রাজ্যে শিশু বিকাশ প্রকল্পে 23 জেলা থেকে গ্রুপ ডি নিয়োগ, মাধ্যমিক পাশে আবেদন করুন | WB Govt Group D Recruitment 2022

বড় সুখবর রাজ্যের সরকারি চাকরির প্রার্থীদের জন্য। আপনি যদি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন এবং সরকারি চাকরি খুঁজছেন, তবে একদম সঠিক জায়গায় এসেছেন। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে এক বিরাট পদক্ষেপ নেওয়া হলো, যেখানে রাজ্যের শিশু বিকাশ প্রকল্পকে আরো গুরুত্ব দিতে এবং সঙ্গে প্রতিটি শিশুর উন্নয়নের প্রকল্পে রাজ্যে নেওয়া হচ্ছে প্রচুর কর্মী। আপনি রাজ্যের যেকোনো জেলা শহর থেকে সরাসরি রাজ্যের এই গ্রুপ ডি নিয়োগ (WB Group D Recruitment 2022) এর চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। এই দুর্দান্ত চাকরির সুযোগ হাতছাড়া না করতে তাড়াতাড়ি করে ফেলুন আবেদন, নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

WB Group D Recruitment 2022

কীভাবে আবেদন করবেন?
সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র ডাউনলোড করে নিন। সেখানে নিজের সব রকম তথ্য দিয়ে দিতে হবে। যেমন, নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং ঠিকানা সঙ্গে মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে ভালো করে আবেদনপত্র (Application Form) পূরণ করতে হবে। এরপর নিজের যাবতীয় ডকুমেন্ট এর জেরক্স কপি Self Attested করে সেগুলি ভালো করে জুড়ে দেবেন আবেদনপত্রের সঙ্গে। সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখবেন,
 
1. মাধ্যমিক এর অ্যাডমিট কার্ড
2. মাধ্যমিকের মার্কশিট
3. মাধ্যমিকের সার্টিফিকেট
4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
5. অন্যান্য সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
6. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
8. ভোটার কিংবা আঁধার কার্ড ইত্যাদি
নিয়োগ প্রক্রিয়া:
প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে মূলত বিশেষ কয়েকটি ধাপের মধ্য দিয়ে। সবার প্রথমে তাদের সবাইকে ডেকে নেওয়া হবে একটি লিখিত পরীক্ষার জন্য। এখানে নিজের মাতৃভাষা, সাধারণ গণিত, সাধারণ ইংরেজি এবং জনস্বাস্থ্য বিষয় থেকে কয়েকটি MCQ টাইপের প্রশ্ন তৈরি করে এর ওপর একটি পরীক্ষা নেওয়া হবে। যারা লিখিত পরীক্ষায় সফল হবেন তাদের পরবর্তী ধাপ তথা ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। সেখানে প্রার্থীদের সার্বিকভাবে যাচাই করা হবে। এরপর লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের নম্বর যোগ করে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। সবার শেষে এই লিস্ট দেখেই প্রার্থীদের সরাসরি নিয়োগ দিয়ে দেওয়া হবে।
শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি রাজ্যের শিশু বিকাশ প্রকল্প (WB Child Development Project) এর আওতায় সংঘটিত এই দুর্দান্ত চাকরির নিয়োগে অংশগ্রহণ করতে চান তবে আপনাকে রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে।
বয়সসীমা:
রাজ্যের এই সরকারি চাকরি (WB Govt Job 2022) তে আবেদন জানাতে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 45 বছরের চাকরি প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।

নিয়োগ ক্ষেত্র: 
ইতিমধ্যে রাজ্যের কয়েকটি জেলা থেকে নিয়োগের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। রাজ্যের জেলা লেভেলে প্রতিটি জেলার প্রতিটি মহকুমায় তথা প্রতিটি ব্লকের আইসিডিএস কেন্দ্রে হবে কর্মী নিয়োগ। তথা আপনি রাজ্যের যেকোনো জেলার বাসিন্দা হন না কেন অর্থাৎ রাজ্যের 23 জেলা থেকে আপনি এখানে সরাসরি চাকরির জন্য আবেদন করে নিতে পারবেন। 
পদের নাম:
প্রাথমিক ভাবে রাজ্যের শিশু বিকাশ কেন্দ্র গুলিতে গ্রুপ ডি বিভাগে কর্মী নেওয়া শুরু হয়ে গিয়েছে। এর মধ্যে অনেক পদ রয়েছে। তবে আপাতত রাজ্যের ICDS কেন্দ্রগুলোতে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে নিয়োগ চলছে। আরও নানান বিভাগে কর্মী নেওয়া হবে, যেখানে আপনি আবেদন করতে পারবেন।
আবেদনের সময়সীমা: 
আগামী 23/05/2022 তারিখের মধ্যে আপনি রাজ্যের এই সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন। 
আবেদন ও নিয়োগ সম্পর্কে আরও বিস্তারিত খুঁটিনাটি জানতে নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হচ্ছে দেখে নিন। সঙ্গে নিয়োগের আবেদনপত্র (Application Form) ডাউনলোড করে চাকরির জন্য এখনই আবেদন করে নিন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

APPLICATION FORM: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment