রাজ্যের 23 জেলা থেকে লাইব্রেরিয়ান নিয়োগ, পুরুষ-মহিলা যেকেউ আবেদনেযোগ্য | WB Librarian Recruitment 2022

আপনি যদি পশ্চিমবঙ্গের একজন চাকরি প্রার্থী হয়ে সরকারি চাকরির খোঁজে থেকে থাকেন তবে একদম সঠিক জায়গায় এসেছেন। এবার রাজ্যে লাইব্রেরিয়ান পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি হলো। মূলত রাজ্যের 23 টি জেলা থেকে নেওয়া হবে কর্মী। সুতরাং আপনি একজন পশ্চিমবঙ্গের বাসিন্দা হওয়ার পাশাপাশি রাজ্যের যেকোনো জেলার অধিবাসী হয়ে থাকেন না কেনো এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। রাজ্যের পুরুষ থেকে মহিলা যেকেউ এখানে লাইব্রেরিয়ান নিয়োগ (WB Librarian Recruitment 2020) এ আবেদনের যোগ্য। সুতরাং, আর দেরি না করে এখনি জেনে নিন নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি।

WB Librarian Recruitment 2022

নিয়োগ প্রক্রিয়া:
এখানে নিয়োগের ক্ষেত্রে সব থেকে বড় কথা হলো, কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না কর্মী নিয়োগের ক্ষেত্রে। অর্থাৎ সরসরি প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যাচাই করে লাইব্রেরিয়ান কর্মী পদে নিয়োগ করা হবে। সেক্ষেত্রে প্রার্থীরা আবেদন করার পর তাদের ডাকা হবে ইন্টারভিউয়ের জন্য। সেখানেই তাদের কিছু প্রশ্নকরণের মাধ্যমে সার্বিক ভাবে যাচাই করে নম্বর দেওয়া হবে। এবং সর্বশেষে শিক্ষাগত যোগ্যতার নম্বর ও ইন্টারভিউয়ের নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরি করে নিয়োগের প্যানেল প্রকাশ করে সেই অনুযায়ী হবে কর্মী নিয়োগ।
কীভাবে আবেদন করবেন:
সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে আবেদন এর লিঙ্ক এ ক্লিক করবেন। এখানে নিয়োগের জন্য আবেদন করতে হবে পুরোপুরি অনলাইন পদ্ধতির মাধ্যমে। আবেদন অর্থাৎ Apply Online এর লিঙ্ক এ ক্লিক করলে একটি পেজ খুলে যাবে। সেখানে প্রথমে নিজের প্রাথমিক কিছু তথ্য অর্থাৎ নাম, মোবাইল নম্বর ও ইমেল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। তারপর অনলাইন ফর্ম ফিলাপ এর ক্ষেত্রে লগইন হয়ে যেতে হবে এবং নতুন আরেকটি পেজ খুলবে। নিজের নাম, বাবার, বয়স, শিক্ষাগত যোগ্যতা, ঠিকানা ও অন্যান্য আরো কিছু তথ্য দিয়ে ফর্ম ফিলাপ এর পর ডকুমেন্ট আপলোড এর অপশন পাবেন যেখানে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি আপলোড করে দিয়ে আবেদন ফি জমা করে সবার শেষে সাবমিট এ ক্লিক করে আবেদনের কাজ সম্পন্ন করবেন।
নম্বর ডিস্ট্রিবিউশন:
সর্বমোট 100 নম্বরের মধ্যে প্রার্থীদের নম্বর প্রদান করে মেরিট লিস্ট তৈরি করা হবে। সেক্ষেত্রে অ্যাকাডেমিক মার্কস এর ওপর মোট 85 নম্বর রাখা হয়েছে এবং ইন্টারভিউয়ের ওপর রাখা হয়েছে 15 নম্বর।
বয়সসীমা:
পশ্চিমবঙ্গের এই লাইব্রেরিয়ান পদে আবেদনের ক্ষেত্রে একজন প্রার্থীর ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং সর্বোচ্চ 39 বছরের প্রার্থী এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। 
SC/ST/PWD দের বয়সে 5 বছরের এবং অঙ্ক দের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হবে।
বেতনক্রম:
লাইব্রেরিয়ান পদে নিয়োগ পাওয়ার পর কর্মীদের মাসে উচ্চ অঙ্কের টাকা বেতন দেওয়া হবে। একজন কর্মীর মাসিক সর্বোচ্চ বেতন 37,600/- টাকা। সঙ্গে কর্মীরা অন্যান্য নানান সরকারি সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখবেন
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. স্নাতক পাশের সার্টিফিকেট
3. ভোটার কিংবা আঁধার কার্ড
4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
5. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
6. নিজের রঙিন পাসপোর্ট ফটো
7. নিজের একটি সিগনেচার
8. লাইব্রেরিয়ান কোর্স এর সার্টিফিকেট
9. ও স্নাতকোত্তর পাশের সার্টিফিকেট যদি থাকে ইত্যাদি
শিক্ষাগত যোগ্যতা:
লাইব্রেরিয়ান পদে আবেদনের জন্য আপনাকে সর্বপ্রথম যেকোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে স্নাতক পাশ করে থাকতে হবে। সঙ্গে লাইব্রেরী সাইন্স এ ডিপ্লোমা কিংবা স্নাতকোত্তর করা থাকতে হবে নিয়োগে অগ্রাধিকার পেতে।
আবেদনের সময়সীমা:
অনলাইনের মাধ্যমে এই চাকরির নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন আগামী 05/05/2022 তারিখের মধ্যে।
নিয়োগ ও আবেদনের আরো বিস্তারিত খুঁটিনাটি জানতে নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো। সঙ্গে অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

APPLY ONLINE: CLICK HERE

MORE WEST BENGAL JOB: CLICK HERE

FACEBOOK PAGE: JOIN HERE

TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment