রাজ্যে DA নিয়ে বিরাট আপডেট! পর পর ধাক্কা খেয়ে হুশ ফিরল রাজ্য সরকারের | WB Govt Employees Update 2023

ডিএ তথা মহার্ঘ্য ভাতা নিয়ে কম হয়রানির শিকার হতে হয়নি রাজ্যের সরকারি কর্মী এবং পেনশন ভোগীদের। রাজ্য সরকারকে প্রাথমিকভাবে কাকুতি মিনতি করেও মেলেনি কোনো সুফল। এমনকি বারংবার রাজ্যের উচ্চ আদালত এর কাছে গিয়েও কোনো ইনসাফ পায়নি রাজ্যের কর্মীরা। শেষমেষ তারা শরণাপন্ন হন দেশের সর্বোচ্চ আদালত তথা সুপ্রিম কোর্টের। কিন্তু দুর্ভাগ্যবশত সেখানেও গিয়ে শুধু গুনতে হয়েছে তারিখ পে তারিখ। 

WB Govt Employees Update 2023

এরপর রাজ্যের কর্মীরা বারংবার তাদের অবস্থান বিক্ষোভ থেকে শুরু করে ছোটো বড়ো আন্দোলন গড়ে তুলতে থাকে। পুলিশের সঙ্গে হয় বচসা, পুলিশ ধর পাকর করে অনেক কর্মীকে গ্রেফতার পর্যন্ত করেছে। পার্শ্ববর্তী বিভিন্ন রাজ্যে এমনকি কেন্দ্রের বিভিন্ন সরকারি কর্মীদের DA সময়মত দিয়ে দেওয়া হচ্ছে। কিন্তু কিন্তু পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কেনো এত অনীহা প্রকাশ করছেন ডিএ পরিশোধ করতে গিয়ে।
এর কোনো ঠিক উত্তর পাননি সরকারি মহলের কর্মীরা। শেষ পর্যন্ত তারা রাস্তায় নামতে বাধ্য হয়েছেন। নতুন বছরের শুরুতেই সরকারি কর্মী ইউনিয়নের ইউনিট ফোরামের কনভেনর দেবপ্রসাদ হালদার বলেছেন যে আগামী 16 জানুয়ারি দেশের সর্বোচ্চ আদালতে DA নিয়ে একটি বিরাট মামলার শুনানি রয়েছে এবং এই মামলার রায় সরকারি কর্মীদের পক্ষেই যে থাকছে এ নিয়ে খুবই আশাবাদী তারা।
কিন্তু যদি এই রায় সরকারি কর্মীদের পক্ষে না থাকে তবে তারা আগামীতে আরো বৃহত্তর আন্দোলন তথা বিক্ষোভ এর ডাক দিচ্ছেন। এবং আগামী 27 জানুয়ারি কর্মীরা সারা রাজ্য জুড়ে কর্ম বিরতি এর ডাক দিয়েছেন। কর্মীরা সেদিন বিরাট অনশন পালন করবেন। কর্মীরা তাদের নিজ নিজ সরকারি অফিস তথা কর্মস্থলে পেন ডাউন করবেন তথা কোনো কাজ করবেন না এবং এক বিরাট অনশন কর্মসূচি পালন করবেন। এবং রাজ্য সরকারের ইতিমধ্যে টনক নড়ল এ নিয়ে কোনো সন্দেহ নেই।
কথায় বলে, কেউ অনেক চাইলেও কিছু পায়না, অন্যদিকে কেউ কেউ কিছু না চাইতেও অনেক কিছু পায়। এমন অবস্থা রাজ্যের সরকারি কর্মীদের ডিএ নিয়ে। ত্রিপুরা রাজ্যে আগে ডিএ এর পরিমাণ ছিল 8% এবং এখন 12% বাড়িয়ে DA করা হলো 20%, অর্থাৎ, তাদের এখন সেখানকার সরকারি কর্মী মহলে যে খুশির বাতাবরণ চলছে তা বলাই বাহুল্য। ত্রিপুরা সরকার এই ডিএ তথা মহার্ঘ্য ভাতা বাবদ সব মিলিয়ে প্রায় সাড়ে 1400 কোটি টাকা খরচ করেছেন। শুধু কি ত্রিপুরা? তামিলনাড়ু সরকারও তাদের সরকারি কর্মীদের জন্য DA বাড়িয়ে দিয়েছেন।
শুধু দেশের বিভিন্ন রাজ্য সরকার না, এমনকি কেন্দ্র সরকার তাদের সরকারি কর্মী এবং পেনশন ভোগীদের জন্য একের পর এক সুখবর নিয়ে আসছেন। এবং এই ঘটনায় পশ্চিমবঙ্গ রাজ্য সরকার অনেকটাই লজ্জিত এবং ধাক্কা খেয়েছেন এ নিয়ে কোনো সন্দেহ নেই। হয়তো একটু হলেও ভাবা শুরু করেছেন রাজ্য সরকার এখন তাদের কর্মীদের নিয়ে। তবে কি শুধু ভাবলেই হবে? এই DA কি আর কোনো দিনো পরিশোধ হবেনা কিংবা বাড়বে না। 
কিন্তু রাজ্যের কোষাগারে এখন খরার মাস চলছে। রাজ্যে কর্মীদের বকেয়া তথা বাকি ডিএ এর হিসাব আকাশ ছুঁয়েছে। 2016 থেকে 2022 এর হিসাবে এই টাকার অঙ্ক প্রায় 42 হাজার কোটি ছুঁয়েছে। অন্যদিকে রাজ্যের সার্বিক আর্থিক পরিস্থিতি এখন খুবই ভয়াবহ এক প্রকার শোচনীয়। এত পরিমাণ অর্থ রাজ্যে সরকারের জন্য মেটানো একেবারেই যে অসম্ভব রকমের তা আর বলার অপেক্ষা রাখেনা। কিছু রাজ্য সরকার অনেকটাই চাপে পড়েছে এখন সঙ্গে খেয়ে চলেছে অনবরত ধাক্কা।
কেন্দ্র সরকার সহ অন্যান্য রাজ্য সরকারের DA নিয়ে ভালো পদক্ষেপ চোখে পড়ছে এখানকার রাজ্য সরকারের। অন্যদিকে রাজ্যের সরকারি কর্মীদের রাজ্যের উচ্চ আদালতে করা মামলার সাপেক্ষে রিভিউ পিটিশন দাখিল করেছেন রাজ্য সরকার। যাতে করে এত পাহাড় পরিমাণ DA রাজ্য সরকারকে একেবারে এবং একাই পরিশোধ করতে না হয়। কিন্তু দায়িত্ব থেকে পালানো কি এতই সোজা? বিভিন্ন জায়গায় উন্নয়নের বন্যা বইয়ে দিলেও সরকারি কর্মী তথা পেনশন ভোগীদের DA দেওয়ার বেলায় রাজ্যের কোষাগারে খরার মাস চলে, এ আর নতুন গল্প নয়। তাই শেষ পর্যন্ত উচ্চ আদালতেরও রোষের মুখে পড়তে হয় রাজ্য সরকারকে। খুব শীঘ্রই সমস্ত ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে আদালতের পক্ষ থেকে।
এত ধাক্কা খেয়ে এবার রাজ্য সরকার হয়তো সরকারি কর্মীদের জন্য DA নিয়ে ভাবতে শুরু করে দিয়েছেন এ নিয়ে কোনো সন্দেহ নেই। সূত্র অনুযায়ী, এত পরিমাণ DA একসঙ্গে মিটিয়ে দিতে না পারলেও আস্তে আস্তে তারা অল্প অল্প করে বকেয়া DA মেটাবে বলে আশা করা যায় এবং এমনটাও হয়তো হলেও হতে পারে। কিন্তু রাজ্যের সরকারি কর্মীরা এখন পুরো অনড় তাদের জায়গায়। আগামী 27 জানুয়ারিতে সমস্ত সরকারি কর্মীরা তাদের পেন ডাউন কর্মসূচি চালু রাখবেন। এবং তারা তাদের DA নিয়ে আগামীতেও একই ভাবে অনশন, আন্দোলন গড়ে তুলতে থাকবেন, যত দিন না তাদের পুরো ডিএ মিটিয়ে দেওয়া হচ্ছে।
আপনি কি একজন সরকারি চাকরি প্রার্থী কিংবা সরকারি কর্মী? ভবিষ্যতে চাকরি, নিয়োগ, ডিএ কিংবা সরকারি প্রকল্প এবং কর্মসূচির ওপর আরো আপডেট পেতে চান। তবে যুক্ত থাকুন আমাদের সঙ্গে।
OUR TELEGRAM CHANNEL: JOIN HERE


OUR WHATSAPP GROUP: JOIN HERE


MORE NEWS: CLICK HERE 

Leave a comment