকজন আপনার আবেদনপত্র ভালো করে যাচাই করে দেখবে। তারপর সব ঠিকঠাক থাকলে আপনার সঙ্গে যোগাযোগ করে নেবে। আপনার বাড়ি পরিদর্শন করবে তারা। এরপরই তারা সব ঠিকঠাক দেখেলে আপনার একাউন্টে টাকা পাঠিয়ে দেওয়া হবে।
ভবিষ্যতে এরকম আরো নানান গুরুত্বপূর্ণ খবরাখবর ইত্যাদি পেতে চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE


আপনি কি একজন সরকারি চাকরি প্রার্থী হয়ে চাকরির খোঁজে রয়েছেন? কিংবা রাজ্য সরকারের নানান প্রকল্প সম্পর্কে আরও জানতে চান? তবে আমাদের অফিসিয়াল ওয়েবসাইট এর সঙ্গে যুক্ত থাকুন।
OFFICIAL WEBSITE: VISIT HERE

Leave a comment