রাজ্যে শিশু সুরক্ষা দপ্তরে কর্মী নিয়োগ, যোগ্যতা অষ্টম পাশ, পোস্টিং নিজ জেলায় | WB New Govt Jobs Update 2022

পশ্চিমবঙ্গে এবার নতুন নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। রাজ্যে শিশু সুরক্ষা দপ্তরে কর্মী নিযুক্ত করা হবে। একজন চাকরি প্রার্থী যে দীর্ঘ ন্যুনতম এবং খুব কম শিক্ষাগত যোগ্যতায় ভালো একটি সরকারি চাকরি খুঁজছেন দীর্ঘ দিন ধরে, তার জন্য একটি দুর্দান্ত সুযোগ এটি। এখানে মূলত বিভিন্ন গ্রুপ সি এবং গ্রুপ ডি লেভেলে কর্মী নেওয়া হবে। সব থেকে বড় কথা হলো ন্যুনতম অষ্টম পাশ যোগ্যতা থাকলেই এখানে আবেদন জানাতে পারেন আপনি। তবে আর দেরি কিসের। আসুন জেনে নেওয়া যাক নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি।

WB Group-C Recruitment 2022

নিয়োগকারী সংস্থা: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তত্ত্বাবধানে জেলা লেভেলে হচ্ছে নিয়োগ। এর মধ্য দিয়ে ডিএম অফিসের অধীনে এবং শিশু সুরক্ষা দপ্তরে কর্মী নিয়োগ করা হবে। 
পদের নাম: সরকারি এই চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এর মধ্য দিয়ে বিভিন্ন পদে নেওয়া হচ্ছে কর্মী। মূলত গ্রুপ সি কর্মী নিয়োগ (WB Group-C Recruitment 2022) এবং গ্রুপ ডি কর্মী নিয়োগ (WB Group-D Recruitment 2022) করা হচ্ছে এখানে। এই গ্রুপ সি পদের অধীনে দুই প্রকার ক্লার্ক পদে নেওয়া হবে কর্মী। সঙ্গে গ্রুপ ডি এর অধীনে দুই প্রকার পদ রয়েছে।
শিক্ষাগত যোগ্যতা: গ্রুপ ডি পদে আবেদনের ক্ষেত্রে ন্যুনতম অষ্টম শ্রেণী পাশ করে থাকলেই চলবে। অন্যদিকে গ্রুপ সি ক্লার্ক পদে আবেদন করতে গেলে মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে।
প্রার্থীর বয়সসীমা: রাজ্যের এই নিয়োগ (WB Govt Recruitment 2022) এ আবেদন জানাতে গেলে ন্যুনতম বয়স হতে হবে 21 বছর। সর্বোচ্চ 40 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
আবেদন পদ্ধতি: নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদনপত্র সংগ্রহ করে নিন। সেক্ষেত্রে নিচে। ডাইরেক্ট লিঙ্ক দেওয়া হবে আবেদনপত্র ডাউনলোড করার। এটি বের করে একটি সাদা A4 সাইজের পেপারে বের করে নিন।
তারপর নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে পূরণ করবেন এটি। পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করে একটি সিগনেচার করবেন ফর্মে। তারপর যাবতীয় কিছু ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এর সঙ্গে যুক্ত করবেন। সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট: নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট বয়সের প্রমাণপত্র হিসেবে
2. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
3. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
4. বাসিন্দার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
কর্মী নিয়োগ প্রক্রিয়া: প্রধানত গ্রুপ সি লেভেলে কর্মী নিয়োগ এর ক্ষেত্রে লিখিত পরীক্ষার আয়োজন করা হচ্ছে। তারপর ডকুমেন্ট ভেরিফিকেশন তথা ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। অন্যদিকে গ্রুপ ডি লেভেলের নিয়োগের ক্ষেত্রে কোনো পরীক্ষা নেওয়া হবে না, প্রার্থীদের সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে যাচাই করে কর্মী পদে নিযুক্ত করা হবে।
আবেদনের সময়সীমা: আগামী 21/10/2022 তারিখের মধ্যে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে রেজিষ্টার কিংবা স্পীড পোস্ট এর মাধ্যমে আবেদন পাঠাতে পারবেন।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সেখানেই নিয়োগের আবেদনপত্র (Application Form) এবং আবেদনপত্র পাঠানোর ঠিকানা দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION/ APPLICATION FORM: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment