রাজ্যে উচ্চমাধ্যমিক পাশে ক্লার্কের চাকরি, বেতন 14700 টাকা | WB Clerk Recruitment 2022

পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থীদের জন্য রয়েছে এক বিরাট নিয়োগের সুখবর। রাজ্যের সরকারি অফিসে ক্লার্ক পদে কর্মী নিয়োগের (WB Office Clerk Recruitment 2022) বিজ্ঞপ্তি জারি হল। শুধুমাত্র উচ্চ মাধ্যমিক যোগ্যতায় রাজ্যের যেকোন জেলা কিংবা শহর থেকে আপনি চাকরির জন্য আবেদন করতে পারবেন। রাজ্যের পুরুষ কিংবা মহিলা যে কেউ এখানে চাকরির জন্য আবেদন করতে পারেন। এবং সবথেকে বড় কথা হলো, এখানে আবেদনের জন্য কোনরকম আবেদন ফি আপনাকে জমা দিতে হবে না। অফলাইনে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে আপনি খুব সহজেই এখানে চাকরির জন্য আবেদন করে নিতে পারেন। এবং প্রার্থীদের কর্মী পদে নিয়োগের পর মাসে উচ্চ বেতন দেওয়া হবে। তাই আপনি যদি একজন সরকারি চাকরি প্রার্থী হয়ে থাকেন এবং বেকার সমস্যায় ভুগছেন তবে এই চাকরির নিয়োগের জন্য আবেদন করে নিতে পারেন। নিচে আবেদনের বিস্তারিত খুঁটিনাটি দেওয়া হল, দেখে আবেদন করে নিন।

WB Clerk Recruitment 2022

আবেদন প্রক্রিয়া:
অফ লাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করার মধ্য দিয়েই এখানে আবেদন করা যাবে অতি সহজেই। সবার প্রথমে আপনাকে নিয়োগের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখান থেকে আবেদনপত্র ডাউনলোড করে নিতে হবে একটি এ ফোর সাইজের পেপার এর মধ্যে এবং সেটি ভালো করে নিজের যাবতীয় তথ্য দিয়ে পূরণ করবেন। যেমন নিজের নাম, বাবার নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা ও বয়স ইত্যাদি দিয়ে পূরণ করতে হবে আবেদন ফর্মটি। তারপর নিজের গুরুত্বপূর্ণ কিছু যাবতীয় ডকুমেন্ট গুলি জেরক্স করার পর ভালো করে সেল্ফ অ্যাটেস্টেড করে নেবেন এবং সেগুলি আবেদনপত্রের সঙ্গে ভালো করে জুড়ে দিতে হবে। সবার শেষে আবেদন পত্র এবং সেই সেল্ফ অ্যাটেস্টেড করা ডকুমেন্টগুলি একটি খামের মধ্যে ভরে দেন এবং সেগুলি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. উচ্চ মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট
3. ভোটার কিংবা আঁধার কার্ড
4. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
7. অন্যান্য সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট ইত্যাদি
নিয়োগ প্রক্রিয়া:
পশ্চিমবঙ্গের ক্লার্ক নিয়োগের চাকরিতে (WB Clerk Job 2022) প্রার্থী নিয়োগ করা হবে কয়েকটি ধাপ এর মধ্য দিয়ে। এখানে মূলত লিখিত পরীক্ষা, একটি কম্পিউটার টেস্ট এবং ইন্টারভিউ এর মধ্য দিয়ে প্রার্থীদের ভালো করে যাচাই করার পর তাদের নম্বর দিয়ে করা হবে কর্মী হিসেবে নিয়োগ। আবেদনকারীদের আবেদনপত্র জমা হওয়ার পর তাদের সবাইকে প্রথমে ডেকে নেওয়া হবে লিখিত পরীক্ষার জন্য। যারা লিখিত পরীক্ষায় পাশ করবেন তাদেরকে ডেকে নেওয়া হবে কম্পিউটার টেস্টের জন্য এবং কম্পিউটার টেস্ট এ পাস করার পর সেই পাস করা অর্থাৎ উত্তীর্ণ প্রার্থীদের ডেকে নেওয়া হবে ইন্টারভিউ এর জন। ইন্টারভিউয়ে পাস করার পর সকল নম্বর যোগ করে একটি মেরিট লিস্ট প্রস্তুত করা হবে এবং নিয়োগের জন্য প্রকাশ করা হবে নিয়োগের প্যানেল। সবার শেষে সেই প্যানেল হিসাবেই প্রার্থীদের ডেকে নিয়োগ পত্র প্রদানের মধ্য দিয়ে কর্মী হিসাবে নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
পশ্চিমবঙ্গের ক্লার্ক নিয়োগে (WB Clerk Recruitment 2022) আবেদনের জন্য আপনাদের রাজ্যের যে কোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যূনতম উচ্চমধ্যমিক পাশ করে থাকতে হবে। এছাড়াও উচ্চশিক্ষা যোগ্যতাসম্পন্ন প্রার্থীরা সমানভাবে এখানে চাকরির জন্য আবেদন করতে পারেন।
প্রার্থীর বয়সসীমা:
পশ্চিমবঙ্গের এই সরকারি চাকরিতে (WB Govt Job 2022) অংশগ্রহণের জন্য একজন প্রার্থীর নূন্যতম বয়স হতে হবে 21 বছর। এবং সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন করতে পারেন।
মাসিক বেতন:
প্রার্থীদের ক্লার্ক কর্মী হিসাবে নিয়োগ দেওয়ার পর তাদের মাসে 14700/- টাকা বেতন দেওয়া হবে এবং সঙ্গে অন্যান্য নানান সরকারি সুযোগ সুবিধা প্রদান করা হবে।
পদের নাম:
এই নিয়োগের মধ্য দিয়ে মূলত বেঞ্চ ক্লার্ক পদে কর্মী নিয়োগ করা হবে।
পরীক্ষার সিলেবাস:
এখানে লিখিত পরীক্ষা (Written Test), কম্পিউটার টেস্ট (Computer Test) এবং ইন্টারভিউ (Interview) পদ্ধতির মধ্য দিয়ে প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে। সে ক্ষেত্রে লিখিত পরীক্ষায় থাকছে 80 নম্বর, কম্পিউটার টেস্টে থাকবে 10 নম্বর ও সর্বশেষে ইন্টারভিউ তে 10 নম্বর অর্থাৎ সর্ব মোট 100 নম্বরের মধ্যে পরীক্ষা আয়োজিত হচ্ছে। মোট 4 টি বিষয়ের ওপর লিখিত পরীক্ষা নেওয়া হবে। যথা, ইংরেজি, অঙ্গ এবং জেনারেল নলেজ। 
পরীক্ষায় পাশ নম্বর:
লিখিত পরীক্ষায় কাট অফ্ থাকবে 40% অর্থাৎ এখানে 80 নম্বরের মধ্যে 32 পেতে হবে। কম্পিউটার টেস্ট এ কাট অফ্ থাকবে 50% অর্থাৎ এখানে 10 নম্বরের মধ্যে ন্যুনতম 5 পেতে হবে পাশ করতে গেলে। লিখিত পরীক্ষা ও কম্পিউটার টেস্ট এ পাশ করার পর প্রার্থীদের 1:5 অনুপাতে ইন্টারভিউয়ের জন্য ডেকে নেওয়া হবে।
আবেদনের সময়সীমা:
চাকরির জন্য আবেদন করতে পারবেন আগামী 06/05/2022 তারিখের মধ্যে।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হচ্ছে বিস্তারিত দেখে নিন। সঙ্গে আবেদন পত্র (Application Form) এর লিঙ্ক দেওয়া হলো, সেটি ডাউনলোড করে আবেদন করে নিন এখনি। 
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

APPLICATION FORM: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WEST BENGAL JOB: CLICK HERE
ভবিষ্যতে সরকারি চাকরির আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment