রাজ্যের সরকারি অফিসে ক্লার্ক কর্মী নিয়োগ। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশে চাকরি | WB Group-C Clerk Recruitment 2022

আপনি কি চাকরির প্রস্তুতি নিচ্ছেন? কিংবা অনেক পড়াশোনা করার পর সরকারি চাকরির খোঁজে আছেন? তবে একদম সঠিক জায়গায় এসেছেন। পশ্চিমবঙ্গে এবার শুধুমাত্র মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিক স্কুলে যোগ্যতায় নিয়োগ করা হবে গ্রুপ সি কর্মী (WB Group C Recruitment 2022)। রাজ্যের সরকারি অফিসে মূলত গ্রুপ সি ক্লার্ক পদে কর্মী নিয়োগ হতে চলেছে। রাজ্যের যেকোনো জেলার বাসিন্দা হন না কেন, পুরুষ কিংবা মহিলা নির্বিশেষে যেকেউ সরাসরি অনায়াসে এখানে এই চাকরিতে আবেদন করার যোগ্য। রাজ্যে যে হারে বেকার সমস্যা বেড়ে চলেছে দিনের পর দিন এবং যেভাবে প্রতিযোগিতা বাড়ছে সরকারি বিভিন্ন কর্মক্ষেত্রে, এর মধ্যে এমন দুর্দান্ত একটি চাকরি হাতছাড়া না করতে এখনি আবেদন করতে বিস্তারিত দেখে নিন।

WB Group C Clerk Recruitment 2022

পদের নাম:
মূলত ক্লার্ক পদে কর্মী নিয়োগ করা হবে এখানে। এছাড়াও পশ্চিমবঙ্গের এই সরকারি চাকরি (WB Govt Job 2022) তে নেওয়া হবে বেশ কিছু গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী। আপনি আপনার পছন্দ অনুযায়ী যেকোনো একটি পদ বেছে নিয়ে আবেদন করতে পারেন।
আবেদন প্রক্রিয়া:
আবেদন করতে হবে সরাসরি অফলাইনের মাধ্যমে। এক্ষেত্রে আপনাকে আবেদনপত্র জমা করতে হবে। একটি A4 সাইজের পেপারে সবার প্রথমে ভালো করে একটি আবেদনপত্র বানিয়ে ফেলুন নিজের হাতে লিখে, কিংবা নিচে একটি লিংক দেওয়া হবে আবেদনপত্রের সেটি দেখে লিখে নিতে পারেন। সেখানে উল্লেখ করবেন আপনার নাম, বাবার নাম, জন্মতারিখ, শিক্ষাগত যোগ্যতা, মোবাইল নম্বর, ইমেল আইডি এবং সর্বোপরি সেই পদের নাম যে পদের জন্য আবেদন করছেন। অফিসিয়াল নোটিফিকেশন এ প্রতিটি পদের নাম লেখা আছে দেখে নিতে পারেন। তারপর আবেদনপত্রের সঙ্গে নিজের সব রকম শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট এবং সঙ্গে কিছু ডকুমেন্ট জুড়ে দেবেন, যার লিস্ট নিচে দেওয়া হবে। এরপর এগুলি সব একটি খামের মধ্যে ভরে তা একটি নির্দিষ্ট ঠিকানায় নির্দিষ্ট তারিখের পর পাঠিয়ে দিতে হবে। 
শিক্ষাগত যোগ্যতা:
আপনি এখানে ন্যুনতম মাধ্যমিক পাশ যোগ্যতায় চাকরির জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও উচ্চ মাধ্যমিকের জন্য বেশ কিছু চাকরি রয়েছে। সব মিলিয়ে যেকোনো যোগ্যতায় আপনি এখানে আবেদনের যোগ্য। উচ্চ মাধ্যমিক যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা নিজেদের জন্য নির্দিষ্ট পদ ছাড়া মাধ্যমিক পাশের পদেও আবেদন করতে পারেন চাইলে। সঙ্গে যেকোনো স্বীকৃত সংস্থা থেকে একটি কম্পিউটার সার্টিফিকেট লাগবে বেশ কয়েকটি পদে আবেদনের জন্য। এবং কম্পিউটার সার্টিফিকেট না থাকলেও আপনি আবেদন করতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদনের সময় যেসব ডকুমেন্ট সঙ্গে রাখবেন-
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. মাধ্যমিকের মার্কশিট
3. মাধ্যমিকের সার্টিফিকেট
4. উচ্চ মাধ্যমিকের মার্কশিট
5. উচ্চ মাধ্যমিকের সার্টিফিকেট
6. অন্যান্য সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
7. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. ভোটার কিংবা আঁধার কার্ড
9. নিজের রঙিন পাসপোর্ট ফটো
10. একটি কম্পিউটার ট্রেনিং সার্টিফিকেট ইত্যাদি
নিয়োগ প্রক্রিয়া:
কয়েকটি ধাপের মাধ্যমে দিয়ে প্রার্থী বাছাই করে কর্মী নিয়োগ করা হবে এখানে। সর্বপ্রথম যারা আবেদন করবেন, সবাইকে ডাকা হবে একটি লিখিত পরীক্ষার আয়োজন। লিখিত পরীক্ষায় সফল হলে উত্তীর্ণ প্রার্থীদের ডাকা হবে ইন্টারভিউ প্রক্রিয়ায়। এবং সেখানেই প্রার্থীদের কিছু প্রশ্ন করে, শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে যাচাইয়ের পর তাদের নিয়ে একটি মেধা তালিকা প্রস্তুত করা হবে। সেই তালিকা অনুযায়ী দেওয়া হবে নিয়োগপত্র।
আবেদনকারীর বয়সসীমা:
গ্রুপ সি ক্লার্ক (Group C Clerk) এর চাকরিতে আবেদন করতে চাইলে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং সর্বোচ্চ 25 বছর বয়সের প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। 
তবে বিশেষভাবে উল্লেখ্য যে, বেশ কয়েকটি পদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা 35 এবং 40 রয়েছে, অফিসিয়াল নোটিফিকেশন এ তা দেখে নিতে পারেন, নিচে নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হবে। রিজার্ভ ক্যাটাগরী প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় রয়েছে।
আবেদনপত্র পাঠানোর ঠিকানা:
উপরে দেওয়া পদ্ধতি অবলম্বন করে ভালো করে প্রথমে আবেদনপত্র পূরণ করে ডকুমেন্ট সমেত খামে ভরে ফেলার পর তা পাঠিয়ে দিন এই ঠিকানায়-
HEAD QUARTER BENGAL SUB AREA, 246 AJC BOSE ROAD, ALIPORE, KOLKATA- 700027
নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন: CLICK HERE

নিয়োগের আবেদনপত্র: CLICK HERE

আরও নতুন নতুন চাকরির আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে এখনি যুক্ত হন।

Leave a comment