রাজ্যে ব্লক ভিত্তিক এবং বিভিন্ন গ্রামে প্রচুর স্বাস্থ্য কর্মী নিয়োগ, যোগ্যতা মাধ্যমিক | WB Health Recruitment 2023

ন্যুনতম শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে ভালো কোনো চাকরির খোঁজে রয়েছেন, তবে একদম সঠিক জায়গায় এসেছেন। এবার স্বাস্থ্য কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে রাজ্যে। শুধুমাত্র মাধ্যমিক পাশেই করতে পারবেন আবেদন। নিয়োগের সব থেকে বড় বিশেষত্ব হচ্ছে এখানে শুধুমাত্র এবং তেমন কোনো বিশেষ পরীক্ষা ছাড়াই প্রার্থীদের সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে। এটি মূলত তাদের জন্য একটি দুর্দান্ত সুযোগ হতে পারে যারা দীর্ঘদিন ধরে ভালো কোনো নিয়োগের খোঁজে রয়েছেন এবং ন্যুনতম শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে। নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে, জেনে নিন।

WB Health Recruitment 2023
আবেদন পদ্ধতি: অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে কয়েকটি ধাপ অনুসরন করুন,
1. সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র সংগ্রহ করে নিতে হবে।
2. এই আবেদনপত্র তথা Application Form এর ডাইরেক্ট লিঙ্ক নিচে দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে একটি সাদা A4 সাইজের পেপারে বের করে নিন।
3. এরপর নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে এই অ্যাপ্লিকেশন ফর্ম টি পূরণ করে নিতে হবে খুব যত্ন সহকারে।
4. সেক্ষেত্রে নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর এবং ইমেল আইডি ইত্যাদি তথ্য দেবেন।
5. নিজের একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করবেন। সঙ্গে একটি সিগনেচার করে দিতে হবে। পাশাপাশি নিজের যাবতীয় কিছু ডকুমেন্ট জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই আবেদনপত্রের সঙ্গে যুক্ত করুন।
6. সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে ফেলুন এবং তা নির্দিষ্ট তারিখের মধ্যে সংশ্লিষ্ট বিডিও অফিসে জমা করতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট: নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. নিজের মাধ্যমিক পাশের মার্কশিট এবং সার্টিফিকেট
3. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার 
4. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আঁধার কার্ড
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি
কর্মী নিয়োগ প্রক্রিয়া: কর্মী নিয়োগের ক্ষেত্রে কোন রকম লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না। প্রার্থীদের সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে বাছাই করে নিয়োগ করে দেওয়া হবে।
1. সেক্ষেত্রে আবেদন জমা পড়ার পর সেগুলি প্রথমে শর্ট লিস্টিং এর মাধ্যমে বাছাই করে নেওয়া হয়েছে।
2. এই শর্ট লিস্টিং করা হবে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে এবং এই শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে তাদের দেওয়া হবে নম্বর।
3. এরপর প্রার্থীদের বাড়ি বাড়ি বাই পোস্টের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হয় ইন্টারভিউয়ের কল লেটার, সেখানে উল্লেখ থাকবে ইন্টারভিউয়ের দিনক্ষণ ও ঠিকানা।
4. উক্ত ঠিকানায় নির্দিষ্ট তারিখের মধ্যে প্রার্থীদের পৌঁছে গিয়ে ইন্টারভিউয়ের জন্য রিপোর্ট করতে হবে।
5. প্রার্থীদের সাধারণ বিভিন্ন প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে এই ইন্টারভিউয়ে।
6. সবার শেষে নিয়োগের মেরিট লিস্ট তৈরি করে প্রার্থীদের থেকে যোগ্য প্রার্থী বেছে নিয়োগ করা হবে।
নিয়োগকারী সংস্থা ও পদের নাম: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তত্ত্বাবধানে রাজ্য স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে মূলত এই নিয়োগ সম্পন্ন করা হচ্ছে। সেক্ষেত্রে রাজ্যের জেলা বিভিন্ন ব্লক তথা বিডিও অফিসের তরফে স্বাস্থ্য কর্মী নিযুক্ত করা হবে। এর মধ্য দিয়ে ব্লকের অন্তর্গত বিভিন্ন গ্রাম পঞ্চায়েত তথা GP তে কর্মী নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা: রাজ্যের স্বাস্থ্য বিভাগের এই নিয়োগের (WB Health Recruitment 2022) ক্ষেত্রে আবেদন জানাতে চাইলে আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে উচ্চ শিক্ষিত চাকরি প্রার্থীরাও সমানভাবে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
প্রার্থীর বয়সসীমা: এখানে আবেদনের ক্ষেত্রে প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা ধরা হয়েছে 40 বছর। এক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।
আবেদনের সময়সীমা: আগামী 20 জানুয়ারি, 2023 তারিখের মধ্যে আপনি নিয়োগের জন্য আবেদন জানাতে হবে। সেক্ষেত্রে উপরের আবেদন পদ্ধতি অনুসরণ করে অফলাইনের মাধ্যমে আবেদন করে ফেলুন।
নিচে বিভিন্ন ব্লকে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হয়েছে, ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে সেখানেই নিয়োগের আবেদনপত্র (Application Form) এবং আবেদনপত্র পাঠানোর ঠিকানা দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION/APPLICATION FORM: CLICK HERE


MORE JOB NEWS: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment